বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > IND vs BAN Asia Cup 2023: ওয়ান ডে উইকেটের ডাবল সেঞ্চুরি, কিংবদন্তি কপিলের পাশে বসে পড়লেন জাদেজা

IND vs BAN Asia Cup 2023: ওয়ান ডে উইকেটের ডাবল সেঞ্চুরি, কিংবদন্তি কপিলের পাশে বসে পড়লেন জাদেজা

ওয়ান ডে ক্রিকেটে দুরন্ত মাইলস্টোন রবীন্দ্র জাদেজার। ছবি- বিসিসিআই টুইটার।

India vs Bangladesh Asia Cup 2023 Super Four Match: বাংলাদেশের শামিম হোসেনকে ফিরিয়ে ওয়ান ডে ক্রিকেটে দুর্দান্ত মাইলস্টোন রবীন্দ্র জাদেজার। কপিল দেব ছাড়া আর কোনও ভারতীয় ক্রিকেটারের এই কৃতিত্ব নেই।

শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধে এশিয়া কাপ ২০২৩-এর সুুপার ফোরের ম্যাচে ১টি উইকেট নেওয়া মাত্রই দুর্দান্ত এক ব্যক্তিগত মাইলস্টোন ছুঁয়ে ফেলেন রবীন্দ্র জাদেজা। সেই সঙ্গে গড়ে ফেলেন এমন একটি অনবদ্য নজির, যা কপিল দেব ছাড়া আর কোনও ভারতীয় ক্রিকেটারের নেই।

আসলে সপ্তম ভারতীয় বোলার তথা তৃতীয় ভারতীয় স্পিনার হিসেবে হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ২০০ উইকেট নেওয়ার নজির গড়েন জাদেজা। দরকার ছিল মোটে ১টি উইকেট। কলম্বোয় প্রথম ইনিংসের ৩৪.১ ওভারে বাংলাদেশের শামিম হোসেনকে সাজঘরে ফিরিয়ে লক্ষ্যে পৌঁছে যান তিনি।

উল্লেখ্য, বাংলাদেশের বিরুদ্ধে এই ম্যাচে মাঠে নামার আগে জাদেজা ১৮১টি ওয়ান ডে ম্যাচের ১৭৪টি ইনিংসে বল করে ১৯৯টি উইকেট সংগ্রহ করেছিলেন। অর্থাৎ, ১৮২টি ম্যাচের ১৭৫টি ইনিংসে বল করে ২০০ ওয়ান ডে উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন জাদেজা।

ওয়ান ডে ক্রিকেটে ২০০ উইকেটের মাইলস্টোনে পৌঁছনো ভারতীয় বোলাররা:-

১. অনিল কুম্বলে- ৩৩৭টি উইকেট।
২. জাভাগল শ্রীনাথ- ৩১৫টি উইকেট।
৩. অজিত আগরকর- ২৮৮টি উইকেট।
৪. জাহির খান- ২৮২টি উইকেট।
৫. হরভজন সিং- ২৬৯টি উইকেট।
৬. কপিল দেব- ২৫৩টি উইকেট।
৭. রবীন্দ্র জাদেজা- ২০০টি উইকেট (এখনও পর্যন্ত)।

ভারত বনাম বাংলাদেশ এশিয়া কাপ ২০২৩-এর সুপার ফোর রাউন্ডের শেষ ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

কপিল দেবের পাশে বসে পড়লেন জাদেজা:-

উল্লেখযোগ্য বিষয় হল, জাদেজা ২০০ উইকেটের মাইলস্টোন ছোঁয়া মাত্রই অল-রাউন্ডার হিসেবেও দুর্দান্ত এক নজির গড়েন। দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ান ডে ফর্ম্যাটে ২০০০ রান ও ২০০ উইকেটের গণ্ডি টপকান তিনি। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে কপিল দেব এমন নজির গড়েন। ওয়ান ডে ক্রিকেটে কপিল ২৫৩টি উইকেট নেওয়ার পাশাপাশি ৩৭৮৩ রান সংগ্রহ করেছেন। জাদেজা ২০০টি উইকেট নেওয়ার পাশাপাশি একদিনের আন্তর্জাতিক কেরিয়ারে এখনও পর্যন্ত ২৫৭৮ রান (বাংলাদেশ ম্যাচের আগে পর্যন্ত) সংগ্রহ করেছেন।

আরও পড়ুন:- IND vs SL Asia Cup Final: ৮ বার নয়, এর আগে সাতবার এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হয় ভারত-শ্রীলঙ্কা, জেনে নিন ফলাফল

জাদেজা বিশ্বের ১৪ নম্বর অল-রাউন্ডার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ২০০০ রান ও ২০০ উইকেটের ডুয়েল সম্পন্ন করেন। তাঁর আগে মোটে ১৩জন ক্রিকেটার ওয়ান ডে ফর্ম্যাটে ২০০ উইকেট ও ২০০০ রানের মাইলস্টোন টপকাতে সক্ষম হয়েছেন। কপিল দেব ছাড়া এই তালিকায় রয়েছেন সনৎ জয়সূর্য (শ্রীলঙ্কা), শাহিদ আফ্রিদি (পাকিস্তান), ওয়াসিম আক্রম (পাকিস্তান), জ্যাক কালিস (দক্ষিণ আফ্রিকা), চামিণ্ডা ভাস (শ্রীলঙ্কা), শন পোলক (দক্ষিণ আফ্রিকা), ড্যানিয়েল ভেত্তোরি (নিউজিল্যান্ড), আবদুল রাজ্জাক (পাকিস্তান), ক্রিস হ্যারিস (নিউজিল্যান্ড), শাকিব আল হাসান (বাংলাদেশ), ক্রিস কেয়ার্নস (নিউজিল্যান্ড) ও হিথ স্ট্রিক (জিম্বাবোয়ে)।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

একশো জনকে বিমানে করে নিয়ে যাচ্ছেন সাংসদ, নয়াদিল্লিতে শপথের সাক্ষী থাকবে বাংলা কেন পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস? জেনে রাখুন এই দিনটির ইতিহাস সোনাক্ষী-জাহিরের হিন্দু না মুসলিম বিয়ে? কনে পক্ষের পণ্ডিতকে পাকড়াও পাপারাজ্জির অ্যাক্রোপলিস মলে থাকা অফিসগুলি খুলবে কবে?‌ জানিয়ে দিলেন মেয়র ফিরহাদ হাকিম ‘‌শহরে পানীয় জলের সংকট মেটাতে কাজ করছি’‌, আগামী ২৫ বছরের পরিকল্পনায় মেয়র‌ T20-তে ব্যক্তিগত হাফসেঞ্চুরি,সেঞ্চুরির চেয়ে গুরুত্বপূর্ণ…হার্দিককে ঠুকলেন রোহিত? হাত ভরা শাঁখা-পলা! চাঁদনী রাতে সাগর পাড়ে কাঞ্চন-শ্রীময়ী, ভোট মিটটেই হানিমুন? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি পরপর ২ ম্যাচে হ্যাটট্রিক কামিন্সের, T20I-র ইতিহাসে প্রথম! সবমিলিয়ে দ্বিতীয়বার হল নতুন সম্পর্কের জন্য আজকের দিনটি কাদের জন্য ভালো? কী বলছে আজকের প্রেম রাশিফল

T20 WC 2024

ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.