বাংলা নিউজ > কর্মখালি > JEE Main Result 2024: JEE Main-এ ১০০ পেল ৫৬ জন! নেই বাংলার কেউ, IIT প্রবেশিকায় কাট-অফ ৫ বছরে সর্বোচ্চ

JEE Main Result 2024: JEE Main-এ ১০০ পেল ৫৬ জন! নেই বাংলার কেউ, IIT প্রবেশিকায় কাট-অফ ৫ বছরে সর্বোচ্চ

JEE Main পরীক্ষায় সাফল্যের উচ্ছ্বাস। (ফাইল ছবি, সৌজন্যে এএনআই)

জেইই (মেন) পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। দেশে মোট ৫৬ জন প্রার্থী পুরো ১০০ নম্বর (এনটিএ স্কোর) পেয়েছেন। সেই তালিকায় পশ্চিমবঙ্গের কেউ নেন। তাহলে পশ্চিমবঙ্গ থেকে কে সর্বোচ্চ নম্বর পেলেন? আইআইটির প্রবেশিকা জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কস কত হল?

এবার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (মেন) বা জেইই (মেন) পরীক্ষায় পুরো ১০০ নম্বর পেলেন ৫৬ জন পড়ুয়া। যে সংখ্যাটা গত বছর ৪৩ ছিল। কিন্তু জেইই (মেন) পরীক্ষার আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিমবঙ্গের কোনও পড়ুয়াই এবার ১০০ নম্বর (এনটিএ স্কোর) পাননি। পশ্চিমবঙ্গ থেকে শীর্ষস্থান দখল করেছেন ঋতম বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রাপ্ত (এনটিএ স্কোর) ৯৯.৯৯৭২০৯১। সার্বিকভাবে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, ওড়িশা, অসম-সহ দেশের ১৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে কোনও পড়ুয়া পুরো ১০০ নম্বর (এনটিএ স্কোর পাননি)। অসম, ওড়িশা এবং ত্রিপুরা থেকে শীর্ষস্থান অতিক্রম করেছেন যথাক্রমে জ্যোতিষ্মান সাইকিয়া (৯৯.৯৮০৩৬৮৩), আনবেশ শুভম প্রধান (৯৯.৯৯৭১৬৪৩) এবং অন্তরীপ রায় (৯৯.৮২১৩২০১)।

জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কস বৃদ্ধি 

এবার যেহেতু জেইই (মেন) পরীক্ষায় ১০০ নম্বর (এনটিএ) পাওয়া পড়ুয়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে, তাই এবার জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কসও বেড়েছে। আর শুধু যে কাট-অফ বেড়েছে, তাই নয়। এবার জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার জন্য কাট-অফ মার্কস পাঁচ বছরের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে। যে পরীক্ষার মাধ্যমে আইআইটিতে (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি) এন্ট্রি পাওয়া যায়।

গত বছর জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার জন্য জেনারেল ক্যাটেগরিতে কাট-অফ মার্কস ছিল ৯০.৭। এবার সেটা একলাফে বেড়ে ৯৩.২৩-তে পৌঁছে গিয়েছে। আগামী রবিবার থেকে জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। যে জেইই (মেন) পরীক্ষার যে যে প্রার্থীরা এনটিএ নির্ধারিত সেই কাট-আফ মার্কস বা তাঁর বেশি পাবেন, তাঁরাই শুধুমাত্র আইআইটিতে ভরতির জন্য জেইই (অ্যাডভান্সড) পরীক্ষায় বসতে পারবেন।

আরও পড়ুন: WBCS Preparation-Syllabus: ঘরে বসেই শুরু করুন প্রস্তুতি WBCS-এর, পরীক্ষার প্যাটার্ন ও সিলেবাস জানুন

অন্যদিকে, অন্যান্য অনগ্রসর শ্রেণি বা ওবিসি (নন-ক্রিমি লেয়ার) প্রার্থীদের কাট-অফ মার্কস বেড়ে দাঁড়িয়েছে ৭৯.৬। যা গত বছর ৭৩.৬ ছিল। আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের ক্ষেত্রে কাট-অফ মার্কস ৭৫.৬ থেকে বেড়ে ৮১.৩-তে পৌঁছে গিয়েছে। তফসিলি জাতিভুক্ত প্রার্থীদের কাট-অফ মার্কস বেড়ে দাঁড়িয়েছে ৬০। যা আগেরবার ৫১.৯ ছিল। আর তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীদের কাট-অফ মার্কস ৩৭.২৩ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৬৯।

আরও পড়ুন: UPSC Preparation: ঘরে বসেই শুরু করুন সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি, রইল সিক্রেট টিপস ও সিলেবাস

২০২২ সালে জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কস

২০২২ সালে তো জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কস আরও কম ছিল। সেই বছর অসংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীদের কাট-অফ মার্কস ছিল ৮৮.৪। ওবিসি, আর্থিকভাবে পিছিয়ে পড়ার শ্রেণি, তফসিলি জাতিভুক্ত এবং তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে কাট-অফ মার্কস যথাক্রমে ৬৭, ৬৩.১, ৪৩ এবং ২৬.৭ ছিল। সেখান থেকে ২০২৩ সালে একলাফে অনেকটা বেড়েছিল। ২০২৪ সালে আরও বাড়ল জেইই (অ্যাডভান্সড) পরীক্ষার কাট-অফ মার্কস।

আরও পড়ুন: IT Jobs Latest Update: TCS, ইনফোসিস ও উইপ্রোয় ১ বছরে কর্মী কমেছে ৬৪,০০০! চাকরির বাজার খারাপ হবে এবার?

কর্মখালি খবর

Latest News

হঠাৎ আসা টাকায় ভরবে পকেট, কিনতে পারেন জমি-গাড়ি! ক'দিন পর থেকেই লাকি ৩ রাশি একটু দুঃখ পেলেই কেঁদে ফেলেন? শরীরে এর কেমন প্রভাব পড়ছে জানেন কি KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের ‘যদি আল্লা চায়…’! টি২০ বিশ্বকাপ থেকে বাদ শামি, ফের শাপ-শাপান্ত শুরু হাসিনের ঝাড়খন্ড থেকে ‘থ্রেট কল’, তৃণমূল বিধায়ক জাকির হোসেনকে খুনের হুমকি, তদন্তে পুলিশ টেক অফের পরই ইঞ্জিনে পাখির ধাক্কা! স্পাইসজেট বিমানের আপৎকালীন অবতরণ দিল্লিতে মধুচন্দ্রিমা সেরে সবে শহরে ফিরেছেন আদৃত-কৌশাম্বি, বউমাকে নিয়ে মুখ খুললেন শ্বশুর ১২ জুন রাজকুমারের ঘরে প্রবেশ শুক্রর, ৩ রাশির উপর থাকবে মিশ্র প্রভাব মুখ্যমন্ত্রীর পাড়ায় সিপিএমের প্রচারে পুলিশের বাধা, কমিশনকে তোপ মীনাক্ষীর T20 WC 2024: শাহিন আফ্রিদি কি সত্যি বাবর আজমের ডেপুটি হতে চাননি! মুখ খুলল PCB

Latest IPL News

KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.