বাড়ি > কর্মখালি > Final Sem Exams Update: ২ দিনের মধ্যে শুরু হবে পরীক্ষা বাতিলের আর্জির শুনানি
মামলার শুনানি আগামী ২ দিনের মধ্যে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চে হবে বলে ঘোষণা করল সুপ্রিম কোর্ট।
মামলার শুনানি আগামী ২ দিনের মধ্যে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চে হবে বলে ঘোষণা করল সুপ্রিম কোর্ট।

Final Sem Exams Update: ২ দিনের মধ্যে শুরু হবে পরীক্ষা বাতিলের আর্জির শুনানি

  • মামলার শুনানি আগামী ২ দিনের মধ্যে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চে হবে বলে ঘোষণা করল সুপ্রিম কোর্ট।

বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা সম্পর্কে UGC-র শর্তাবলীকে চ্যালেঞ্জ জানানো পরীক্ষার্থীদের মামলার শুনানি আগামী ২ দিনের মধ্যে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চে হবে বলে ঘোষণা করল সুপ্রিম কোর্ট। 

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে বিচারপতি নাগেশ্বর রাও ও বিচারপতি হেমন্ত গুপ্তার বেঞ্চ মামলাটির শুনানিতে এই ঘোষণা করে। তার আগে সলিসিটর জেনারেল তুষার গুপ্তা বেঞ্চকে জানান যে, বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিলের দাবিতে করা একই রকম আবেদনের শুনানি বর্তমানে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চে ওঠার জন্য তালিকাভুক্ত হওয়ার পরে বাতিল হয়েছে। এর পরেই ওই বেঞ্চে বর্তমান মামলাটি পাঠানোর সিদ্ধান্ত নেন বিচারপতি রাও।

করোনাভাইরাস সংক্রমণের হার বাড়তে থাকলেও এই পরিস্থিতির মধ্যেই আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত বর্ষের পরীক্ষা সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে UGC। নির্দেশ পালনে ব্যর্থ হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও জানায় কমিশন।

UGC-র সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিল করার জন্য আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন পরীক্ষার্থীরা। এই বিষয়ে মোট ৩১ জন আবেদনকারীর মধ্যে একজন পড়ুয়া ইতিমধ্যে করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

আদালতের কাছে পরীক্ষার্থীদের আবেদন, পড়ুয়াদের সুবিচার দিতে অবিলম্বে UGC নির্দেশিত চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাচিল ঘোষণা করা হোক। 

পড়ুয়াদের দাবি, সব বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বাতিল করার পরে আগের পরীক্ষার ফল ও অন্তর্বর্তী মূল্যায়ণের ভিত্তিতে ফল প্রকাশ করা হোক।

একই সঙ্গে আগামী ৩১ জুলাইয়ের আগে পড়ুয়াদের মার্কশিট দেওয়ার জন্যও আবেদন জানানো হয়েছে।

এর আগে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এই বিষয়ে জানিয়েছিলেন যে, গোটা পরিস্থিতির উপরে নজর রয়েছে তাঁর মন্ত্রকের এবং খতিয়ে দেখা হচ্ছে সব রকম প্রস্তাব। যে সমস্ত প্রস্তাব তাৎপর্যপূর্ণ, সেগুলি নিয়ে চিন্তাভাবনা করা হবে বলেও তিনি আশ্বাস দেন।  

বন্ধ করুন