বাংলা নিউজ > কর্মখালি > Starbucks-এর CEO হলেন ভারতীয় বংশোদ্ভূত লক্ষ্মণ নরসিংহন, বলতে পারেন ৬টি ভাষা!
ফাইল ছবি- টুইটার (Twitter)

Starbucks-এর CEO হলেন ভারতীয় বংশোদ্ভূত লক্ষ্মণ নরসিংহন, বলতে পারেন ৬টি ভাষা!

  • কলেজ অফ ইঞ্জিনিয়ারিং পুনে থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ করেন লক্ষ্মণ নরসিংহন। এরপর পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে জার্মান এবং ইন্টারন্যাশনাল স্টাডিজে MA করেন। একই বিশ্ববিদ্যালয়েক হোয়ার্টন স্কুল থেকে ফিনান্সে MBA করেন।

Starbucks-এর নয়া CEO হলেন ভারতীয় বংশোদ্ভূত লক্ষ্মণ নরসিংহন। বিশ্বের বৃহত্তম কফি চেইন স্টারবাকস। বৃহস্পতিবার নতুন সিইও নিয়োগের বিষয়ে ঘোষণা করে সংস্থা। আগামী ১ অক্টোবর থেকে তিনি নতুন দায়িত্ব নেবেন।

বর্তমানে লন্ডনে রয়েছেন ৫৫ বছর বয়সী লক্ষ্মণ নরসিংহন। তবে স্টারবাকসে যোগদানের পর মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটেলে চলে আসবেন। এর আগে একাধিক নামজাদা সংস্থার গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলেছেন তিনি।

পুনেতে জন্ম ও বড় হওয়া। কলেজ অফ ইঞ্জিনিয়ারিং পুনে থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ করেন লক্ষ্মণ নরসিংহন। এরপর পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে জার্মান এবং ইন্টারন্যাশনাল স্টাডিজে MA করেন। একই বিশ্ববিদ্যালয়েক হোয়ার্টন স্কুল থেকে ফিনান্সে MBA করেন। মোট ৬টি ভাষায় কথা বলতে পারেন লক্ষ্মণ নরসিংহন।

ম্যাককিঞ্জিতে প্রায় ১৯ বছর কাজ করেছেন তিনি। ২০১২ সালে কাজ ছাড়েন। সেই সময়ে তিনি সংস্থার নয়া দিল্লি অফিসের পরিচালক এবং লোকেশন ম্যানেজার ছিলেন। ২০১২ সালে, তিনি পেপসিকোতে যোগ দেন এবং প্রধান বাণিজ্যিক আধিকারিক হন।

পেপসিকোতে কর্মজীবনের বেশ কিছুটা অংশ কাটিয়েছেন তিনি। গ্লোবাল চিফ কমার্শিয়াল অফিসার ছিলেন। তারপর তিনি পেপসিকোর লাতিন আমেরিকা, ইউরোপ এবং সাব-সাহারান আফ্রিকা অপারেশনের সিইও হিসেবেও কাজ করেছেন।

২০১৯ সালের সেপ্টেম্বরে রেকিটে(Reckitt) যোগদান করেন। রেকিট একটি বৃহত্ স্বাস্থ্যদ্রব্য সংস্থা। তার অধীনে ডেটল, ডিউরেক্স, ভিট, ক্লিয়ারসিলের মতো অত্যন্ত সফল ব্র্যান্ড রয়েছে। ১৯৯৯ সালের পর থেকে তিনি সংস্থার নেতৃত্ব দেওয়া প্রথম বহিরাগত CEO ছিলেন।

এর আগে, লক্ষ্মণ নরসিংহন ম্যাককিনসে অ্যান্ড কোম্পানির সিনিয়র পার্টনার ছিলেন। তিনি ব্রুকিংস ইনস্টিটিউশনের একজন ট্রাস্টি।

ব্রিটেনের প্রধানমন্ত্রীর 'বিল্ড ব্যাক বেটার' কাউন্সিলের সদস্য হিসেবেও কাজ করেছেন।

ভেরাইজনের(Verizon) পরিচালনা পর্ষদের সদস্য তিনি।

বন্ধ করুন