বাংলা নিউজ > ক্রিকেট > NZ vs AUS: ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়াকে জিতিয়ে পন্তের অনবদ্য নজির ছাপিয়ে গেলেন ক্যারি, সামনে শুধু গিলক্রিস্ট

NZ vs AUS: ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়াকে জিতিয়ে পন্তের অনবদ্য নজির ছাপিয়ে গেলেন ক্যারি, সামনে শুধু গিলক্রিস্ট

অস্ট্রেলিয়াকে জিতিয়ে উচ্ছ্বসিত ক্যারি। ছবি- এএফপি।

New Zealand vs Australia: নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্রাইস্টচার্চ টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১০টি ক্যাচ ধরে অ্যাডাম গিলক্রিস্টের একটি সর্বকালীন নজিরে ভাগ বসান অ্যালেক্স ক্যারি।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় ইনিংসে চাপের মুখে দুর্দান্ত ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে জেতান উইকেটকিপার-ব্যাটার অ্যালেক্স ক্যারি। সেই সঙ্গে অনবদ্য কিপিংও করেন তিনি। অজি তারকা নিশ্চিত শতরান মাঠে ফেলে এলেও ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন। সেই সঙ্গে গড়ে ফেলেন দুর্দান্ত এক ব্যক্তিগত নজির। এই নিরিখে অ্যাডাম গিলক্রিস্ট, ঋষভ পন্তদের সঙ্গে একসারিকে বসে পড়েন ক্যারি। আসলে টেস্ট ক্রিকেটের সর্বকালীন ইতিহাসে পন্তের এক অনবদ্য কৃতিত্বকে টপকে যান অজি উইকেটকিপার।

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের ঝুলিয়ে দেওয়া ২৭৯ রানের টার্গেট তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া তাদের শেষ ইনিংসে একসময় ৮০ রানে ৫ উইকেট হারিয়ে বসে। সেখান থেকে মিচেল মার্শকে সঙ্গে নিয়ে পালটা লড়াই শুরু করেন ক্যারি। শেষমেশ অপরাজিত ৯৮ রানের অসাধারণ ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে জয় এনে দেন তিনি।

উল্লেখযোগ্য বিষয় হল, টেস্টে রান তাড়া করে জেতা ম্যাচের শেষ ইনিংসে উইকেটকিপার-ব্যাটার হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলেন ক্যারি। এই নিরিখে ঋষভ পন্তকে পিছনে ফেলে দেন অজি তারকা। এখনও পর্যন্ত রান তাড়া করে জেতা টেস্টের শেষ ইনিংসে উইকেটকিপার-ব্যাটার হিসেবে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলেছেন অস্ট্রেলিয়ারই অ্যাডাম গিলক্রিস্ট।

আরও পড়ুন:- PSL 2024: ৯ ম্যাচে এই নিয়ে ৬ বার ৫০ টপকালেন বাবর আজম, পোলার্ডদের হারিয়ে টেবিল টপার পেশোয়ার

১৯৯৯ সালে হবার্টে পাকিস্তানের ঝুলিয়ে দেওয়া ৩৬৯ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে গিলক্রিস্ট করেন ১৬৩ বলে অপরাজিত ১৪৯ রান। তালিকায় ঠিক তার পরেই জায়গা করে নেয় ক্রাইস্টচার্চে অ্যালেক্স ক্যারির খেলা ১২৩ বলে অপরাজিত ৯৮ রানের ইনিংসটি। তালিকায় তৃতীয় স্থানে পিছিয়ে যায় গাব্বায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা ঋষভ পন্তের ১৩৮ বলে অপরাজিত ৮৯ রানের ইনিংসটি।

আরও পড়ুন:- Ashwin Breaks World Record: এই কৃতিত্বে অশ্বিনের সামনে বাকি সবাই ফেল, মুরলি-ওয়ার্নের বিশ্বরেকর্ড ভাঙলেন রবিচন্দ্রন

রান তাড়া করে জেতা টেস্টের শেষ ইনিংসে উইকেটকিপার-ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস:-

১. অ্যাডাম গিলক্রিস্ট- অপরাজিত ১৪৯ রান বনাম পাকিস্তান (হবার্ট, ১৯৯৯)।
৪. অ্যালেক্স ক্যারি- অপরাজিত ৯৮ রান বনাম নিউজিল্যান্ড (ক্রাইস্টচার্চ, ২০২৪)।
৪. ঋষভ পন্ত- অপরাজিত ৮৯ রান বনাম অস্ট্রেলিয়া (ব্রিসবেন, ২০২১)।

আরও পড়ুন:- IND vs ENG: সাজঘরে গিয়ে রোহিত, গিল ও কুলদীপকে পুরস্কৃত করলেন জয় শাহ, কোন কৃতিত্বের জন্য?

ক্রাইস্টচার্চ টেস্টের দুই ইনিংস, মিলিয়ে ক্যারি মোট ১০টি ক্যাচ ধরেন। এই নিরিখে তিনি গিলক্রিস্টের সর্বকালীন রেকর্ড ছুঁয়ে ফেলেন। গিলক্রিস্ট ২০০০ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিরুদ্ধেই একটি টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১০টি ক্যাচ ধরেন। অর্থাৎ, অজি উইকেটকিপার হিসেবে একটি টেস্টে সব থেকে বেশি ক্যাচ ধরার যুগ্ম রেকর্ড করেন ক্যারি।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

দক্ষিণ ভারতের মাঠ নাইটদের জন্য লাকি, চিপকে ১২ বছর আগের স্মৃতি ফেরাতে মরিয়া KKR তমলুক - কাঁথিতে জয়ের ব্যাপারে প্রত্যয়ী শুভেন্দু, বদলা কি এবার অধরাই থাকবে মমতার? সাগরে জন্ম নিল ঘূর্ণিঝড় রেমাল! ক্যানিংয়ের কতদূরে? ৯ ঘণ্টা বিমান চলবে না কলকাতায় স্টোরেজের টেনশন শেষ হবে, হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে কী কী সুবিধা পাবেন বুথের ভিডিয়ো দেবাংশু পেলেন কী করে? তদন্তে কমিশন রেমাল ঘূর্ণিঝড়ের আগে বড় পদক্ষেপ রেলের, খুলল কন্ট্রোল রুম,ট্রেন থাকবে কোথায়? আগামিকাল কার কেমন কাটবে? রবিবারে ভালো খবর পাবেন কারা? জেনে নিন ২৬ মে’র রাশিফল দীপিকার বেবি বাম্পকে ‘নকল’ বলে কটাক্ষ, বউয়ের পাশে দাঁড়িয়ে কড়া জবাব রণবীরের! 'কোনও বোর্ড ছিল না', নির্মীয়মাণ উড়ালপুল থেকে ৫০ ফুট নীচে পড়ল গাড়ি, মৃত ১, আহত ৪ সিভিক ভলান্টিয়ারকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে

Latest IPL News

দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.