বাংলা নিউজ > ক্রিকেট > Oldest Cricketer In The World: ৬৬ বছর ৩৩৪ দিন বয়সে T20I অভিষেক, অবিশ্বাস্য বিশ্বরেকর্ড গড়লেন সেলি বার্টন

Oldest Cricketer In The World: ৬৬ বছর ৩৩৪ দিন বয়সে T20I অভিষেক, অবিশ্বাস্য বিশ্বরেকর্ড গড়লেন সেলি বার্টন

সব থেকে বেশি বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক সেলির। ছবি- টুইটার (@krithika0808)।

Sally Barton's World Record: ছোটোবেলা থেকে ফুটবল খেলা সেলি বার্টন আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশেই বিশ্বরেকর্ড গড়ে ফেলেন।

পড়ানোই পেশা। লন্ডন স্কুল অফ ইকনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সে শিক্ষকতা করেছেন সেলি বার্টন। তবে নেশা হল খেলাধুলো। ছোটবেলা থেকেই ফুটবল খেলতেন। তবে ৬৬ বছর টপকে তিনি এমন এক কৃতিত্ব অর্জন করেন, যা বিশ্বের আর কারও নেই।

রবিবার সব থেকে বেশি বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করে বিশ্বরেকর্ড গড়েন সেলি। বয়স শুনলে চোখ কপালে উঠবে নিশ্চিত। জিব্রাল্টার হয়ে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামার দিনে সেলির বয়স ৬৬ বছর ৩৩৪ দিন।

রবিবার এস্তোনিয়ার বিরুদ্ধে জিব্রাল্টার মহিলা ক্রিকেট দলের হয়ে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে অভিষেক হয় উইকেটকিপার সেলি বার্টনের। ছেলে অথবা মেয়েদের ক্রিকেটে এত বেশি বয়সে আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি আর কেউ। এই নিরিখে সেলি ভেঙে দেন পর্তুগালের আকবর সৈয়দের বিশ্বরেকর্ড। আকবর পর্তুগালের ছেলেদের দলের হয়ে ৬৬ বছর ১২ দিন বয়সে মাঠে নেমেছেন।

২০২১ সালে জিব্রাল্টার ওয়েভ এফসি গঠন হওয়ার পরে সেই দলের হয়ে শুরু থেকেই বিচ সকার, ফুটসল ও ফুটবল, তিনটি বিভাগেই মাঠে নামেন। ফুটবলের মাঠে স্ট্রাইকার থেকে ডিফেন্ডার, সব ভূমিকাতেই মাঠে নেমেছেন সেলি। তবে বেশিরভাগ সময়ে তাঁকে গোলকিপিং করতে দেখা গিয়েছে।

আরও পড়ুন:- Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির

নিজের প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে উইকেটকিপিং করলেও ব্যাট করার সুযোগ হয়নি সেলি বার্টনের। যদিও তাঁর অভিষেক ম্যাচ দাপুটে জয় দিয়ে স্মরণীয় করে রাখে জিব্রাল্টার। এস্তোনিয়াকে ১২৮ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দেয় জিব্রাল্টার।

আরও পড়ুন:- Virat Kohli Dismissal Controversy At Eden: কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম

টস জিতে জিব্রাল্টারকে শুরুতে ব্যাট করতে পাঠায় এস্তোনিয়া। জিব্রাল্টার নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৮ রান সংগ্রহ করে। ৪টি বাউন্ডারির সাহায্যে ৭৪ বলে ৬৮ রান করে নট-আউট থাকেন ক্যাপ্টেন অ্যামি বেনাতার। ২২ বলে ১১ রান করেন অপর ওপেনার নিক্কি। এলিজাবেথ ফেরারি ২৩ বলে ২৭ রান করেন। তিনি ৩টি চার মারেন। ৩৫ রান আসে অতিরিক্ত হিসেবে।

আরও পড়ুন:- KKR Mid-Season Review: পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি কেকেআরের, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য IPL 2024-এর প্রথমার্ধে

পালটা ব্যাট করতে নেমে এস্তোনিয়া ১২.৩ ওভারে মাত্র ৩০ রানে অল-আউট হয়ে যায়, যার মধ্যে ১৭ রান আসে অতিরিক্ত হিসেবে। এস্তোনিয়ার ১১ জন ব্যাটার মিলে সংগ্রহ করেন সাকুল্যে ১৩ রান। কেউই দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি। খাতা খুলতে পারেননি ৪ জন।

জিব্রাল্টার এলিজাবেথ ফেরারি ৩.৩ ওভার বল করে ১টি মেডেন-সহ মাত্র ৬ রানের বিনিময়ে ৪টি উইকেট দখল করেন। ৪ ওভারে ৯ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন হেলেন। ম্যাচের সেরা হন এলিজাবেথ।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.