বাংলা নিউজ > ক্রিকেট > T20 WC 2024-এ বড় নিয়ম চালু করবে ICC! জেনে নিন কোন কোন ম্যাচের জন্য রিজার্ভ ডে থাকবে

T20 WC 2024-এ বড় নিয়ম চালু করবে ICC! জেনে নিন কোন কোন ম্যাচের জন্য রিজার্ভ ডে থাকবে

বিশ্বকাপের বেশকিছু ম্যাচে রিজার্ভ ডে থাকবে জানিয়ে দিল আইসিসি (ছবি-গেটি ইমেজ)

আইসিসি জানিয়েছে এবারের বিশ্বকাপের বেশকিছু ম্যাচে রিজার্ভ ডে থাকবে। তবে কোন কোন ম্যাচে সেই রিজার্ভ ডে থাকবে এবং তার জন্য কী নিয়ম হবে সেগুলোকেও জানিয়েছে আইসিসি।

চলতি বছরের জুন মাসে অনুষ্ঠিত হতে চলেছে আইসিসি-র ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। টুর্নামেন্টটি ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে চলেছে। এবারের বিশ্বকাপে অনেক নতুন কিছু দেখতে পাবেন ভক্তরা। এবারের বিশ্বকাপে মোট ২০টি দল অংশ নিচ্ছে। এত দলের মধ্যে এবারই প্রথম বিশ্বকাপ আয়োজন করা হবে। ক্রিকেটের মতো খেলাকে বড় করার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে আইসিসি। এদিকে বিশ্বকাপ নিয়ে কিছু নতুন নিয়ম ঘোষণা করেছে আইসিসি। আইসিসি জানিয়েছে এবারের বিশ্বকাপের বেশকিছু ম্যাচে রিজার্ভ ডে থাকবে। তবে কোন কোন ম্যাচে সেই রিজার্ভ ডে থাকবে এবং তার জন্য কী নিয়ম হবে সেগুলোকেও জানিয়েছে আইসিসি।

আরও পড়ুন… T20 WC 2024 থেকে ‘স্টপ ক্লক’ নিয়ম পাকাপাকি ভাবে চালু করবে ICC! বদলে যেতে চলেছে সাদা বলের ক্রিকেটের গতি

২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। একই সঙ্গে আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারতীয় দল। ৫ জুন ভারত ও আয়ারল্যান্ডের মধ্যে খেলা হবে। এরপর ৯ জুন পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে টিম ইন্ডিয়া। তবে ভারত-পাকিস্তান ম্যাচের আগে ক্রিকেট ভক্তদের জন্য সুখবর রয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের দিন বৃষ্টি হলে পরের দিনই খেলা হবে। আসলে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে ঘোষণা করেছে আইসিসি।

আরও পড়ুন… এ এক অন্য প্রেমের গল্প! মাঠেই প্রেমিককে বিয়ের প্রস্তাব দিলেন সমকামী ফুটবলার জোশ কাভালো

ভারত-পাকিস্তান ম্যাচ ছাড়াও সেমিফাইনাল ও ফাইনালে থাকবে রিজার্ভ ডে। অর্থাৎ এদিন বৃষ্টি বাধাগ্রস্ত হলে পরের দিন খেলা হবে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখার ব্যবস্থা থাকবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে বিঘ্নিত ম্যাচের সিদ্ধান্ত নিতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলের জন্য লিগ ও সুপার এইট পর্বে কমপক্ষে ৫ ওভার খেলা বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া নকআউট ম্যাচে তা বেড়ে হবে ১০ ওভার।

আরও পড়ুন… Champions League draw: শেষ আটে রিয়ালের বিরুদ্ধে খেলতে নামবে ম্যান সিটি, বার্সার সামনে পিএসজি

কোন কোন ম্যাচে রিজার্ভ ডে থাকবে?

আইসিসি সভাগুলির সময়, এটি নিশ্চিত করা হয়েছিল যে আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রিজার্ভ ডে থাকবে। এছাড়াও, গ্রুপ পর্ব এবং সুপার এইট পর্বের খেলাগুলি অনুষ্ঠিত করতে, দ্বিতীয় ইনিংসে বোলিং করা দলকে কমপক্ষে পাঁচ ওভার বল করতে হবে। যাইহোক, নকআউট ম্যাচে, দ্বিতীয় ইনিংসে খেলার জন্য কমপক্ষে ১০ ওভার করতে হবে। রিজার্ভ ডে মানে যদি কোনও কারণে ম্যাচটি তার নির্ধারিত দিনে বাতিল হয়ে যায়, তাহলে সেই ম্যাচটি অন্য কোনও দিনে অর্থাৎ রিজার্ভ ডে-তে আয়োজন করা হবে।

আরও পড়ুন… IPL 2024-এ দল পাননি মুশির খান! টুর্নামেন্ট মিস করা নিয়ে কী বললেন মুম্বইয়ের তরুণ ক্রিকেটার?

আইসিসি স্টপ ক্লক নিয়ম চালু করেছে

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সফলভাবে পরীক্ষার পর স্থায়ীভাবে স্টপ ক্লক নিয়ম কার্যকর করতে চলেছে। এই নিয়মের উদ্দেশ্য হল ওভারের মধ্যে সময়ের অপচয় রোধ করা। যাতে করে ম্যাচ সময়মতো শেষ করা যায়। Cricbuzz এর মতে, নিয়মটি প্রাথমিকভাবে ২০২৩ সালের ডিসেম্বরে পরীক্ষামূলক ভিত্তিতে চালু করা হয়েছিল। এটি এখন T20 আন্তর্জাতিক এবং ওডিআই আন্তর্জাতিক সহ সমস্ত সাদা বলের ক্রিকেটে বাস্তবায়নের জন্য আইসিসির তরফ থেকে অনুমোদন পেয়েছে। জানা গিয়েছে এই নিয়ম চালু হলে নাকি একদিনের ক্রিকেটে ২০ মিনিট বেঁচে যাবে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? টসে জিতল England , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট Taapsee Pannu: 'সরে যান বলছি…' অনুরাগীরদের সেলফি তোলার আবদারে রেগে লাল তাপসী!

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.