বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > Pakistan's losing streak in World Cup: ২৪ বছর পর বিশ্বকাপে টানা ৩ ম্যাচে হার পাকিস্তানের! তারপরও ১৯৯৯ সালে ওঠে ফাইনালে

Pakistan's losing streak in World Cup: ২৪ বছর পর বিশ্বকাপে টানা ৩ ম্যাচে হার পাকিস্তানের! তারপরও ১৯৯৯ সালে ওঠে ফাইনালে

২০২৩ সালের বিশ্বকাপে প্রবল চাপে পাকিস্তান। (ছবি সৌজন্যে এএফপি)

১৯৯৯ সালের বিশ্বকাপে টানা তিনটি ম্যাচে হেরেছিল পাকিস্তান। আর ২০২৩ সালের বিশ্বকাপে হারের হ্যাটট্রিক হল পাকিস্তানের। আর সেই দুই হ্যাটট্রিকের মধ্যে অবিশ্বাস্য মিল আছে। যে মিল দেখলে চক্ষু ছানাবড়া হয়ে যেতে পারে।

চব্বিশ বছর পর একদিনের ক্রিকেট বিশ্বকাপে টানা তিনটি ম্যাচে হারল পাকিস্তান। ১৯৯৯ সালের বিশ্বকাপে হারের হ্যাটট্রিক করেছিলেন ইনজামাম-উল-হকরা। আর এবার ২০২৩ সালের বিশ্বকাপে টানা তিনটি ম্যাচে হারলেন বাবর আজমরা। আর সেই দুই হারের হ্যাটট্রিকের মধ্যে অবিশ্বাস্য মিল আছে। দু'বারই ৬২ রানে একটি ম্যাচে হেরেছে পাকিস্তান। আবার এক ওভার বাকি থাকতে বিপক্ষ দল জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নিয়েছে। শুধু তাই নয়, ১৯৯৯ সালের বিশ্বকাপে ওই হারের হ্যাটট্রিকে মধ্যে বাংলাদেশের বিরুদ্ধে হারও ছিল। যা বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম হার ছিল। আর এবার আফগানিস্তানের বিরুদ্ধে হেরে গিয়েছে পাকিস্তান। যা আফগানদের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম হার। যদিও সেই হারের মধ্যে সান্ত্বনা খুঁজছেন পাকিস্তানের ভক্তরা। কারণ পরপর তিনটি ম্যাচে হেরেও বিশ্বকাপের ফাইনালে উঠেছিল পাকিস্তান। তারপর অবশ্য ফাইনালে হেরে গিয়েছিল।

২০২৩ সালের বিশ্বকাপে পাকিস্তানের হারের হ্যাটট্রিক

১) ভারত বনাম পাকিস্তান: আমদাবাদে পাকিস্তানকে গুঁড়িয়ে দেয় ভারত। প্রথমে ব্যাট করে ৪২.৫ ওভারে ১৯১ রানে অল-আউট হয়ে যান বাবর আজমরা। জবাবে ৩০.৩ ওভারেই প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। সাত উইকেটে জিতে যান রোহিত শর্মারা।

২) অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান: ৬২ রানে হেরে যায় পাকিস্তান। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে নয় উইকেটে ৩৬৭ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে ৪৫.৩ ওভারে ৩০৫ রানে অল-আউট হয়ে যায় পাকিস্তান।

৩) আফগানিস্তান বনাম পাকিস্তান: আট উইকেটে জিতে গিয়েছে আফগানিস্তান। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে সাত উইকেটে ২৮২ রান তোলে পাকিস্তান। জবাবে এক ওভার বাকি থাকতেই দুই উইকেটে ২৮৬ রান তুলে ফেলেন আফগানরা।

আরও পড়ুন: PAK vs AFG: বাবরদের হারিয়েই ‘বোমা’ ফেললেন আফগান তারকা! কড়া আক্রমণ করলেন পাকিস্তান সরকারকে

১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানের হারের হ্যাটট্রিক 

১) বাংলাদেশ বনাম পাকিস্তান: ৬২ রানে হেরে গিয়েছিল পাকিস্তান। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে নয় উইকেটে ২২৩ রান তুলেছিল বাংলাদেশ। জবাবে ৪৪.৩ ওভারে ১৬১ রানে অল-আউট হয়ে গিয়েছিল পাকিস্তান। অর্থাৎ হেরে গিয়েছিল ৬২ রানে। এবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ৬২ রানে হেরে গিয়েছে পাকিস্তান।

২) পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা: এক ওভার বাকি থাকতে তিন উইকেটে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। এবার পাক্কা ছয় বল বাকি থাকতে জিতে গিয়েছে আফগানিস্তান। ১৯৯৯ সালে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেটে ২২০ রান তুলেছিল পাকিস্তান। জবাবে সাত উইকেট হারিয়ে ৪৯ ওভারেই সেই রান তুলে নিয়েছিলেন প্রোটিয়ারা।

৩) ভারত বনাম পাকিস্তান: পাকিস্তানকে ৪৭ রানে হারিয়ে দিয়েছিল ভারত। ম্যাঞ্চেস্টারে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ছয় উইকেটে ২২৭ রান তুলেছিল ভারত। জবাবে ৪৫.৩ ওভারে ১৮০ রানে অল-আউট হয়ে গিয়েছিল পাকিস্তান। ভারত জিতেছিল ৪৭ রানে।

আরও পড়ুন: নিজে রান পেতেই হারের সব দায় বোলিং ও ফিল্ডিংয়ের উপর চাপালেন বাবর!

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

বহু বছর পর আবার একসঙ্গে সুনীল ও দিয়া, ফিরবেন ধর্মা প্রোডাকশনের এই ছবি দিয়ে 'প্রেমের কথাটা…',ফের লাভগুরু সৌরভ! শ্রীদেবীর হাওয়া-হাওয়াই-তে ‘ফাটায়ে’ নাচ দাদার MBSG vs JFC, ISL 2023-24 Live: জামশেদপুরকে হারালেই দুইয়ে উঠবে মোহনবাগান সর্বোচ্চ ১২০০ টাকা! বাকি চুক্তিভিত্তিক কর্মীদের কত বেতন বাড়াল নবান্ন? রইল লিস্ট আমাদের সম্মতি ছাড়া রাম রহিমকে আর প্যারোলে মুক্তি দেবেন না, কড়া হাইকোর্ট আর্টিকেল ৩৭০-এর অ্যাকশন দৃশ্যের শ্যুট শেষ হতেই ইয়ামি-আদিত্য পান সুখবর!বললেন কী? মেয়েদেরও টেস্টের জন্য তৈরি করবে BCCI, ৬ বছর পরে হচ্ছে ঘরোয়া লালবলের টুর্নামেন্ট মিষ্টি না খেলেও কেন বেড়ে যায় ব্লাড সুগার? কেন হয় এমন? কীভাবে সামলাবেন গোড়ালি ভেঙেছে ধর্মেন্দ্রর? ডিলিট করা ছবি থেকে শুরু জল্পনা সরকারি সুবিধা পেতে হবে তো! তাই তড়িঘড়ি জামাইবাবুকেই বিয়ে করলেন মহিলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.