বাংলা নিউজ > ক্রিকেট > লাল-বলের ক্রিকেটে আগ্রহ বাড়াতে BCCI-এর ‘ইনসেনটিভ স্কিম’ নিয়ে মুখ খুললেন পূজারা, চেতেশ্বরের জন্য আফসোস নেটিজেনদের

লাল-বলের ক্রিকেটে আগ্রহ বাড়াতে BCCI-এর ‘ইনসেনটিভ স্কিম’ নিয়ে মুখ খুললেন পূজারা, চেতেশ্বরের জন্য আফসোস নেটিজেনদের

চেতেশ্বর পূজারা এবং বিসিসিআই সচিব জয় শাহ।

জয় শাহ বোর্ডের নতুন ‘ইনসেনটিভ স্কিম’ ঘোষণা করার চার দিন পর সেই উদ্যোগকে স্বাগত জানালেন পুজারা। তিনি বিশ্বাস করেন, এই সিদ্ধান্ত তরুণ ক্রিকেটারদের লাল বলের ক্রিকেট খেলতে আরও বেশি উৎসাহিত করবে। কারণ ক্রিকেটাররা আইপিএল বা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের তুলনায় বেশি না হলেও, একই পরিমাণ অর্থ উপার্জন করবে।

লাল-বলের প্রতি ক্রিকেটারদের আগ্রহ বাড়াতে বড় সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। বোর্ড সচিব জয় শাহের উল্লেখযোগ্য পদক্ষেপের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ভারতের টেস্ট দলের তারকা চেতেশ্বর পূজারা। প্রসঙ্গত, ধরমশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক সিরিজ জয়ের পর, জয় শাহ ঘোষণা করেছেন, যে সমস্ত খেলোয়াড়রা ভারতের হয়ে ধারাবাহিক ভাবে টেস্ট ক্রিকেট খেলবেন, তাদের আর্থিক পুরস্কৃত করা হবে।

জয় শাহ বোর্ডের নতুন ‘ইনসেনটিভ স্কিম’ ঘোষণা করার চার দিন পর সেই উদ্যোগকে স্বাগত জানালেন চেতেশ্বর পুজারা। তারকা ব্যাটার বিশ্বাস করেন যে, এই সিদ্ধান্ত তরুণ ক্রিকেটারদের লাল বলের ক্রিকেট খেলতে আরও বেশি উৎসাহিত করবে। কারণ ক্রিকেটাররা আইপিএল বা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের তুলনায় বেশি না হলেও, একই পরিমাণ অর্থ উপার্জন করবে।

আরও পড়ুন: ফের ক্রিকেট খেলতে পারবেন, একটা সময়ে ভাবতে পারেননি পন্ত, ইংল্যান্ডের বিরুদ্ধেই ফিরতে চেয়েছিলেন মাঠে

বিসিসিআই টেস্ট ম্যাচপিছু খেলোয়াড়দের ১৫ লক্ষ টাকা দেয়। নন-প্লেয়িংরা পান অর্ধেক অর্থাৎ ৭.৫০ লক্ষ টাকা। একদিনের ক্রিকেটে আবার ম্যাচ পিছু ৬ লক্ষ টাকা দেওয়া হয়। নন-প্লেয়িংরা পান ৩ লক্ষ টাকা। টি২০ ম্যাচে দেওয়া হয় ৩ লক্ষ টাকা করে। নন-প্লেয়িংরা পান ১.৫ লক্ষ টাকা। ম্যাচ ফি ছাড়াও চুক্তিবদ্ধ খেলোয়াড়রা বিসিসিআই থেকে বার্ষিক মোটা টাকা পান। এ প্লাস গ্রেড খেলোয়াড়রা পান ৭ কোটি টাকা। এ গ্রেড খেলোয়াড়রা পান ৫ কোটি টাকা। বি গ্রেড খেলোয়াড়রা পান ৩ কোটি টাকা। এছাড়া সি গ্রেড খেলোয়াড়রা পান ১ কোটি টাকা।

আরও পড়ুন: রোহিত আলাদা মাপের মানুষ, দয়ালু হৃদয়ের, স্বার্থপর সমাজে ও বিরল- অধিনায়ককে নিয়ে কেন এমন বললেন অশ্বিন?

পূজারা তাঁর এক্স অ্যাকাউন্টে লিখেছেন, ‘এই মাত্র পরিবারের সঙ্গে একটি রিফ্রেশিং ট্রিপ থেকে ফিরে এসেছি। তার পর জয় শাহ এবং বিসিসিআইয়ের এমন একটি দুর্দান্ত উদ্যোগ দেখে আরও বেশি সতেজ লাগছে! এটি অবশ্যই পুরস্কৃত করবে এবং যারা খেলার সবচেয়ে বিশুদ্ধ ফর্ম্যাটে দেশের হয়ে পারফর্ম করছে তাদের উৎসাহিত করবে!’

পূজারার এই পোস্টের পর নেটিজেনরা নানা মন্তব্য করেছেন। একজন লিখেছেন, ‘অনুভব করছি পূজি স্যার, যদি এই নিয়ম ২-৩ বছর আগে হত, তবে পুজি নিজেও পুঁজি কামাতে পারত।’ আর এক জন লিখেছেন, ‘ভাই কী লাভ… এখন তো আপনি ভারতের হয়ে খেলবেনও না।’

উল্লেখযোগ্য ভাবে, ৩৬ বছর বয়সী ভারতের হয়ে ১০৩টি টেস্ট ম্যাচ খেলেছেন। তবে খারাপ ছন্দের জন্য তিনি দল থেকে বাদ পড়েন। তাঁর জায়গায় দলে ঢোকেন যশস্বী জয়সওয়াল। তবে পূজারা ঘরোয়া ক্রিকেটে টানা খেলে চলেছেন এবং প্রচুর রান করছেন। তবে এই মুহূর্তে তাঁর জাতীয় দলে ফেরা অসম্ভব বলে মনে হচ্ছে। কিন্তু মনে করা হচ্ছে, ভারতীয় দল যখন বছরের শেষের দিকে বর্ডার-গাভাসকর ট্রফির জন্য অস্ট্রেলিয়ায় যাত্রা করবে, তখন পূজারা দলে সুযোগ পেতে পারেন। কারণ অজিদের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে দ্রুত মোকাবিলা করার অভিজ্ঞতা দলের যে কোনও খেলোয়াড়ের চেয়ে পূজারার বেশি রয়েছে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.