বাড়ি > কর্মখালি > NIRF Rankings 2020: দেশের সেরার তালিকায় প্রেসিডেন্সির থেকে এগিয়ে বিশ্বভারতী-কল্যাণী-বর্ধমান
বিশ্বভারতী-কল্যাণী-বর্ধমান বিশ্ববিদ্যালয়
বিশ্বভারতী-কল্যাণী-বর্ধমান বিশ্ববিদ্যালয়

NIRF Rankings 2020: দেশের সেরার তালিকায় প্রেসিডেন্সির থেকে এগিয়ে বিশ্বভারতী-কল্যাণী-বর্ধমান

  • প্রথম দুশোয় রাজ্যের আটটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

দেশের সেরার তালিকায় প্রথম একশোয় গত বছর ছিল বাংলার পাঁচটি বিশ্ববিদ্যালয়। এবারও সেই বিশ্ববিদ্যালয়গুলিই প্রথম একশোয় নিজেদের স্থান ধরে রেখেছে।

বৃহস্পতিবার ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২০’ (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফ) প্রকাশ করেন কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’। দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম একশোয় রয়েছে যাদবপুর, কলকাতা, বিশ্বভারতী, কল্যাণী এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়।

রাজ্যর বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সবার প্রথমে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। তারা পঞ্চম স্থানে রয়েছে। দু'ধাপ পড়ে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গতবার অবশ্য যাদবপুরকে পিছনে ফেলে দিয়েছিল কলকাতা। তারা ছিল পঞ্চম স্থানে এবং যাদবপুর ঠাঁই পেয়েছিল ষষ্ঠ স্থানে। 

প্রথম পঞ্চাশে রয়েছে রাজ্যের আরও একটি বিশ্ববিদ্যালয় - বিশ্বভারতী। ৫০ তম স্থানেই রয়েছে তারা। তবে গতবারের তুলনায় বিশ্বভারতীর র‌্যাঙ্কিং একধাক্কায় অনেকটা পড়েছে। গতবার তারা ৩৭ তম স্থানে ছিল। একইভাবে নেমে গিয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ও। গতবারের থেকে তিন ধাপ পিছিয়ে ৯২ তম স্থানে রয়েছে তারা। তবে তালিকায় কিছুটা উঠে এসেছে কল্যাণী বিশ্ববিদ্যালয়। দু'ধাপ এগিয়ে ৮৯ তম স্থানে ঠাঁই পেয়েছে তারা।

যদিও আগের দু'বারের মতো এবারও প্রথম একশোয় জায়গা পায়নি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। তালিকায় তারা ১০১-১৫০-র মধ্যে রয়েছে। অন্যদিকে, প্রথম দুশোর তালিকায় রাজ্যের আরও দুটি বিশ্ববিদ্যালয় রয়েছে - উত্তরবঙ্গ এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। দুটি বিশ্ববিদ্যালয়ই ১৫১-২০০-র মধ্যে স্থান পেয়েছে।

বন্ধ করুন