বাংলা নিউজ > কর্মখালি > UGC NET 2024:ইউজিসি ২০২৪ জুনের পরীক্ষার ফর্ম প্রকাশ্যে! রইল লিঙ্ক, জানুন, আবেদন জমার শেষ তারিখ

UGC NET 2024:ইউজিসি ২০২৪ জুনের পরীক্ষার ফর্ম প্রকাশ্যে! রইল লিঙ্ক, জানুন, আবেদন জমার শেষ তারিখ

ইউজিসি নেট পরীক্ষার জুনের জন্য অ্যাপ্লিকেশন চালু।

এই পরীক্ষায় বসতে গেলে পরীক্ষার্থীদের অবশ্যই ইউজিসি কর্তৃক স্বীকৃত কোনও শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় থেকে নিতে হবে সার্টিফিকেট। এই বছর ইউজিসি নেট পরীক্ষা মোট ৮৩ টি বিষয়ে আয়োজিত হবে। যোগ্য হওয়ার জন্য, প্রার্থীদের মাস্টার্স ডিগ্রিতে কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর পেতে হবে।

ইউজিসি ২০২৪ এর জুন সেশনের পরীক্ষার আবেদন জমা দেওয়ার সময় শুরু হয়েছে। ইতিমধ্যেই ইউজিসি বিশেষ লিঙ্কে জেনারেট করেছে, সেখানে ক্লিক করলে জুন সেশনের পরীক্ষায় আবেদন করা যাচ্ছে। কোন অফিশিয়াল ওয়েবসাইট থেকে এই আবেদন করা যাবে, ও কোন লিঙ্কে ক্লিক করলে তা করা যাবে, দেখে নিন।

ইউজিসি নেট পরীক্ষা কবে?

ইউজিসি নেট ২০২৪ এর জুনের পরীক্ষা ১৬ তারিখ থেকে শুরু হবে। ১৬ জুন এই পরীক্ষা শুরু হতে চলেছে। তার আগে শুরু হয়ে গিয়েছে আবেদন জমার পর্ব। অনলাইনে এই আবেদন করা যাবে। আগামী ১০ মে পর্যন্ত এই আবেদন পত্র জমা দেওয়ার শেষ দিন। এরপর ন্যাশনাল টেস্টিং এজেন্সি পরীক্ষা গ্রহণ করবে। তবে তার আগে, ১৩ মে থেকে সময় রয়েছে যাতে আবেদনে কোনও গলতি থাকলে তা ঠিক করে নেওয়া যায়। ১৩ মে থেকে সেই ভুলচুক ঠিক করে নেওয়ার সময়। ১৩ মে থেকে ১৫ মে পর্যন্ত সময়ের মধ্যে অ্যাপ্লিকেশন ফর্ম ঠিক করে নেওয়ার সময় রয়েছে।

( Lauki peel for skin care:লাউ রান্না করে খোসা ফেলবেন না! মুখে এভাবে মাখলে জেল্লা ঠিকরে পড়বে , রইল টিপস)

( Live 10 Anacondas in Flight: জলজ্যান্ত ১০ অ্যানাকোন্ডা নিয়ে বিমান সফর ব্যক্তির! উদ্দেশ্য পাচারের, গ্রেফতার বেঙ্গালুরুতে)

কোন লিঙ্কে ক্লিক করে ফর্ম জমা হবে?

ইউজিসির অফিশিয়াল ওয়েবসাইট https://ugcnet.nta.ac.in/ এ ক্লিক করে ফর্ম জমা দেওয়া যাবে। অফিশিয়াল ওয়েবসাইট ugcnet.nta.ac.in এ গিয়ে ফর্ম জমা করার নিয়ম। জেনারেল কোটার পরীক্ষার্থীদের ফর্মের দাম ১,১৫০ টাকা, জেনারেল কোটায় অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া প্রার্থীদের জন্য ফর্মের দাম ৬০০ টাকা, পিছিয়ে পড়া শ্রেণি, এসসি, এসটি, সমলিঙ্গ পরীক্ষার্থীদের জন্য ফর্মের দাম ৩২৫ টাকা। 

( Vastu Shastra Tips:বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল)

পরীক্ষার্থীদের যোগ্যতা কী ?

এই পরীক্ষায় বসতে গেলে পরীক্ষার্থীদের অবশ্যই ইউজিসি কর্তৃক স্বীকৃত কোনও শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় থেকে নিতে হবে সার্টিফিকেট। এই বছর ইউজিসি নেট পরীক্ষা মোট ৮৩ টি বিষয়ে আয়োজিত হবে। যোগ্য হওয়ার জন্য, প্রার্থীদের মাস্টার্স ডিগ্রিতে কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর পেতে হবে। তবে সংরক্ষিত বিভাগ বা কোটার প্রার্থীদের জন্য পাঁচ শতাংশ ছাড় দেওয়া হয়েছে।

 

 

 

 

 

 

 

 

কর্মখালি খবর

Latest News

গরম একদম ফুরুৎ! আজ তবে প্রাণখুলে হাসুন, পড়ুন দিনের সেরা ৫ জোকস, রবিবার হোক মজার মাঠে ফিরেই আর্চারের চমক, পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড শক্তিশালী স্পিন বিভাগ, অটুট মনোবল, এই ৫টি কারণে IPL 2024 ফাইনালে এগিয়ে KKR Live: শক্তিবাড়িয়ে ধেয়ে আসছে সাইক্লোন রেমাল! প্রস্তুত NDRF, জারি সতর্কতা যাদবুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী, কানে সেরা অভিনেত্রীর পুরস্কার, কী বলছেন অনসূয়া আজ কারা প্রেমের সম্পর্কে অস্বস্তি বোধ করতে পারেন? কী বলছে আজকের প্রেম রাশিফল চেসের সামনে কাজে এল না ডি'কক-হেন্ডরিক্সের ব্যাটিং ঝড়! সিরিজ দখল করল উইন্ডিজ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কান্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর পুদিনা চা খেয়ে দিন শুরু হলে পাবেন অতিরিক্ত সতেজতা বিয়ের পর মা-বাবার থেকে আলাদা ‘উচ্ছেবাবু’? জন্মদিনে আদৃতের বাড়িতে এলেন কারা

Latest IPL News

IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কান্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.