বাংলা নিউজ > টুকিটাকি > World Telecommunication Day: জানুন কেন পালন করা হয় বিশ্ব টেলি যোগাযোগ দিবস, রইল কিছু অজানা তথ্য

World Telecommunication Day: জানুন কেন পালন করা হয় বিশ্ব টেলি যোগাযোগ দিবস, রইল কিছু অজানা তথ্য

বিশ্ব টেলি যোগাযোগ দিবস (pixabay)

World Telecommunication Day: কেন পালন করা হয় বিশ্ব টেলি যোগাযোগ দিবস। রইল ইতিহাস, গুরুত্ব, তাৎপর্য। 

উন্নত প্রযুক্তির মাধ্যমে পৃথিবীর এক প্রান্তের মানুষ অন্য প্রান্তের মানুষের সঙ্গে যোগাযোগ রাখতে পারে ভীষণ সহজে। এই যোগাযোগ সবথেকে সহজে হয় টেলি যোগাযোগের মাধ্যমে। টেলিযোগাযোগ মাধ্যম মানে শুধু টেলিফোন নয়, টেলিগ্রাফও অন্তর্ভুক্ত রয়েছে এই তালিকায়।

টেলি যোগাযোগ দিবস ২০২৪ - এর থিম

প্রতি বছর ১৭ মে ওয়াল্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সোসাইটি ডে অর্থাৎ টেলিযোগাযোগ দিবস পালন করা হয়। ২০২৪ সালে ১৭ মে অর্থাৎ শুক্রবার পালন করা হবে এই দিনটি।

কেন পালন করা হয় বিশ্ব টেলি যোগাযোগ দিবস?

১৯৬৯ সালে ১৭ মে, আন্তর্জাতিক ক টেলিযোগাযোগ ইউনিয়ন প্রতিষ্ঠা করা হয়। ITU-এর প্রতি সম্মান জানাতে প্রতিবছর পালন করা হয় বিশ্ব টেলি যোগাযোগ দিবস।

(আরো পড়ুন: ডায়াবিটিসকে দূরে রাখতে আজই ত্যাগ করুন এই ৪ অভ্যাস! সুগার লেভেল থাকবে নিয়ন্ত্রণ)

বিশ্ব টেলি যোগাযোগ দিবসের ইতিহাস

১) এই দিনটি ১৮৬৫ সালে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন - এর প্রতিষ্ঠাকে চিহ্নিত করে, যখন প্রথম আন্তর্জাতিক টেলিগ্রাফ কনভেনশন স্বাক্ষরিত হয়েছিল। সেই দিন থেকে ঘটেছিল টেলি যোগাযোগ মাধ্যমের ইতিহাসে একটি বিপ্লব।

২) ২০০৫ সালের নভেম্বর মাসে ওয়ার্ল্ড সামিট অন দ্যা ইনফরমেশন সোসাইটি জাতিসংঘের সাধারণ পরিষদকে ১৭ মে - কে বিশ্ব তথ্য সমাজ দিবস হিসাবে ঘোষণা করার জন্য আহ্বান জানান। এরপর ২০০৬ সালে, তুরস্কের আন্টালিয়ায় আইটিউই প্লেনিপোটেনশিয়ারি কনফারেন্স, দুটি ইভেন্টকে বিশ্ব টেলিযোগাযোগ এবং তথ্য সমাজ দিবস হিসেবে পালন করতে সম্মত হয়েছিল। তারপর থেকেই এই দিনে পালন করা হয় বিশ্ব টেলিযোগাযোগ দিবস।

(আরো পড়ুন: রিভিউ- রেটিং দেখে অনলাইনে জিনিস কেনেন? ভুয়ো হতে পারে এসব, কড়া নিয়ম আনছে সরকার)

বিশ্ব টেলিযোগাযোগ দিবসের তাৎপর্য

সারা বিশ্বের মানুষ একে অপরের সঙ্গে এই মুহূর্তে টেলিযোগাযোগের মাধ্যমে যোগাযোগ স্থাপন করতে পারলেও আজও এমন অনেক মানুষ রয়েছে যারা আজও প্রযুক্তির এই বিপ্লবকে কাজে লাগাতে পারেন না। এখনও পর্যন্ত বিশ্বব্যাপী ২.৬ বিলিয়ন ব্যক্তি টেলিযোগাযোগের মাধ্যমে যোগাযোগ স্থাপন করতে পারেন না। আগামী দিনে যাতে প্রত্যেক মানুষ এই প্রযুক্তিকে ব্যবহার করতে পারেন সেই উদ্দেশ্যে সফল করার জন্য টেলি যোগাযোগ দিবস পালন করা হয়।

টুকিটাকি খবর

Latest News

আয়ারাম-গয়ারাম নারিন-শাকিব-মিলাররা, এবার ম্যাক্সওয়েলদের কাছে হার নাইট রাইডার্সের সাঁতার কাটতে গিয়ে বিপত্তি, ব্রেন ইটিং অ্যামিবায় আক্রান্তের মৃত্যু পাকিস্তানে অনন্তের রিসেপশনে 'আগুন' এন্ট্রি তামান্নার! কোথায় বিজয়? Copa Final: চোট পেয়ে ৬৬ মিনিটে মাঠ ছাড়তে হওয়ায় কান্নায় ভেঙে পড়েন মেসি- ভিডিয়ো রিসেপশনের রাতে প্রকাশ্যে নব দম্পতির রাজকীয় লুক সরস্বতীর বাস শ্রেয়ার গলায়! রবিবারের আসর জমাতে এ কী গাইলেন শ্রেয়া আম্বানি বিয়েতে উপ নির্বাচনের নামে প্রহসন হয়েছে, '২৬এর ভোটে লাফালাফি উবে যাবে, বললেন সুকান্ত আজ আষাঢ় গুপ্ত নবরাত্রির শেষ দিন, আর্থিক সঙ্কট দূর করতে করুন এই কাজ, ঘুচবে বাধা আম্বানির রাজকীয় রিসেপশনে রুক্মিণী! কেমন সাজলেন নায়িকা? বিশ্ব যুব দক্ষতা দিবস কবে পালিত হয়? কেন এই দিনটি যুব সমাজের জন্য প্রয়োজনীয়

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.