বাংলা নিউজ > ক্রিকেট > David Warner: সোনালি অধ্যায়ের সমাপ্তি! ODI-তে ৬ হাজারের বেশি রান, দেখে নেওয়া যাক ওয়ার্নারের রেকর্ডের সম্ভার

David Warner: সোনালি অধ্যায়ের সমাপ্তি! ODI-তে ৬ হাজারের বেশি রান, দেখে নেওয়া যাক ওয়ার্নারের রেকর্ডের সম্ভার

ডেভিড ওয়ার্নার। ছবি-রয়টার্স  (REUTERS)

দীর্ঘদিন ধরে অস্ট্রেলিয়া দলের হয়ে খেলেছেন। কয়েক দিন আগেই টেস্ট থেকে অবসরের কথা ঘোষণা করেছেন। এবার ওডিআই থেকে অবসরের কথা ঘোষণা করলেন। এক নজরে দেখে নেওয়া যাক ওয়ার্নারের রেকর্ড।

ব্যাট হাতে দেড় দশক ধরে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন রাজত্ব। দেশের মাটি হোক কি বিদেশের মাটি, সব জায়গাতেই তিনি খেলেছেন একাধিক ম্যাচ উইনিং ইনিংস। ঝুলিতে রয়েছে একাধিক অর্ধশতরান ও শতরান। তিনি ক্রিজে এলেই চাপ বাড়তো বিপক্ষ দলের বোলারদের। তিনি শুধু ব্যাটার নন, ছিলেন এক আতঙ্ক। তবে এবার টেস্টের পর তিনি বিদায় জানালেন একদিনের ক্রিকেটকেও। পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলতে নামার আগে একদিনে ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করলেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার ডেভিড ওয়ার্নার। এক সাংবাদিক সম্মেলনে তিনি জানিয়েছেন যে তিনি এবার নিজের পরিবারকে সময় দিতে চান এবং অবসরের সিদ্ধান্ত তিনি বিশ্বকাপের চলাকালীনই নেওয়া শুরু করেছিলেন। পাশাপাশি তিনি আরও দাবি করেন যে দরকার পড়লে তিনি দলের হয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে নামবেন।

বিশ্বকাপে জয়ের পর অস্ট্রেলিয়া নিজেদের প্রথম সিরিজ খেলতে নামে পাকিস্তানের বিরুদ্ধে। তিন ম্যাচের টেস্ট সিরিজ ইতিমধ্যেই পকেটে তুলে নিয়েছে তারা। জিতেছে প্রথম দুটি টেস্ট। তবে এই সিরিজের আগে অস্ট্রেলিয়ার মারকুটে ব্যাটার ডেভিড ওয়ার্নার ঘোষণা করেছিলেন এই সিরিজ খেলে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেওয়ার কথা। তবে এবার অন্তিম টেস্ট খেলতে নামার আগে তিনি ঘোষণা করে বসলেন একদিনের ক্রিকেট থেকে বিদায় নেওয়ার কথাও।

সিডনিতে এক সাংবাদিক সম্মেলনে তিনি জানান, 'দীর্ঘদিন ধরে আমি আন্তর্জাতিক ক্রিকেট খেলে চলেছি। তবে এবার আমি মনে করি সময় এসে গেছে নিজের পরিবারকে বেশি সময় দেওয়ার। একদিনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা আমি বিশ্বকাপ চলাকালীনই বলেছিলাম। ভারতের মাটিতে জেতা এটা বড় ব্যাপার ছিল এবং সেটা সফল হতে আমি খুব খুশি হয়েছি।' পাশাপাশি, তিনি আরও জানান যে দরকার পড়লে তিনি দলের জন্য চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবেন। ওয়ার্নার বলেন, 'আমি জানি এই মুহূর্তে আমাদের সামনে রয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি। ওটা জেতাও আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তবে যদি আমি দেখি আমি দু'বছর ধরে ভালো ক্রিকেট খেলে চলেছি, তাহলে আমি আমার দলের হয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে নামার জন্য বিন্দুমাত্র ভাববো না।'

একনজরে ওয়ার্নারের রেকর্ড:-

উল্লেখ্য, ডেভিড ওয়ার্নারের আন্তর্জাতিক ক্রিকেট জীবন শুরু হয় ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের ম্যাচ দিয়ে। এরপর লাগাতার ম্যাচ জেতানো ইনিংস খেলে তিনি দলের স্থায়ী সদস্য হয়ে ওঠেন। টেস্ট ক্রিকেটে তিনি করেছেন ৯০০০ এর কাছাকাছি রান। এছাড়া একদিনের ক্রিকেটে তিনি ৬০০০-র বেশি এবং টি-২০ ক্রিকেটে ৩০০০-র কাছাকাছি রান করেন।

ডেভিড ওয়ার্নারের শেষ ওডিআই আন্তর্জাতিক ম্যাচটি ছিল ২০২৩ সালের বিশ্বকাপের ফাইনাল, যেখানে অস্ট্রেলিয়া জিতেছিল। ওই ম্যাচে ৩ বলে ৭ রান করে আউট হয়েছিলেন ওয়ার্নার। তাঁর একদিনের আন্তর্জাতিক ক্যারিয়ার সম্পর্কে কথা বলতে গেলে, তিনি ১৬১ ম্যাচের ১৫৯টি ইনিংসে মোট ৬৯৩২ রান করেছেন। এই ফর্ম্যাটে তাঁর সর্বোচ্চ স্কোর হল ১৭৯ রান। তিনি ৪৫ এর বেশি গড়ে রান করেছেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ব্যাট থেকে এসেছে ২২টি সেঞ্চুরি এবং ৩৩টি হাফ সেঞ্চুরি। এছাড়াও তিনি ৭৩৩টি চার ও ১৩০টি ছক্কা মেরেছেন।

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে তিনি সর্বোচ্চ ১৬১টি একদিনের ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি করেছেন ২২টি শতরান। রিকি পন্টিয়ের পর তিনি দ্বিতীয় সর্বোচ্চ শতরানকারী। এছাড়াও একদিনের ক্রিকেটে তিনি ষষ্ঠ সর্বোচ্চ রানকারীও। মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর ও টিম ইন্ডিয়া আর অধিনায়ক রোহিত শর্মার মত তিনিও বিশ্বকাপে করেছেন ৮টি শতরান। ২০২৩ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ রান করেছেন তিনি। এছাড়াও তিনি একমাত্র ক্রিকেটার যিনি দ্রুততম ৪০০০ রান করেছিলেন একদিনের ক্রিকেটে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

IND vs CAN, T20 WC 2024 Live: আজ সুপার এইটের প্রস্তুতির লক্ষ্যেই মাঠে নামছে ভারত একজন নয়, ফাঁস হল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের ৫ মায়ের নাম, এরাঁ কারা? ৩ টাকা বাড়ল পেট্রোল-ডিজেলের দাম! DA ও সরকারি প্রকল্প চালানোর জন্য এরকম হল? ‘‌আমলারা মমতার পদক্ষেপের কথা আমাদের জানাচ্ছেন’‌, বিস্ফোরক দাবি করলেন অমিত মালব্য ডাক্তারি প্রবেশিকা রাজ্য করালে পার্থর থেকে বেশি টাকা উদ্ধার হবে ব্রাত্যর বাড়িতে যিনি আপনার জন্য নিজের সবটা উজাড় দিয়েছেন, সেই বাবাকে জানান পিতৃ দিবসের শুভেচ্ছা তোলাবাজি - ডাকাতির টাকার ভাগ পায় তৃণমূল, তাই চুপ সরকার, বিস্ফোরক দাবি সুকান্তর কর্মক্ষেত্রে হবে প্রশংসা, পদোন্নতি, বিয়ের যোগ! মালিকা রাজযোগে মিথুন সহ লাকি কারা ঠিক ১.১১ মিনিটে দায়িত্ব গ্রহণের আগে কেন্দ্রীয় মন্ত্রী ২১বার লিখলেন ‘ওম শ্রীরাম' ‘মেলোডি’ নামে স্বীকৃতি মেলোনিরও, খিলখিলিয়ে হাসি মোদী, ইতালিয়তে দিলেন বিশেষ মেসেজ

T20 WC 2024

দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.