বাংলা নিউজ > কর্মখালি > NCERT becomes ‘Deemed University’: প্রতিষ্ঠা দিবসে ‘ডিমড বিশ্ববিদ্যালয়ের’ স্বীকৃতি পেল NCERT, এতে কী বদলাতে চলেছে?

NCERT becomes ‘Deemed University’: প্রতিষ্ঠা দিবসে ‘ডিমড বিশ্ববিদ্যালয়ের’ স্বীকৃতি পেল NCERT, এতে কী বদলাতে চলেছে?

এনসিইআরটি (HT_PRINT)

এনসিইআরটি-র আঞ্চলিক কেন্দ্রগুলিতে নতুন কোর্স কার্যকর করতে স্বায়ত্তশাসনের প্রয়োজন পড়েছিল। এর আগে এনসিইআরটি-কে এই ধরনের কোর্স চালু করার জন্য স্থানীয় বিশ্ববিদ্যালয়ের অনুমোদন নিতে হত। এই নিয়ে এনসিইআরটির নির্বাহী কমিটি বৈঠক করেছিল। তারপর গতবছর ডিমড বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য আবেদন জানিয়েছিল তারা। 

‘ডিমড বিশ্ববিদ্যালয়’-এর মর্যাদা পেল ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং বা এনসিইআরটি। ডিমড বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য গতবছরই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বা ইউজিসি-র কাছে আবেদন জানিয়েছিল এনসিইআরটি। এনসিইআরটি-র এই আবেদনের প্রেক্ষিতে ইউজিসি চিন্তা ভাবনা করে বেশ কয়েকদিন। এরপর এনসিইআরটিকে আনুষ্ঠানিক ভাবে 'ডিমড টু বি ইউনিভার্সিটি'-র মর্যাদা দেওয়ার ঘোষণা করল ইউজিসি। গত শুক্রবার এই সংক্রান্ত ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। সেদিন আবার এনসিইআরটি-র ৬৩তম প্রতিষ্ঠা দিবসও ছিল। সেই উপলক্ষ্যে বক্তৃতা রাখার সময় ধর্মেন্দ্র প্রধান এই ঘোষণা করেন।

উল্লেখ্য, এনসিইআরটি-র আঞ্চলিক কেন্দ্রগুলিতে নতুন কোর্স কার্যকর করার জন্য স্বায়ত্তশাসনের প্রয়োজন পড়েছিল। এর আগে এনসিইআরটি-কে এই ধরনের কোর্স চালু করার জন্য স্থানীয় বিশ্ববিদ্যালয়ের অনুমোদন নিতে হত। এই নিয়ে এনসিইআরটির নির্বাহী কমিটি বৈঠক করেছিল। এরপরই ইউজিসির কাছে গতবছর 'ডিমড বিশ্ববিদ্যালয়' মর্যাদা পাওয়ার জন্য আবেদন করা হয়েছিল। উল্লেখ্য, এনসিইআরটি-র সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী কমিটি হল এই নির্বাহী কমিটি বা এগজিকিউটিভ কাউন্সিল। শিক্ষামন্ত্রী নিজে এই কমিটির সভাপতি। এদিকে 'ডিমড টু বি ইউনিভার্সিটি' মর্যাদা পাওয়ায় এনসিইআরটি নিজস্ব স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রি প্রদানের অনুমতি পাবে।

এদিকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে 'ডিমড ইউনিভার্সিটি' হতে গেলে কী করতে হবে, তার নয়া পর্যালোচিত বিধি প্রকাশ করা হয়েছিল গত জুন মাসেই। ‘ইউজিসি (ইনস্টিটিউশন ডিমড টুবি ইউনিভার্সিটিজ) রেগুলেসন ২০২৩’ শীর্ষক বিধি ২০১৯ সালের বিধির পরিবর্তে আনা হয়েছিল। প্রসঙ্গত, ২০১৯ সালের যে বিধি অনুযায়ী, কোনও একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের যদি ২০ বছর না হয়, তাহলে তা ‘ডিমড ইউনিভার্সিটি’র আওতায় আসে না। তবে নয়া বিধি অনুযায়ী, একটি শিক্ষা প্রতিষ্ঠানকে ‘ডিমড ইউনিভার্সিটি’ হতে গেলে ন্যাক গ্রেডিং, এনবিএ গ্রেডিং, এনআইআরএফ ব়্যাঙ্কিংয়ের বিষয়টিও নজরে রাখতে হবে। ন্যাক-এর গ্রেড পয়েন্ট সিজিপিএর ক্ষেত্রে ৩.১ স্কোর থাকতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের। এছাড়াও এনবিএ অ্যাক্রিডেশন, এনআইআরএফ সমেত একাধিক ক্ষেত্রে বিধির নানান শর্ত রয়েছে। বিধি বদলানো প্রসঙ্গে কেন্দ্রীয় শিক্ষান্ত্রী জানিয়েছিলেন, যাতে শিক্ষা প্রতিষ্ঠানের মান আগের চেয়ে ভালো হয়, সেই লক্ষ্যেই এই উদ্যোগ।

ওদিকে সম্প্রতি নিজেদের সিলেবাস কমিটিতে রদবদল করেছে এনসিইআরটি। পাঠ্যবই ও সিলেবাস নতুন করে সাজানোর প্রক্রিয়ার জন্য গঠিত কমিটিতে স্থান পেয়েছেন লেখিকা সুধা মূর্তি, গায়ক শঙ্কর মহাদেবন এবং দুই বাঙালি অর্থনীতিবিদ - বিবেক দেব রায় ও সঞ্জীব সান্যাল। কমিটিতে রাখা হয়েছে আরএসএস ঘনিষ্ঠ শিক্ষাবিদ চামু কৃষ্ণ শাস্ত্রীকেও। নতুন কমিটির চেয়ারম্যান করা হয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ এডুকেশন প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনের আচার্য মহেশ চন্দ্র পন্থকে।

কর্মখালি খবর

Latest News

কলকাতায় খাড়গের ছবিতে কালি ইস্যুতে বঙ্গ কংগ্রেসের থেকে রিপোর্ট চাইল হাইকমান্ড বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে…’ IIMC-র অনুষ্ঠানে বার্তা ওপার বাংলার পরিবেশ মন্ত্রীর কেন্দ্রের ধমক খেয়ে তৎপর সিকিম সরকার, পাহাড়ি রাজ্যে কি কমবে গাড়ি ভাড়া? নতুন-পুরনো মিলিয়ে কোকাকোলার ৫২৩৭ সামগ্রী ব্যক্তির সংগ্রহে! গড়লেন বিশ্বরেকর্ড সত্যি কি কোনওদিন প্রেম সম্পর্কে ছিলেন তাঁরা? সোজাসুজি জবাব প্রসেনজিৎ-ঋতুপর্ণার ১২% এগিয়ে থেকেও 'হার' চব্বিশের বাংলার, আসন ধরে ধরে সামনে ভোটের কোন অঙ্ক? 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' আজ রাতে নৃসিংহের পুজো, তখন কীভাবে ভগবান বিষ্ণুর আরাধনা করলে সব দুঃখ দূর হবে ভারতে বাড়ছে মাথা এবং ঘাড়ের ক্যানসারের ঝুঁকি, কোন উপসর্গ দেখলে হবেন সাবধান

Latest IPL News

বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.