বাংলা নিউজ > ক্রিকেট > Asia Cup 2023: ধর্ষণের মামলার জেরে নেপাল দলের সঙ্গে এশিয়া কাপ খেলতে যেতে পারলেন না লামিছানে

Asia Cup 2023: ধর্ষণের মামলার জেরে নেপাল দলের সঙ্গে এশিয়া কাপ খেলতে যেতে পারলেন না লামিছানে

সন্দীপ লামিছানে।

গত বছর সেপ্টেম্বরে তাঁর বিরুদ্ধে ১৭ বছরের কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছিল। ওই সময় নেপালের ক্রিকেট অ্যাসোসিয়েশন লামিছানেকে নেতৃত্ব থেকে সরানোর পাশাপাশি সাময়িক ভাবে সাসপেন্ড করেছিল। এমন কী তাঁকে জেলেও থাকতে হয়েছিল।

এই বছরই প্রথম বার এশিয়া কাপে খেলার সুযোগ পেয়েছে নেপাল। আর সেই লক্ষ্যেই ইতিমধ্যে পাকিস্তানে পৌঁছেও গিয়েছে নেপাল ক্রিকেট টিম। তবে দলের সঙ্গে যেতে পারেননি তাদের সেরা ক্রিকেটার সন্দীপ লামিছানে। ধর্ষণ মামলায় রবিবার হাজিরা দিতে হবে আদালতে। তাই আপাতত দলের সঙ্গে যেতে পারেননি তিনি। এর পাশাপাশি জানা গিয়েছে, লামিছানের কিছুটা অসুস্থও।

গত বছর সেপ্টেম্বরে তাঁর বিরুদ্ধে ১৭ বছরের কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছিল। ওই সময় নেপালের ক্রিকেট অ্যাসোসিয়েশন লামিছানেকে নেতৃত্ব থেকে সরানোর পাশাপাশি সাময়িক ভাবে সাসপেন্ড করেছিল। এমন কী তাঁকে জেলেও থাকতে হয়েছিল। এর পর জামিনে বের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। তবে সেই ফেরা নিয়েও নানা বিতর্ক আছে।

আরও পড়ুন: এশিয়া কাপ আর বিশ্বকাপের আগেই স্ত্রীর চালে চাপে শামি, জামিন পেতে দৌড়তে হবে আদালতে

অনেকেই তাঁকে আবার দলে নেওয়ায় সমালোচনা করেছেন। এমন কী আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ ট্যুর ম্যাচে লামিছানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের নীরব প্রতিবাদ জানাতে স্কটল্যান্ডের ক্রিকেটাররা তাঁর সঙ্গে হাত মেলাননি। তবে খেলার মাঠে পারফর্ম করে সব কিছু ভুলিয়ে দেওয়ার চেষ্টা করছেন লামিছানে। নিজেকে নির্দোষ বলেও দাবি করেছেন তিনি। মাঠে ফিরে এই সময়ে ওয়ানডেতে ১৯ ম্যাচ খেলে নিয়েছেন ৪২ উইকেট। ভেঙে দিয়েছিলেন ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেট নেওয়ার রেকর্ড। ৪২ ম্যাচে উইকেটের সেঞ্চুরি স্পর্শ করেছিলেন ২৩ বছরের তারকা। ভেঙে দিয়েছিলেন আফগানিস্তানের তারকা রশিদ খানের নজির। রশিদ ৪৪ ম্যাচে ১০০ উইকেট নেওয়ার মাইলস্টোন স্পর্শ করেছিলেন।

আরও পড়ুন: ভাগ বাঘ এসেছে বাঘ- শ্রেয়সকে মজা করেই জাতীয় দলে স্বাগত জানালেন সূর্য

নেপালকে এশিয়া কাপের মূল পর্বে তুলতে বড় ভূমিকা ছিল লামিছানের। ছেলেদের এসিসি প্রিমিয়ার কাপে ৩ ইনিংসে ব্যাটিং করে ৫৫ রান এবং চার ইনিংসে বোলিং করে ১৩ উইকেট নিয়ে সিরিজের সেরাও হয়েছিলেন তিনি। তবে এশিয়া কাপে খেলতে নামার আগেই ধাক্কা খেলেন লামিছানে।

তাঁর এশিয়া কাপে খেলা নিয়েও রয়েছে ঘোর সংশয়। এই প্রসঙ্গে নেপালের ম্যানেজার বলেছেন, ‘যেহেতু ওর বিরুদ্ধে মামলা চলছে এবং হাজিরা দেওয়ার ব্যাপার আছে, এখনই ও দলের সঙ্গে যেতে পারছে না। এ ছাড়া তার স্বাস্থ্যগত কিছু সমস্যাও আছে। খেলা শুরুর আগে এখনও কিছু দিন হাতে আছে। সুতরাং পরে দলের সঙ্গে যোগ দেওয়ার সুযোগ থাকছে।’

বুধবার টুর্নামেন্টের প্রথম ম্যাচে মুলতানে পাকিস্তানের বিপক্ষে নেপালের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের এশিয়া কাপ। গ্রুপ পর্বে পরের ম্যাচটি নেপাল খেলবে ভারতের বিপক্ষে। সেটি হবে শ্রীলঙ্কার পাল্লেকেলেতে ৪ সেপ্টেম্বর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

বাড়িতে তালিবানি শাসন জারি রেখেছিলেন ইমনের মা! স্মৃতি হাতড়ে কী বললেন গায়িকা? ৩৩ হামলায় অভিযুক্ত, তবে ৯৩-এর বিস্ফোরণ মামলায় খালাস, কে এই 'হাতকাটা' টুন্ডা? কলকাতার ওয়েলিংটনের স্কুলে ভয়াবহ আগুন, হস্টেলের পড়ুয়াদের ঘর পুড়ে ছাই 'প্রতিমা দর্শনের সঙ্গে এবার...' টেক্কাকে টক্কর দিতে পুজোতে আসছে মিঠুনের শাস্ত্রী মুখ্যমন্ত্রীর সভায় রেকর্ড জমায়েতের লক্ষ্যমাত্রা, দায়িত্বে বিডিও অভিযোগ বিজেপির Tomato Benefits: টমেটো ত্বকের জন্য আশীর্বাদের মতো, শুধু জানতে হবে কীভাবে ব্যবহার করবেন বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফেতে ভয়াবহ বিস্ফোরণ, আহত ৪, আতঙ্ক চরমে বাউন্ডারি লাইনে লাফিয়ে দুর্দান্ত ফিল্ডিং, এবিডির কথা মনে করালেন জর্জিয়া-ভিডিয়ো চোখে ধরা কাগজের দূরবীন, চিনতে পারলেন টলিউডের জনপ্রিয় অভিনেতাকে? ১৪ বছর পর পরিচালনায় আমিরের প্রাক্তন, বউ বদলের গল্প লাপাতা লেডিজে মুগ্ধ করণ-কাজল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.