বাড়ি > কর্মখালি > মোট ৩৩,০০০ শূন্যপদে গ্রুপ 'সি' ও গ্রুপ 'ডি' কর্মী নিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার
অগস্ট মাসেই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে নবান্ন।
অগস্ট মাসেই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে নবান্ন।

মোট ৩৩,০০০ শূন্যপদে গ্রুপ 'সি' ও গ্রুপ 'ডি' কর্মী নিয়োগ করবে পশ্চিমবঙ্গ সরকার

  • জরুরি ভিত্তিতে এই নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। চলতি মাসেই প্রকাশিত হতে পারে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি।

গ্রুপ 'সি' ও গ্রুপ 'ডি' পদে মোট ৩৩,০০০ শূন্যপদে নিয়োগ করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। অগস্ট মাসেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে নবান্ন।

রাজ্য অর্থ দফতর সূত্রে জানা গিয়েছে, জরুরি ভিত্তিতে এই নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও কোন দফতরে কত জন কর্মী নিয়োগ হবেন, তা সবিস্তারে জানা যায়নি। 

আরও পড়ুন: অষ্টম শ্রেণি পাশ করলেই মিলছে পশ্চিমবঙ্গ সরকারের চাকরি, আবেদন ৩১ অগস্টের মধ্যে

যদিও প্রশাসনিক সূত্রে খবর, সবচেয়ে বেশি সংখ্যক নিয়োগ হতে চলেছেন গ্রুপ ‘সি’ কর্মীরা। এ ক্ষেত্রে শূন্যপদ রয়েছে মোট ১৭,৭২৩টি। এ ছাড়া, গ্রুপ ‘বি’ কতর্মীদের ক্ষেত্রে মোট ৯,১২৭ শূন্যপদে নিয়োগ হবে। গ্রুপ ‘ডি’ কর্মী নিয়োগ হবেন মোট ৬,৭৮০ জন। পাশাপাশি, বিশেষ ভাবে শারীরিক ক্ষমতা সম্পন্নদের জন্য সংরক্ষিত রয়েছে কিছু শূন্যপদ।

আরও পড়ুন: মাধ্যমিক পাশ প্রার্থীদের চাকরি দিচ্ছে পশ্চিমবঙ্গ পৌরসভা, আবেদন ৪ সেপ্টেম্বরের মধ্যে

সরকারি নিয়োগের স্বার্থে ২০১২ সালে পাশ হয়েছে পশ্চিবঙ্গ কর্মী নিয়োগ আইন (স্টাফ সিলেকশন অ্যাক্ট)। সেই আইন অনুযায়ী, ২০১৩ সালে গ্রুপ 'সি' ও 'ডি' পদে কর্মী নিয়োগের দায়িত্ব দেওয়া হয় স্টাফ সিলেকশন কমিশনকে। 

পরবর্তীকালে অবশ্য বিধানসভায় নতুন আইন পাশ করানোর পরে স্টাফ সিলেকশন কমিশন রদ করে দেয় রাজ্য প্রশাসন। ২০১৭ সালে বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনকে গ্রুপ 'সি' ও 'ডি' পদে নিয়োগের উদ্দেশে দায়িত্ব অর্পণ করে রাজ্য অর্থ মন্ত্রক।  

বন্ধ করুন