HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > কর্মখালি > র‌্যাগিং রুখতে কলেজ কর্তৃপক্ষকে ফোন করে ব্যবস্থা নিতে বলছে UGC

র‌্যাগিং রুখতে কলেজ কর্তৃপক্ষকে ফোন করে ব্যবস্থা নিতে বলছে UGC

যাদবপুরে ছাত্র মৃত্যুর পরে র‌্যাগিংয়ের বিরুদ্ধে সরব হয়েছিল ছাত্র সমাজ থেকে শুরু করে পড়ুয়ারা। তারপরেই র‌্যাগিং রুখতে একের পর এক বিশ্ববিদ্যালয়গুলিকে ব্যবস্থা নিতে দেখা গিয়েছিল। জানা গিয়েছে, র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়ে তোলার জন্য কলেজগুলির কর্তৃপক্ষকে সরাসরি ফোন করেছে।

র‌্যাগিংমুক্ত ক্যাম্পাস গড়ার নির্দেশ। প্রতীকী ছবি

 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর ঘটনায় র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছিল। সেই ঘটনায় তোলপাড় পড়ে গিয়েছিল গোটা রাজ্যে। তারপরেই র‌্যাগিং রুখতে কড়া অবস্থান নিয়েছিল ইউজিসি। বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে ইঞ্জিনিয়ারিং কলেজগুলিকে র‌্যাগিং রোধে কড়া নির্দেশ দিয়েছিল ইউজিসি। এবার বিশ্ববিদ্যালয় এবং ইঞ্জিনিয়ারিং কলেজের পাশাপাশি সাধারণ ডিগ্রি কলেজগুলিতেও র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়ে তোলার নির্দেশ দিল ইউজিসি। এর জন্য ইউজিসির তরফে কলেজের অধ্যক্ষদের নিয়মিত ফোন করে কেন্দ্রীয় পোর্টালে রেজিস্ট্রেশন করানোর উপর জোর দেওয়া হচ্ছে। সেক্ষেত্রে বলা হচ্ছে ছাত্ররা ভর্তির সময় র‌্যাগিং না করার অঙ্গীকারপত্র এবং অন্যান্য তথ্য আপলোড করলে তবেই ভর্তি নেওয়া হবে। তা না হলে ভর্তি প্রক্রিয়া অসম্পূর্ণ থেকে যাবে।

আরও পড়ুন: ছাত্রদের বিরুদ্ধে র‍্যাগিং জিইয়ে রাখার বিস্ফোরক অভিযোগ যাদবপুরের উপাচার্যের

প্রসঙ্গত, যাদবপুরে ছাত্র মৃত্যুর পরে র‌্যাগিংয়ের বিরুদ্ধে সরব হয়েছিল ছাত্র সমাজ থেকে শুরু করে পড়ুয়ারা। তারপরেই র‌্যাগিং রুখতে একের পর এক বিশ্ববিদ্যালয়গুলিকে ব্যবস্থা নিতে দেখা গিয়েছিল। জানা গিয়েছে, র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস গড়ে তোলার জন্য কলেজগুলিকে শুধুমাত্র নির্দেশ পাঠিয়েই থেমে থাকছে না ইউজিসি, রীতিমতো কলেজগুলির কর্তৃপক্ষকে সরাসরি ফোন করে কেন্দ্রীয় পোর্টালে অঙ্গীকারপত্র দেওয়ার নির্দেশ দিচ্ছে। এর পাশাপাশি বিভিন্ন র‌্যাগিং বিরোধী পোস্টার ক্যাম্পাসে সাঁটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে। কলেজের অধ্যক্ষদের বক্তব্য, এ নিয়ে ইউজিসির তরফে নিয়মিত ফোন করা হচ্ছে। সে বিষয়ে জানতে চাইলে ইউজিসিকে তথ্য জানাচ্ছেন অধ্যক্ষরা।

এদিকে কলেজগুলিকে এই নির্দেশ দেওয়া হলেও সেক্ষেত্রে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে র‍্যাগিং বিরোধী অঙ্গীকারপত্র গ্রহণে অনেক কলেজ ব্যর্থ বলে জানা যাচ্ছে। এমনকী অনেক কলেজেই র‌্যাগিং বিরোধী পোস্টার নেই। আবার কলকাতার অনেক কলেজে সিসিটিভি থাকলেও জেলার কলেজগুলিতে তার সংখ্যা অনেক কম। আবার অনেক কলেজেই পুরনো সিসিটিভি রয়েছে যা রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হয়ে গিয়েছে। 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর পরে একাধিক বিশ্ববিদ্যালয়ে নতুন করে অ্যান্টি র‌্যাগিং কমিটি এবং অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড গঠন করা হয়। ইউজিসি থেকে শুরু করে কোনও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চায়ছে না যাদবপুরের ঘটনার পুনরাবৃত্তি ঘটুক। তাই কলেজগুলিকেও এবার ব্যাপারে নির্দেশ দিল ইউজিসি। অন্যদিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য আলাদা হস্টেল বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছে। সেই পথে হেঁটে একই সিদ্ধান্ত নিয়েছে আরও বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়।

 

কর্মখালি খবর

Latest News

লাইম রোগে ভুগছেন রেডিট সহ-প্রতিষ্ঠাতা! কী এই ভয়ঙ্কর রোগ? কীভাবে রেহাই পাবেন রাশিয়ার সঙ্গে মিশছে বলে ভারত আন্তর্জাতিক দুনিয়ায় চাপে থাকে…আর কী বললেন লাভরভ? পেট ভরে সিঙাড়া, মিষ্টি খান দীপিকা! কোন ডায়েট প্ল্যানটি ফলো করেন হবু মা Video: নিউটাউনের আকাঙ্খা মোড়ে অভিজাত আবাসনে অগ্নিকাণ্ড! পৌঁছল দমকলের ৩ ইঞ্জিন নন্দীগ্রাম আন্দোলনে নিখোঁজ তিন পরিবারকে মৃত্যুর শংসাপত্র দিতে নির্দেশ হাইকোর্টের খাদ্য়ে বিষক্রিয়া! মুম্বইয়ের হাসপাতালে ভর্তি জাহ্নবী কাপুর, কেমন আছেন নায়িকা? রাত পোহালেই এশিয়া কাপের ভারত-পাক ম্যাচ, T20I-এর মুখোমুখি লড়াইয়ে এগিয়ে কারা? মাথা তুলছে জঙ্গিরা, কাশ্মীরে এনকাউন্টার, মিটিংয়ে বসেই কড়া নির্দেশ মোদীর ‘যতই হোক তুমি ৪ ফুট’, মেলোনির উচ্চতা নিয়ে ঠাট্টা সাংবাদিকের! এরপর যা হল জগন্নাথের টানে ঘুরেছেন গোটা দেশ, করেছেন গবেষণা, গল্প একনিষ্ঠ ভক্ত মকবুল ইসলামের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ