বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > অসম বিধানসভা নির্বাচন ২০২১ > টালবাহানার মধ্যেই অসমের ৪০ আসনে প্রার্থী ঘোষণা অসমের, টিকিট পেলেন সব জয়ী বিধায়ক
টালবাহানার মধ্যেই অসমের ৪০ আসনে প্রার্থী ঘোষণা অসমের, টিকিট পেলেন সব জয়ী বিধায়ক। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
টালবাহানার মধ্যেই অসমের ৪০ আসনে প্রার্থী ঘোষণা অসমের, টিকিট পেলেন সব জয়ী বিধায়ক। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

টালবাহানার মধ্যেই অসমের ৪০ আসনে প্রার্থী ঘোষণা অসমের, টিকিট পেলেন সব জয়ী বিধায়ক

  • আসন বণ্টন নিয়ে কংগ্রেসের অভ্যন্তরে চূড়ান্ত অচলাবস্থা তৈরি হয়েছিল।

চরম অচলাবস্থার মধ্যেই অসমে প্রথম দফায় ৪০ টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করল কংগ্রেস। উচ্চ অসমের সব বিধায়কদেরই এবারও টিকিট দেওয়া হয়েছে। যেখানে আগামী ২৭ মার্চ ভোটগ্রহণ হবে।

অল ইন্ডিয়া ডেমোক্রেটিক ফ্রন্ট (এআইইউডিএফ), সিপিআইএম, সিপিআই, আঞ্চলিক গণ মোর্চা-সহ (এজিএম) একাধিক দলের সঙ্গে জোট করে এবার অসমে লড়াই করছে কংগ্রেস। কিন্তু প্রথম দফার আসন বণ্টনের আগেই কংগ্রেসের অন্দরে চূড়ান্ত অচলাবস্থা তৈরি হয়েছিল। এমনকী সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সভাপতি সুস্মিতা দেব ইস্তফাও দিয়েছেন বলে জল্পনা ছড়িয়ে পড়ে। যদিও সেই জল্পনা উড়িয়ে দেন অসমের প্রদেশ কংগ্রেসের শীর্ষনেতারা।

তারইমধ্যে প্রথম দফায় প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বোরা গোহপুর থেকে লড়বেন। নিজের চিরাচরিত আসন নাজিরা থেকে দাঁড়াচ্ছেন বিরোধী দলনেতা দেবব্রত সাইকিয়া। সামুগুরি আসনে টিকিট পেয়েছেন প্রাক্তন মন্ত্রী রকিবুল হুসেন। বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়া বিতুপান সাইকিয়া গোলাঘাটের টিকিট পেযেছেন। সেই আসনে বিজেপি আবার কংগ্রেস-ত্যাগী অজন্তা নিয়োগকে প্রার্থী করেছে। পাশাপাশি জোরহাট, শিবসাগর, ডিব্রুগড় এবং ডিগবয় থেকে কংগ্রেসের টিকিট পেয়েছেন যথাক্রমে রানা গোস্বামী, শুভ্রমিত্রা গোগোই, নীলেন্দ্র নিয়োগ এবং শিবনাথ চেতিয়া। মারিয়ানা এবং সারুপাথের থেকে লড়বেন চা-বাগানের বিধায়ক রুপজ্যোতি কুর্মি এবং রোসেলিনা তিরকে।

গত শুক্রবার অসমের প্রথম দু'দফার ৭০ আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। সব মিলিয়ে ৯২ আসনে লড়বে গেরুয়া শিবির। নিজেদের আসন থেকেই লড়ছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেয়াল (মাজুলি) এবং স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (জালুকবাড়ি)। ৭০ জনের তালিকায় চারজন মহিলা এবং একজন মুসলিম প্রার্থী।

বন্ধ করুন