বাংলা নিউজ > ক্রিকেট > বড় শাস্তি পেলেন তিন আফগান তারকা, 2024 IPL-এর আগে কপাল পুড়ল KKR, LSG, SRH-এর

বড় শাস্তি পেলেন তিন আফগান তারকা, 2024 IPL-এর আগে কপাল পুড়ল KKR, LSG, SRH-এর

মুজিব উর রহমান, ফজলহক ফারুকি ও নবীন উল হককে বড় শাস্তি ছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

মুজিব উর রহমান, ফজলহক ফারুকি ও নবীন উল হক আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কাছে আর্জি জানিয়েছিলেন যে, তাঁদের নাম যেন ক্রিকেটারদের বার্ষিক চুক্তির তালিকায় না রাখা হয়। একই সঙ্গে এই তিন ক্রিকেটার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার অনুমতির জন্য আবেদন করেন। আর এতেই চটেছে আফগান ক্রিকেট বোর্ড।

বড় সমস্যায় পড়ে গেল আইপিএলের তিন দল। কলকাতা নাইট রাইডার্স, লখনউ সুপার জায়ান্টস এবং সানরাইজার্স হায়দরাবাদ ২০২৪ আইপিএলে বড় ধাক্কা খেতে চলেছে। কারণ এই তিন দলের তিন ক্রিকেটারের বিরুদ্ধে কড়া শাস্তি ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। তার জেরে কপাল চাপড়াচ্ছে আইপিএলের তিন ফ্র্যাঞ্চাইজি দল।

মুজিব উর রহমান, ফজলহক ফারুকি ও নবীন উল হক আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কাছে আর্জি জানিয়েছিলেন যে, তাঁদের নাম যেন ক্রিকেটারদের বার্ষিক চুক্তির তালিকায় না রাখা হয়। জানুয়ারির প্রথম দিন থেকে সেন্ট্রাল কনট্রাক্ট চালু হওয়ার কথা ছিল। একই সঙ্গে এই তিন ক্রিকেটার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার অনুমতির জন্য আবেদন করেন। আর এতেই চটেছে আফগান ক্রিকেট বোর্ড।

যার ফলে আগামী দু'বছরের জন্য মুজিব উর রহমান, ফজলহক ফারুকি এবং নবীন উল হকের এনওসি প্রত্যাখ্যান করেছে তারা। জাতীয় দলের হয়ে খেলার চেয়ে ফ্র্যাঞ্চাইজি লিগকে অগ্রাধিকার দেওয়ার জন্য, তিন ক্রিকেটারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যা একটি জাতীয় দায়িত্ব হিসাবে বিবেচিত করা হয়েছে। এবং পূর্ণাঙ্গ তদন্ত করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি তিন প্লেয়ারের উপর নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে।

আরও পড়ুন: খুব তাড়াতাড়ি উত্তর পাবেন- 2024 T20 WC খেলা নিয়ে সাংবাদিকদের কী ইঙ্গিত দিলেন রোহিত?

সোমবার এসিবির এক বিবৃতিতে কমিটির এক সদস্য বলেন, ‘এই তিন খেলোয়াড় আনুষ্ঠানিক ভাবে এসিবিকে তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে শুরু হওয়া বার্ষিক কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেদের মুক্তি দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন এবং জাতীয় ইভেন্টে অংশগ্রহণের জন্য তাদের সম্মতি বিবেচনা করার অনুরোধ জানিয়েছিলেন। এই খেলোয়াড়দের কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর না করার উদ্দেশ্য হল, টি-টোয়েন্টির বাণিজ্যিক লিগে খেলা। এখানে আফগানিস্তানের হয়ে খেলার চেয়ে, তাঁদের ব্যক্তিগত স্বার্থকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। চুক্তি থেকে তাঁদের মুক্তির সিদ্ধান্ত নিয়ে আফগানিস্তান ক্রিকেট বোর্ড এই খেলোয়াড়দের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তও নিয়েছে।’

আরও পড়ুন: বিশ্বকাপের ফাইনালে হারের যন্ত্রণা থেকে বেরোতে আমার সময় লেগেছে- সাফ জবাব রোহিতের

এসিবির কাছে সেই কমিটি তিন প্লেয়ারের শাস্তির যে বিধান দিয়েছে:

১) কেন্দ্রীয় চুক্তি না দেওয়া: ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই তিন খেলোয়াড় এক বছরের জন্য কেন্দ্রীয় চুক্তির যোগ্য হবেন না। এই ক্ষেত্রে, এসিবি প্রয়োজনে ইভেন্টগুলিতে তাঁদের অংশগ্রহণ বিবেচনা করবে এবং সিদ্ধান্ত নেবে।

২) অন্যত্র খেলার ছাড়পত্র দেওয়া হবে না: এই খেলোয়াড়দের দুই বছরের জন্য অন্যত্র খেলার ছাড়পত্র (এনওসি) দেওয়া হবে না। বাকি তাঁদের যাবতীয় যে এনওসি দেওয়া হয়েছে, তা অবিলম্বে বাতিল করা হবে।

৩. আইসিসি, এসিসি, সদস্য দেশ/ক্রিকেট বোর্ড এবং আফগানিস্তানের জনগণসহ ক্রিকেট সম্প্রদায়কে স্বচ্ছ ভাবে এসিবি তাদের অবস্থান জানিয়ে দেবে।

সম্প্রতি আইপিএলের নিলামে মুজিবকে কিনেছে কলকাতা নাইট রাইডার্স। তিনি বর্তমানে মেলবোর্ন রেনেগেডসের হয়ে অস্ট্রেলিয়ার বিবিএলে খেলছেন। আইপিএলে লখনউ সুপার জায়ান্টস রিটেন করেছে নবীনকে। এবং সানরাইজার্স হায়দরাবাদ আবার ধরে রেখেছে ফজলহক ফারুকিকে। এই দুই প্লেয়ার সম্প্রতি আবুধাবি টি-১০ প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। এই তিন জনই আফগানিস্তানের হয়ে ওয়ানডে বিশ্বকাপে অংশ নিয়েছেন।

ক্রিকেট খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.