বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গ্রামের লড়াই > BSF DG at Raj Bhavan: ভোটে বাহিনীকে ব্যবহার, রিপোর্ট নিয়ে রাজভবনে হাজির বিএসএফের স্পেশাল ডিজি

BSF DG at Raj Bhavan: ভোটে বাহিনীকে ব্যবহার, রিপোর্ট নিয়ে রাজভবনে হাজির বিএসএফের স্পেশাল ডিজি

কলকাতা রাজভবন। ফাইল ছবি

পঞ্চায়েত ভোটে বাহিনীকে কার্যত বসিয়ে রাখা হয়েছে, এই অভিযোগ তুলেছিল বিরোধী দলগুলি। এর জন্য রাজ্য নির্বাচন কমিশনের দিকে আঙুল তোলেন বিএসএফের ডিআইজি। তাঁর অভিযোগ, কমিশন স্পর্শকাতর বুথের তালিকা দেয়নি।

পঞ্চায়েত ভোট মিটতেই রাজ্যেপালের সঙ্গে দেখা করলেন বিএসএফের স্পেশাল ডিজি। সূত্রের খবর, ভোটে কী ভাবে কেন্দ্রীয় বাহিনীকে ব্যবহার করা হয়েছে তা নিয়ে বিস্তারিত রিপোর্ট রাজ্যপালকে দিয়েছেন তিনি। একই সঙ্গে ভোট পরবর্তী হিংসা মোকাবিলা বাহিনীর ভূমিকা কী হবে তা নিয়ে রাজ্যাপালের রিপোর্ট দিয়েছেন তিনি।

পঞ্চায়েত ভোটে বাহিনীকে কার্যত বসিয়ে রাখা হয়েছে, এই অভিযোগ তুলেছিল বিরোধী দলগুলি। এর জন্য রাজ্য নির্বাচন কমিশনের দিকে আঙুল তোলেন বিএসএফের ডিআইজি। তাঁর অভিযোগ, কমিশন স্পর্শকাতর বুথের তালিকা দেয়নি। এমন কী বাহিনীর জন্য কোনও লজিস্টিক ব্যবস্থা ছিল না। ইতিমধ্যেই আদালতে কেন্দ্রীয় বাহিনীর ব্যবহার করা নিয়ে একটি আদালত অবমাননার মামলা হয়েছে। সেই মামলায় লিখিত আকারে তাদের বক্তব্য জমা দেয় বিএসএফ। তাদের অভিযোগ ছিল, অনেক জায়গায় বাহিনীকে স্রেফ বসিয়ে রাখা হয়েছিল। ত্রিপুরা থেকে আসা বাহিনীকে ফেরত পাঠানোও হয়েছে।

(পড়ুন। CV Anand Bose: ‘পিস রুম’এ জমা পড়া ৭,৫০০ অভিযোগ হাইকোর্টে পাঠানোর নির্দেশ দিলেন রাজ্যপাল)

আদালত আগামী ১০ দিন রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দেয়। অবিলম্বে বিএসএফ, মুখ্যসচিব, ডিজি নিয়ে কমিশনে বৈঠক করতে নির্দেশ দেয় আদালত।

পঞ্চায়েত ভোটের আগে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে বিএসএফ জানাতে চায় কোথায়, কোথায় কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করা হচ্ছে। অন্য একটি চিঠি দিয়ে কমিশনের কাছে জানতে চাওয়া হয় স্পর্শকাতর বুথে তালিকা। তারপর লাগাতার চিঠি চালাচালি চলে।

ভোট মিটতেই ফের কমিশনকে চিঠি দেয় বিএসএফ। সেই চিঠি ছিল কমিশনের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ। চিঠিতে বলা হয়, স্পর্শকাতর বুথের তালিকা চাওয়া হয়েছিল। কিন্তু দিচ্ছি, দেবো বলে আর তালিকা দেননি নির্বাচন কমিশনার রাজীব সিনহা। চিঠিতে আরও বলা হয়, ভোটের আগের দিন অর্থাৎ শুক্রবাররাতেও অনেকবার স্পর্শকাতর বুথের তালিকা চাওয়া হয়েছিল।, কিন্তু কমিশন এবং কমিশনার সেই তালিকা দেননি। যার ফলে বাহিনী এলেও তা কোথায় কী ভাবে মোতায়েন করা হবে সে ব্যাপারে কোনও ধারনাই ছিল না বিএসএফের।

বৃহস্পতিবার সকালে রাজভবনে যান বিএসএফের স্পেশাল ডিজি। বেশ খানিক ক্ষণ তিনি সেখানে ছিলেন। একটি রির্পোট ও রাজ্যাপালের হাতে তুলে দেন তিনি। প্রসঙ্গত, বৃহস্পতিবারই রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করেছেন বিজেপির ফ্যাক্ট ফাইডিং দল।

এই বৈঠকে কটাক্ষ করেছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। তিনি টুইটে লেখেন, ‘রাজভবনে একটি চক্রান্তমূলক বৈঠক হবে বলে খবর পাচ্ছি৷ রাজ্যপাল, বিজেপির কেন্দ্রীয় টিম, রাজ্য নেতা দু’একজন৷ সেখানে ব্লকের নেতা গদ্দার আসছে। কেন্দ্রীয় বাহিনীর অফিসারদের ডাকা হয়েছে শুনলাম। বিজেপি, কেন্দ্রীয় সরকার, বিজেপি, কেন্দ্রীয় সরকার, রাজ্যপাল মিলেমিশে একাকার।’

ভোটযুদ্ধ খবর

Latest News

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করতে উদ্যোগ, থানার পুলিশকে ‘‌ধমক’‌ অগ্নিমিত্রার সিএএ নিয়ে ইস্তেহারে খোলাখুলি জানাল তৃণমূল, মতুয়ারা কি চটে যাবেন? IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড ঘুমন্ত ছেলেকে নিয়েই পায়ে হেঁটে বৈষ্ণো দেবী মন্দিরে, ভজনও গাইলেন কপিল শর্মা নীল সাদা হয়ে গেল টালার ট্যাঙ্ক! জল হবে আরও স্বচ্ছ, কী রঙ জানেন? রামনবমীর দিনে শিব মন্দিরে পুজো দিলেন অভিষেক, চেনা ছকের বাইরে হাঁটলেন, কেন?‌ স্কুলে আরও এগিয়ে আসছে গরমের ছুটি! কবে থেকে ছুটি পড়বে? ‘মির্জা’ মুক্তি পেতেই সিনেমা হলে অনুরাগীদের সামনে মালাবদল করলেন অঙ্কুশ-ঐন্দ্রিলা দু-কামরার ছোট্ট ফ্ল্যাটে থাকেন ২৯০০ কোটির মালিক সলমন! ভাইজানের অন্দরমহল দেখুন T20 WC-এ রোহিত-কোহলি ওপেন করতে পারেন, কিপার হিসেবে পন্ত-সঞ্জু-ইশানের চলছে লড়াই

Latest IPL News

IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.