ফাইল ছবি
ফাইল ছবি

বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হচ্ছে ২৫ টাকা, ২ কিমিতে ভাড়া বাড়বে ৫ টাকা করে.

  • বর্তমান ভাড়ায় অত নিয়ম মেনে বাস চালিয়ে মুনাফা করা সম্ভব নয় বলে স্পষ্ট জানিয়েছিলেন বাস মালিকরা।

লকডাউন কাটিয়ে অবশেষে রাস্তায় নামতে চলেছে বেসরকারি বাস। আর সোশ্যাল ডিসট্যান্সিংয়ের নিয়ম মেনে বাস চালাতে ভাড়া বাড়ছে অন্তত ৩ গুণ। সম্ভবত বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হতে চলেছে ২৫টাকা। যা শুনে মধ্যবিত্তের চোখ ছানাবড়া হওয়ার জোগাড়। 

গত ৪ মে দ্বিতীয় দফার লকডাউনের শেষে গ্রিন জোনে রাস্তায় বেসরকারি বাস নামানোর নির্দেশ দিয়েছিল নবান্ন। কিন্তু শর্ত ছিল, মানতে হবে সোশ্যাল ডিসট্যান্সিংয়ের বিধি। তাই বাসে কোনও পরিস্থিতিতেই ২০ জনের বেশি যাত্রী তোলা যাবে না। সঙ্গে নিয়মিত স্যানিটাইজ করতে হবে বাস। বর্তমান ভাড়ায় অত নিয়ম মেনে বাস চালিয়ে মুনাফা করা সম্ভব নয় বলে স্পষ্ট জানিয়েছিলেন বাস মালিকরা। ফলে ঘোষণার পর হপ্তা ঘুরলেও ঘোরেনি বাসের চাকা। মঙ্গলবার ফের একবার নবান্ন থেকে বেসরকারি বাস চালানোর অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী। সঙ্গে জানিয়েছেন, পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর সঙ্গে বসে বাসের ভাড়া ঠিক করবেন মালিকরা।

মঙ্গলবার নবান্নে মমতা বলেন, ‘এখন বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে তা নিজেরা ঠিক করে নেবে। যারা সেটা ব্যয় করতে পারবেন, তারাই বাসে উঠবেন। আর যারা পারবেন না, তারা উঠবেন না। এই বিষয়ে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

তার পরই বুধবার জানা গেল, বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হতে চলেছে ২৫ টাকা। সর্বোচ্চ ভাড়া হতে পারে ৫০ টাকা। অর্থাৎ প্রায় ৩ গুন বাড়তে চলেছে বেসরকারি বাসের ভাড়া। প্রতি ২ কিলোমিটারে ৫ টাকা করে বাড়বে ভাড়া।

পশ্চিমবঙ্গে মোট ৪৩,০০০ বেসরকারি বাস চলে। তার ৮০ শতাংশ রাস্তায় নামাতে চায় সরকার। তবে কনটেনমেন্ট জোনে বাস চালানোর সিদ্ধান্ত এখনো নেয়নি সরকার। বেশ কিছু বাস রুট বদল করা হবে বলেও জানা যাচ্ছে। সঙ্গে বাস চালক ও কনডাক্টরদের দিতে হবে মাস্ক ও গ্লাভস। 

 

বন্ধ করুন