বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024: ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের

IPL 2024: ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের

কারান ও ডু'প্লেসিকে শাস্তি দিল বিসিসিআই। ছবি- বিসিসিআই।

RCB vs KKR, PBKS vs GT, IPL 2024: ইডেনে আইপিএলের আচরণবিধি ভাঙে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, মুল্লানপুরে কোড অফ কন্ডাক্ট লঙ্ঘনের অভিযোগ ওঠে পঞ্জাব কিংসের ক্যাপ্টেনের বিরুদ্ধে।

একে তো ইডেনে কেকেআরের বিরুদ্ধে ১ রানে হেরে চলতি আইপিএল থেকে বিদায় ঘণ্টা বেজে গিয়েছে আরসিবির। তার উপর হারের পরেই দুঃসংবাদ উড়ে আসে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু শিবিরে। নাইট রাইডার্সের কাছে পরজিত হওয়ার পরেই বড়সড় শাস্তির মুখে পড়তে হল ফ্যাফ ডু'প্লেসিকে। এক্ষেত্রে তাঁর দল নিয়ম ভাঙায় বিসিসিআইয়ের ক্ষোভের মুখে পড়েন আরসিবি দলনায়ক।

অন্যদিকে বিসিসিআই প্রচণ্ড ক্ষুব্ধ পঞ্জাব কিংসের অস্থায়ী দলনায়ক স্যাম কারানের উপরেও। আইপিএলের আচরণবিধি ভেঙে পার পাননি ব্রিটিশ তারকা। তাঁকে আরও বড়সড় শাস্তি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

রবিবার ইডেনে নাইট রাইডার্সের বিরুদ্ধে নির্ধারিত সময়ে ২০ ওভারের বোলিং কোটা শেষ করতে পারেনি আরসিবি। স্লো ওভার-রেটের দায়ে পড়ায় শাস্তি হয় বেঙ্গালুরু দলনায়ক ডু'প্লেসির। যেহেতু আইপিএল চলতি মরশুমে এটি আরসিবির প্রথম ওভার রেট বজায় রাখতে না পারার অপরাধ, তাই শুধুমাত্র ক্যাপ্টেনকে জরিমানা করেই ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুন:- Karun Nair Hits Double Century: কাউন্টিতে দুর্দান্ত ডাবল সেঞ্চুরি আইপিএলে উপেক্ষিত ভারতীয় তারকার, শতরান হাতছাড়া পূজারার

প্রথমবার আইপিএলের আচরণবিধি ভঙ্গের জন্য নিয়ম মতো ডু'প্লেসিকে ভারতীয় মুদ্রায় ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। পার পেয়ে গিয়েছেন দলের বাকি ক্রিকেটাররা। যদিও ফের এমন ভুল করলে ক্যাপ্টেনের সঙ্গে মাশুল গুনতে হবে প্রথম একাদশের বাদি খেলোয়াড়দেরও। এমনকি শাস্তি হবে ইমপ্যাক্ট প্লেয়ারেরও।

আরও পড়ুন:- Phil Salt Misses Fifty: ৬,৪,৪,৬,৪,৪- ফার্গুসনকে তুলোধনা সল্টের, যদিও হাফ-সেঞ্চুরি হাতছাড়া করায় বাঁচল কামিন্সের রেকর্ড

স্যাম কারানের শাস্তি অবশ্য স্লো ওভার-রেটের জন্য নয়। বরং আইপিএলের কোড অফ কন্ডাক্ট অনুযায়ী লেভেল-ওয়ান পর্যায়ের অপরাধের অভিযোগ ওঠে পঞ্জাব দলনায়কের বিরুদ্ধে। আচরণবিধির ২.৮ নম্বর ধারা ভঙ্গের দায়ে পড়েন কারান। আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করার জন্য শাস্তিবিধান রয়েছে এই ধারায়।

ফলে ম্যাচ ফি-র ৫০ শতাংশ জরিমিনা করা হয় স্যাম কারানের। ব্রিটিশ তারকা অপরাধ স্বীকার করে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি। লেভেল-ওয়ান পর্যায়ের অপরাধের জন্য ম্যাচ রেফারির সিদ্ধান্তই শেষ কথা বলে বিবেচিত হয়।

আরও পড়ুন:- Rishabh Pant Under Fire: টি-২০ বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের

আইপিএলের আচরণবিধির ২.৮ নম্বর ধারা অনুযায়ী কোন কোন বিষয় অপরাধ হিসেবে চিহ্নিত হয়:-

১. আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করা।
২. আউট হয়ে মাঠ ছাড়তে দেরি করা।
৩. মাথা নাড়িয়ে আম্পায়ারের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করা।
৪. এলবিডব্লিউ-এর সিদ্ধান্তের ক্ষেত্রে ব্যাটের কানায় লেগেছে ইঙ্গিত করা।
৫. কট-বিহাইন্ডের ক্ষেত্রে প্যাড অথবা কাঁধে বল লেগেছে ইঙ্গিত করা।
৬. আম্পায়ারকে ধরতে দেওয়া নিজের টুপি ছিনিয়ে নেওয়া।
৭. রিভিউ না থাকা সত্ত্বেও টেলিভিশন আম্পায়ারকে রিভিউয়ের ইঙ্গিত করা।
৮. আম্পায়ারের সিদ্ধান্তে অখুশি হয়ে তর্ক জুড়ে দেওয়া।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

মা হলেন ইয়ামি গৌতম, হিন্দুশাস্ত্র মেনে সন্তানের নাম, ছেলে হল না মেয়ে? হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার জাঙ্গিপাড়ায় গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগ, গ্রেফতার কেন্দ্রীয় বাহিনীর জওয়ান IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে এতদিন ছিলেন কানাডার নাগরিক! প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার, ‘যোগ্য প্রার্থীকে..’ ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI

Latest IPL News

হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.