বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Chhattisgarh Assembly Election: ছত্তিশগড়ে বিজেপি-কংগ্রেসের অঙ্ক বিগড়ে দিতে পারে ছোট ছোট দলগুলি

Chhattisgarh Assembly Election: ছত্তিশগড়ে বিজেপি-কংগ্রেসের অঙ্ক বিগড়ে দিতে পারে ছোট ছোট দলগুলি

ছত্তিশগড়ে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ আজ (HT_PRINT)

বিলাসপুর অঞ্চলের 'সুইং' ভোটই এই নির্বাচনের ফলাফল নির্ধারণ করতে পারে বলে মনে করা হচ্ছে। এই অঞ্চলের মোট ২৪টি আসন রয়েছে। অজিত যোগীর জনতা কংগ্রেস ছত্তিশগড়, আম আদমি পার্টি, প্রাক্তন কংগ্রেস নেতা অরবিন্দ নেতামের হামার রাজ পার্টি এখানে অঙ্ক বদলে দিতে পারে। 

আজ দ্বিতীয় দফায় ৭০টি বিধানসভা আসনে নির্বাচন হচ্ছে ছত্তিশগড়ে। সকাল আটটা থেকে হয়েছে ভোটগ্রহণ। এই রাজ্যে গতবার ৯০টির মধ্যে ৬৮টি আসনে জিতেছিল কংগ্রেস। তবে সাম্প্রতিককালে মহাদেব বেটিং অ্যাপ কাণ্ডে নাম জড়িয়েছে কংগ্রেসের মুখ্যমন্ত্রী ভূপেশ সিং বাঘেলেরই। এই আবহে বিজেপি এই রাজ্য ক্ষমতা দখলের বিষয়ে আশাবাদী। এদিকে ভূপেশ বাঘেলের পালটা দাবি, গতবারের তুলনায় এবার আরও বেশি সংখ্যক আসন পেয়ে ছত্তিশগড় দখল করবে কংগ্রেস। তবে দুই বড় দলের অঙ্ক কষার মাঝেই বাধা হয়ে দাঁড়াতে পারে ছোট ছোট বেশ কয়েকটি দল। (আরও পড়ুন: ভোটের আগে বড় ঘোষণা বিজেপির, গ্যাস সিলিন্ডার পিছু ভর্তুকি বাড়ানো হবে আরও)

বিলাসপুর অঞ্চলের 'সুইং' ভোটই এই নির্বাচনের ফলাফল নির্ধারণ করতে পারে বলে মনে করা হচ্ছে। এই অঞ্চলের মোট ২৪টি আসন রয়েছে। গতবার কংগ্রেস বিজেপিকে উড়িয়ে দিলেও এই অঞ্চলে একছত্র ভাবে জিততে পারেনি। গতবার এই অঞ্চলে কংগ্রেস জিতেছিল ১২টি আসনে। ওদিকে বহুজন সমাজ পার্টি জয়ী হয়েছিল ২টি আসনে। বিজেপি জিতেছিল ৭টি আসনে। এছাড়া অজিত যোগীর জনতা কংগ্রেস ছত্তিশগড় জিতেছিল তিনটি আসনে। আর এবার নির্বাচনী লড়াইতে যোগ দিয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টিও।

আরও পড়ুন: মধ্যপ্রদেশে ভোটের আগে হৃদরোগে মৃত্যু এক জওয়ান এবং এক পোলিং অফিসারের

উল্লেখ্য, ২০১৮ সালে রমন সিংয়ের বিজেপি সরকারকে সরিয়ে বহু বছর পর ফের ছত্তিশগড়ে ক্ষমতা দখল করে কংগ্রেস। ২০১৩ সালে ঝিরম ঘাঁটি মাওবাদী হামলায় সেই রাজ্যের কংগ্রেস নেতৃত্বই নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। সেখান থেকে দলকে ফের তুলে ধরেছিলেন ভূপেশ বাঘেল। তবে কংগ্রেসের বর্ষীয়ান নেতা টিএস সিং দেও-এর সঙ্গে তাঁর দ্বন্দ্ব কংগ্রেসের জন্যে অস্বস্তির কারণ হতে পারে। এদিকে ছত্তিশগড়ে আদিবাসী ভোটাররা সাধারণ কংগ্রেসকে ভোট দিয়ে আসে। তবে এবার অঙ্ক ঘুরতে পারে। প্রাক্তন কংগ্রেস নেতা অরবিন্দ নেতামের নেতৃত্বাধীন সর্ব আদিবাসী সমাজ এবার 'হামার রাজ পার্টি' নামে নির্বাচনে লড়ছে। কংগ্রেসের ভোটব্যাঙ্কে যদি তারা থাবা বসাতে পারে, তাহলে তা বিজেপিকে সাহায্য করতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে কংগ্রেস মহিলা ভটারদের ওপরও নির্ভরশীল এই রাজ্যে। বছরে ১৫ হাজার টাকা ভাতা থেকে শুরু করে গ্যাস সিলিন্ডারের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। ওদিকে বিজেপি ওবিসি এবং পিছিয়ে পড়া জাতিতের ওপর নজর দিয়ে ভোট অঙ্ক কষেছে এবারে। এই আবহে আজকে ইভিএম-এ কার ভাগ্য খুলবে, তা জানা যাবে আরও কিছুদিন পরে।

ভোটযুদ্ধ খবর

Latest News

তাঁকে বাংলা শিখিয়েছেন, ‘মা’এর সেটে কলকাতার এই রূপকথা-কেই বড় পছন্দ কাজলের চায়ের সঙ্গে ভুলেও নয় এই সব খাবার! খেলেই বাজবে পেটের বারোটা দম ফেলার সময় নেই, IPL 2025-এর আগে পর্যন্ত রোহিতদের ঠাসা ক্রীড়াসূচিতে চোখ রাখুন জামাইষষ্ঠীতে কি জামাইয়ের পাতে থাকবে হিমসাগর? শঙ্কার কথা শোনালেন আমচাষিরা শুধু সংখ্যাগরিষ্ঠতা যথেষ্ট নয়! BJP কতগুলি আসন না পেলে শেয়ার বাজারে পতন হবে? কেন? স্বয়ম্ভু ‘সৌম্যদীপ’-এর সঙ্গে প্রেমের জল্পনা! অঙ্কিতা বলে বসলেন, ‘যদি একটা চুমু…’ 'খুব গরম লাগছে', বলে ভাষণের মাঝেই বোতল থেকে মাথায় ডল ঢাললেন রাহুল গান্ধী! পরিশ্রমের ফল পাবেন, হবে ইচ্ছাপূরণ! মিথুন সহ বহু রাশির সৌভাগ্যের সময় শুরু হচ্ছে ‘বিরাট ভূমিকম্প আসবে, ৪ জুনের পর সব পরিবারবাদী পার্টি ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে’ ১৯-র অঙ্ক হারিয়ে দিল ২৪-এর বাংলাকে, সামনে এল ভোট ষষ্ঠীর ৮ আসনের নয়া পরিসংখ্যান

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.