বাংলা নিউজ > ক্রিকেট > SA vs IND: তরুণদের জন্য প্রোটিয়া সফর কার্যত অগ্নিপরীক্ষা, এই সিরিজের হাত ধরেই মিলতে পারে T20 World Cup-এ খেলার সুযোগ

SA vs IND: তরুণদের জন্য প্রোটিয়া সফর কার্যত অগ্নিপরীক্ষা, এই সিরিজের হাত ধরেই মিলতে পারে T20 World Cup-এ খেলার সুযোগ

ভারতীয় তরুণদের সামনে নিজেদের যোগ্যতা প্রমাণের বড় সুযোগ।

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য যে ভারতীয় স্কোয়াড ঘোষণা করা হয়েছে, তার বেশির ভাগ খেলোয়াড়ই কিন্তু পরের বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ঢুকে পড়তে পারেন। এঁরা সকলেই আইপিএলে নিজেদের প্রমাণ করেছেন এবং ভারতের হয়ে ভালো খেলার সম্ভাবনা আছে। আসন্ন সফর তাঁদের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে।

২০১৩ সালের পর থেকে কোনও আইসিসি টুর্নামেন্টে শিরোপা জিততে পারেনি ভারত। এই বিষয়ে তারা খুব বেশি ভাগ্যবান না হলেও, দ্বিপাক্ষিক সিরিজের ক্ষেত্রে তারা কিন্তু একটি শক্তিশালী দল। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর থেকে, ভারত মোট ১৩টি হোম বা অ্যাওয়ে ওডিআই দ্বিপাক্ষিক সিরিজের মধ্যে একবার হেরেছে। তারা আটটি টি-টোয়েন্টি সিরিজ হেরেছে। টেস্টের ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মতো দলের বিরুদ্ধে নিয়মিত জয়ের রেকর্ড করেছে। পাশাপাশি অস্ট্রেলিয়াকে তাদের ঘরের মাঠে গিয়ে হারিয়ে এসেছে। তারা ইংল্যান্ডে একটি টেস্ট সিরিজ ড্র করেছে। এই প্রসঙ্গে বেশির ভাগ বিশেষজ্ঞর মতে, ভারত সেই সিরিজটি জিততেন, যদি চূড়ান্ত টেস্ট স্থগিত না করা হত। এবং প্রথম টেস্টের শেষ দিনটি বৃষ্টিতে ভেস্তে না যেত।

বিরাট কোহলি, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, জসপ্রীত বুমরাহ, অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারা- ভারতকে এই সাফল্য এনে দিতে প্রধান চালিকা শক্তি হিসেবে কাজ করেছেন, যেমন আগে এমএস ধোনি, সুরেশ রায়না এবং যুবরাজ সিংরা ছিলেন, তাঁরা তিন জন অবসর নিলে, বাকিরা সেই ধারা বজায় রাখেন। যাইহোক বর্তমান টিমে শিখর ধাওয়ান, চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানেরা জায়গা পাচ্ছে না। দক্ষিণ আফ্রিকা সফরের দল থেকেও এঁরা বাদ পড়েছেন। তবে, কোহলি, রোহিত এবং বুমরাহরা টেস্ট সিরিজের দলে রয়েছেন। টেস্ট সিরিজের আগে তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলবে ভারত।

আরও পড়ুন: ৩০ ঘণ্টারও বেশি সময় আমার এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, জানি না কী হবে- বিপর্যয়ে ভয়ঙ্কর অবস্থার কথা জানালেন অশ্বিন

সাদা বলের সিরিজে যাঁরা খেলবেন, তাদের গায়ে একেবারে নতুনের তকমা সেঁটে দেওয়াটা, কিছুটা ভুল হতে পারে। তবে এটাও ঠিক যে, এই প্রথম বারের মতো সাদা-বলের দলের বেশির ভাগ ক্রিকেটারই দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে প্রথম বার খেলতে নামবে। ফরম্যাট নির্বিশেষে যা আন্তর্জাতিক ক্রিকেটে বড় চ্যালেঞ্জ। আগের মতোই দক্ষিণ আফ্রিকা ভয়ঙ্কর হয়ে উঠবে কিনা, সেটা নিয়ে ২০২৩ ওডিআই বিশ্বকাপের আগে সন্দেহ থাকলেও, টুর্নামেন্টের পর আর সেই সন্দেহের অবকাশ নেই। তেম্বা বাভুমার দল ২০২৩ বিশ্বকাপে যে রকম পারফরম্যান্স করেছে, তাতে আর প্রোটিয়াদের ভয়ঙ্কর হয়ে ওঠা নিয়ে আর কোনও প্রশ্ন থাকতে পারে না।

আরও পড়ুন: হার্দিককে নিয়ে তাড়াহুড়ো নয়, তারকা অলরাউন্ডারের জন্য ১৮ সপ্তাহের বিশেষ রুটিন তৈরি করল NCA

টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকা তাদের দলে বেশ কয়েক জন অভিজ্ঞ তারকা থাকলেও, ভারত সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে তরুণ দলকে খেলিয়েছে। প্রোটিয়া সফরেও একই ছবি দেখা যাবে। শুভমন গিলই যেমন ভারতের টপ অর্ডারে সবচেয়ে অভিজ্ঞ তারকা হলেও, নিজে প্রথমবার দক্ষিণ আফ্রিকায় খেলছেন। ক্যাপ্টেন সূর্যকুমার যাদব নিজেই তাঁর ক্যারিয়ারে দক্ষিণ আফ্রিকায় মাত্র একটি ওডিআই খেলেছেন এবং টি-টোয়েন্টি ম্যাচ প্রথম বার খেলবেন। দলের অন্যতম দক্ষ ফিনিশার হিসাবে রিঙ্কু সিং-ও প্রথম যাচ্ছেন দক্ষিণ আফ্রিকা সফরে। মহম্মদ সিরাজ এবং কুলদীপ যাদবের হাত ধরে বোলিং লাইনআপে কিছুটা অভিজ্ঞতা রয়েছে। কুলদীপ বিশেষ করে দক্ষিণ আফ্রিকায় ২০১৮ সালের সিরিজে ভারতের ৫-১ জয়ের অন্যতম একজন কারিগর ছিলেন। ১৭টি উইকেট নিয়েছিলেন কুলদীপ। সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হয়েছিলেন তিনি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ভারত তাদের সবচেয়ে বড় তারকাদের যে খেলায়নি, সেটা কখনও মনে হয়নি। তবে এটাও ঠিক যে, অস্ট্রেলিয়া নিজেরাও তাদের বেশ কয়েক জন প্রধান খেলোয়াড়কে বিশ্বকাপের সফল অভিযানের পর বিশ্রাম দিয়েছিল। কোহলি বা রোহিত পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবে কিনা, তা নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য যে ভারতীয় স্কোয়াড ঘোষণা করা হয়েছে, তার বেশির ভাগ খেলোয়াড়ই কিন্তু পরের বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ঢুকে পড়তে পারেন। এঁরা সকলেই আইপিএলে নিজেদের প্রমাণ করেছেন এবং ভারতের হয়ে ভালো খেলার সম্ভাবনা আছে। এই আসন্ন সফরটি যে তাঁদের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে, তা বলার অপেক্ষা রাখে না।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

শিশু পর্নোগ্রাফি দেখা অপরাধ? মোবাইলে থাকলেও মুছে ফেলুন, আর কী বলল সুপ্রিম কোর্ট? ‘‌কেন সংসদে প্রশ্ন তোলেননি?’‌ খগেনকে নিশানা করে প্রসূনকে নিয়ে কথা দিলেন মমতা ‘মিথ্যে’র পর ফিরছে পরম-হুমার জুটি! কোন ছবিতে দেখা যাবে তাঁদের? মেনে নিন, আপনিও তোলাবাজি করেছেন,নির্বাচনী বন্ড নিয়ে রাহুলকে খোলা চ্যালেঞ্জ শাহের প্রবল তাপপ্রবাহের লাল সতর্কতা রবিতেও, মাত্র ৩ জেলায় হবে বৃষ্টি, কোথায় কোথায়? যদি সংবিধান বদলের ইচ্ছে থাকত…বিরোধীদের দাবি উড়িয়ে দিলেন শাহ ৮০ কোটির ফ্ল্যাট জলের দরে বউকে বিক্রি রাজ কুন্দ্রার! ED-র নজরে শিল্পা শেট্টিও মা মেয়ে দুজনেই দক্ষ অভিনেত্রী, আবার আছে কাপুর পরিবারের সঙ্গে যোগ, চিনতে পারলেন? IPL 2024-এ বুড়ো হাড়ে ভেল্কি দেখাচ্ছেন! ১ নম্বরে আছেন মাহি, তালিকায় কারা রয়েছেন ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত!

Latest IPL News

ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার ২৪.৫ কোটির স্টার্ককে ধর্তব্যে আনলেন না,বেয়ারস্টোর ফেভারিট তালিকায় ২ MI ক্রিকেটার কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.