বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Election Result Highlights: BJP জোট ফিরছে ত্রিপুরা-নাগাল্যান্ডে, ডাহা ফেল তৃণমূল
BJP+ ফিরছে ত্রিপুরা-নাগাল্যান্ডে (PTI)

Election Result Highlights: BJP জোট ফিরছে ত্রিপুরা-নাগাল্যান্ডে, ডাহা ফেল তৃণমূল

তিন রাজ্যের ভোটের ফলাফল প্রকাশিত হল আজ - নাগাল্যান্ড, মেঘালয় ও ত্রিপুরা। এই তিন রাজ্যের মধ্যে দু'টিতে জয়ী বিজেপি জোট। মেঘালয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দল। তবে একক বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে বিজেপির প্রাক্তন জোটসঙ্গী এনপিপি।

তিন রাজ্যের ভোটের ফলাফল প্রকাশিত হল আজ - নাগাল্যান্ড, মেঘালয় ও ত্রিপুরা। এই তিন রাজ্যের মধ্যে দু'টিতে জয়ী বিজেপি জোট। মেঘালয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দল। তবে একক বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে বিজেপির প্রাক্তন জোটসঙ্গী এনপিপি। 

02 Mar 2023, 07:41:34 PM IST

ত্রিপুরার জয়ীদের তালিকা এবং জয়ের ব্যবধান দেখুন এখানে

একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ত্রিপুরায় ক্ষমতায় এল বিজেপি। যে রাজ্যে মোট বিধানসভা কেন্দ্রের সংখ্যা ৬০। অর্থাৎ ম্যাজিক ফিগার হল ৩১। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বিজেপি ৩২ টি আসনে জিতেছে। বাম-কংগ্রেস জোটের ঝুলিতে ১৪ টি আসন গিয়েছে। ইন্ডিজেনিয়াস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরা একটি আসনে জিতেছে। তিপ্রা মোথা পার্টির প্রার্থীরা শেষ হাসি হেসেছেন ১৩ আসনে। ত্রিপুরার জয়ীদের তালিকা এবং জয়ের ব্যবধান দেখুন এখানে

02 Mar 2023, 07:29:59 PM IST

মেঘালয়ে ফের বিজেপি-র সঙ্গেই জোট করবে এনপিপি?

মেঘালয়ে মাত্র ২টি আসন জেতে বিজেপি। সেখানে তৃণমূল জেতে পাঁচটি আসনে। সেই অর্থে তৃণমূলের কাছে 'হারতে' হয়েছে বিজেপিকে। এদিকে মেঘালয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেল না কোনও দল। একক বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে এনপিপি। এনপিপি ২৫টি আসন জিতেছে। এই রাজ্যে বিজেপি পায় মাত্র ৯.৩ শতাংশ ভোট। কংগ্রেস ও তৃণমূল পায় ১৩ শতাংশের বেশি ভোট। এনপিপি পায় ৩১.৪ শতাংশ ভোট। ইউডিপি পায় ৬ শতাংশের বেশি ভোট। এই আবহে পুরনো জোট ফর্মুলাতেই হয়ত সরকার গঠন করা হবে এই রাজ্যে। কারণ ভোটের ফল প্রকাশের আগেই গুয়াহাটিতে গিয়ে হিমন্ত বিশ্ব শর্মার সঙ্গে বৈঠক করে এসেছিলেন এনপিপি সুপ্রিমো তথা বিদায়ী মুখ্যমন্ত্রী কনরাড সাংমা।

02 Mar 2023, 07:29:13 PM IST

এই প্রথম নাগাল্যান্ড পেল মহিলা বিধায়ক

নাগাল্যান্ডের বিধানসভা নির্বাচন ২০২৩ এ লেখা হল নতুন এক ইতিহাস। প্রথমবারের জন্য উত্তরপূর্বের এই রাজ্যে নির্বাচিত হলেন দুই মহিলা বিধায়ক। ইতিহাসে নাম উঠে এল সালহউতুয়োনুয়ো ক্রুসে ও হেকানি ঝাকালুর। সালহউতুয়োনুয়ো ক্রুসে স্থানীয় এক হোটেল ব্যবসায়ী। নাগাল্যান্ডের ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির সদস্য তিনি। এদিকে নাগাল্যান্ডের শিক্ষাবিদ হিসাবে পরিচিত হেকানি জাখালু। তিনিও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির সদস্য।

02 Mar 2023, 06:03:44 PM IST

মেঘালয়ে উন্নয়নের ধারা এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দেন মোদী

এদিকে মেঘালয় নিয়ে মোদী টুইটে লেখেন, ‘বিধানসভা নির্বাচনে যারা বিজেপিকে সমর্থন জানিয়েছেন, তাঁদেরকে আমি ধন্যবাদ জানাতে চাই। আমরা মেঘালয়ের উন্নয়নের গতিপথ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কঠোর পরিশ্রম করে যাব এবং রাজ্যের জনগণের ক্ষমতায়নের দিকে মনোনিবেশ করব। আমি আমাদের দলের কর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানাই। তারা দলের জন্য অনেক খেটেছেন।’

02 Mar 2023, 06:00:54 PM IST

'নাগাল্যান্ডে ডাবল ইঞ্জিন সরকার কাজ এগিয়ে নিয়ে যাবে'

নাগাল্যান্ডের ভোট নিয়ে মোদী টুইট বার্তায় লেখেন, ‘এনডিপিপি এবং বিজেপি জোটকে রাজ্যের সেবা করার জন্য আরেকটি জনাদেশ দিয়ে আশীর্বাদ করার জন্য আমি নাগাল্যান্ডের জনগণকে ধন্যবাদ জানাই। ডাবল ইঞ্জিন সরকার রাজ্যের উন্নতির জন্য কাজ করে যাবে। আমি আমাদের দলীয় কর্মীদের তাদের কঠোর পরিশ্রমের জন্য ধন্যবাদ জানাই। তাঁরাযা এই ফলাফল নিশ্চিত করেছেন।’

02 Mar 2023, 05:57:54 PM IST

‘অগ্রগতি ও স্থিতিশীলতার পক্ষে ভোট’, ত্রিপুরা নিয়ে প্রতিক্রিয়া মোদীর

টুইট বর্তায় প্রধানমন্ত্রী মোদী লেখেন, ‘ধন্যবাদ ত্রিপুরা! এটি অগ্রগতি ও স্থিতিশীলতার পক্ষে ভোট। রাজ্যের প্রবৃদ্ধির গতিপথকে বাড়িয়ে নিয়ে যাবে ত্রিপুরা বিজেপি। তৃণমূল স্তরে তাদের দুর্দান্ত প্রচেষ্টার জন্য আমি ত্রিপুরার সমস্ত বিজেপি কার্যকারদের জন্য গর্বিত।’

02 Mar 2023, 05:55:52 PM IST

মাত্র ৩৯ শতাংশ ভোট পেয়েই ত্রিপুরা দখল করল বিজেপি

মাত্র ৩৯ শতাংশ ভোট পেয়েই ত্রিপুরা দখল করল বিজেপি। সিপিএম পেয়েছে ২৪.৬ শতাংশ ভোট। কংগ্রেসের ঝুলিতে গিয়েছে ৮.৬ শতাংশ ভোট। তৃণমূল পেয়েছে ০.৮৮ শতাংশ। 

02 Mar 2023, 05:41:17 PM IST

‘পরাজিত সর্বভারতীয় তোলামূল পার্টি’, তোপ শুভেন্দুর

পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ফেসবুক পোস্টে লেখেন, ‘মা ত্রিপুরেশ্বরীর আশীর্বাদে ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে নোটার কাছে হাড্ডাহাড্ডি লড়াই করে পরাজিত হল সর্বভারতীয় তোলামূল পার্টি।’

02 Mar 2023, 05:40:09 PM IST

‘তৃণমূলকে নৈতিক জয়ের শুভেচ্ছা’, খোঁচা বিজেপি নেতার

ত্রিপুরা বিজেপির সহ সভাপতি রথীন্দ্র বোস টুইট করে লেখেন, ‘ত্রিপুরায় নোটার থেকেও কম ভোট পাওয়ার জন্য তৃণমূলকে নৈতিক জয়ের শুভেচ্ছা। মনে হচ্ছে প্রার্থীরা নিজেরাও তৃণমূলকে ভোট দেয়নি। সমবেদনা জানাতে একটি ফুটবল ও হুইল চেয়ার দিতে হবে।’ 

02 Mar 2023, 05:37:05 PM IST

ত্রিপুরায় কোন দলের ঝুলিতে গেল কটা আসন?

ত্রিপুরায় বিজেপি ৩২টি আসনে জিতে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে। এদিকে তাদের জোটসঙ্গী আইপিএফটি জিতেছে মাত্র একটি আসনে। এদিকে কংগ্রেসের সঙ্গে জোট করা সিপিএম এবার জিতেছে ১১টি আসনে। কংগ্রেস পেয়েছে তিনটি আসন। তিপ্রা মোথা জিতেছে ১৩টি আসনে। 

02 Mar 2023, 05:23:30 PM IST

নাগাল্যান্ডে জয়ী বিজেপি-এনডিপিপি জোট

নাগাল্যান্ডে বিজেপির জোট সঙ্গী এনডিপিপি ২৩টি আসনে জিতেছে। বিজেপি জিতেছে ১২টি আসনে। এদিকে এনসিপি এই রাজ্যে জিতল ৫টি আসন। এনপিপি পেয়েছে ৫টি আসন। লোক জনশক্তি পার্টি (রামবিলাস) জিতেছে দুটি আসনে। রামদাস আঠাওয়ালের আরপিআই জিতেছে দুটি আসনে। 

02 Mar 2023, 05:10:49 PM IST

মেঘালয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেল না কোনও দল

মেঘালয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেল না কোনও দল। একক বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে এনপিপি। এনপিপি ১৭টি আসন জিতেছে। আটটিতে এগিয়ে কনরাড সাংমার দল। 

02 Mar 2023, 05:09:00 PM IST

মেঘালয়ে বিজেপিকে ‘হারাল’ তৃণমূল

মেঘালয়ে তিনটি আসনে জয় তৃণমূলের, দুটি আসনে এখনও এগিয়ে তৃণমূল। এদিকে বিজেপি মেঘালয়ে মাত্র দুটি আসনে জিতেছে। এগিয়ে রয়েছে একটি আসনে। 

02 Mar 2023, 03:39:07 PM IST

মেঘালয়ের মানুষকে ধন্যবাদ জানালেন মমতা

২০২৪ সালে একা লড়বেন বলে জানিয়ে দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি মেঘালয়ের মানুষকে তিনি ধন্যবাদ জানান। মমতা বলেন, ‘তারা তো ভোট ক্য়াপচারও করতে পারে। এটা তাদের স্বভাব। আমরা ইলেকট্রনিক মেশিন নিয়েও নিশ্চিত নই। আমি মেঘালয়ের মানুষকে শুভেচ্ছা জানাচ্ছি। ৬ মাস আগে শুরু করেছিলাম। আমরা ১৫ শতাংশ (শেষ পর্যন্ত ১৩ শতাংশের কিছু বেশি) ভোট পেয়েছি। এটা আমাদের জাতীয়পার্টির মর্যাদা পেতে সহায়তা করবে। আমরাই প্রধান বিরোধী দল হিসাবে থাকব। এদিকে কংগ্রেস বলে বেড়িয়েছে আমিও নাকি কংগ্রেসে। কারণ আগে আমি কংগ্রেসে ছিলাম।’

02 Mar 2023, 03:23:47 PM IST

এখনও কোন দল কত আসনে জয়ী?

বিজেপি এখনও ২২টি আসনে জিতেছে ত্রিপুরায়। ১১টিতে এগিয়ে গেরুয়া শিবির। সিপিএম ৬টি আসনে জয়ী, এগিয়ে আরও পাঁচটি আসনে। কংগ্রেস দু'টি আসনে জয়ী, এগিয়ে ১টি আসনে। তিপ্রা মোতা জয়ী ১২টি আসনে, এগিয়ে তিনটি আসনে। 

02 Mar 2023, 01:57:49 PM IST

কোনওক্রমে জয় মানিক সাহার

বরদোয়ালি টাউন বিধানসভা কেন্দ্র থেকে জিতে গেলেন বিদায়ী মুখ্যমন্ত্রী মানিক সাহা। এই আসনে দ্বিতীয় স্থানে আছেন কংগ্রেস প্রার্থী আশিসকুমার সাহা। একসময় মানিক সাহাকে পিছনে ফেলে দিয়েছিলেন আশিস। তবে শেষ পর্যন্ত কোনওক্রমে জেতেন মানিক।

02 Mar 2023, 01:55:27 PM IST

এগিয়ে সুদীপ রায় বর্মণ

আগরতলা আসন থেকে এগিয়ে আছেন কংগ্রেস প্রার্থী তথা বিদায়ী বিধায়ক সুদীপ রায় বর্মণ। পিছিয়ে আছেন বিজেপির প্রার্থী পাপিয়া দত্ত। ৮,০৫১ ভোটে এগিয়ে সুদীপ।

02 Mar 2023, 01:11:42 PM IST

ত্রিপুরায় জারি হাড্ডাহাড্ডি লড়াই 

ত্রিপুরায় আপাতত ৩২টি আসনে এগিয়ে বিজেপি। বাম-কংগ্রেস জোট এগিয়ে ১৯টি আসনে। অপরদিকে তিপ্রা মোথা এগিয়ে ৯টি আসনে। 

02 Mar 2023, 01:03:23 PM IST

তৃণমূল প্রার্থীর কাছে হারলেন মুখ্যমন্ত্রী কনরাড সাংমার ভাই

মুখ্যমন্ত্রী কনরাড সাংমার ভাই তথা এনপিপি নেতা জেমস সাংমা দাদেংরে আসন থেকে তৃণমূল কংগ্রেস প্রার্থী রূপা মারাকের কাছে হেরে গিয়েছেন৷

02 Mar 2023, 12:54:23 PM IST

নাগাল্যান্ডে অভিষেকেই আসন জয় আঠাওয়ালের দলের

নাগাল্যান্ডে আপাতত এনডিপিপি এবং বিজেপির জোট ৩৭টি আসনে এগিয়ে রয়েছে। রামদাস আঠাওয়ালের আরপিআই এই রাজ্যে অভিষেকেই দুটি আসন জিতল। 

02 Mar 2023, 12:53:30 PM IST

ত্রিপুরায় ‘প্রভাব’ কমছে তিপ্রা মোথার

ত্রিপুরায় বিজেপি ম্যাজিক ফিগার পার করতেই ‘প্রভাব’ কমছে তিপ্রা মোথার। আপাতত ৯টি আসনে এগিয়ে প্রদ্যোৎ মাণিক্যর দল। 

02 Mar 2023, 12:43:03 PM IST

মেঘালয়ে কমছে তৃণমূলের আসন

মেঘালয়ে তৃণমূল আপাতত এগিয়ে ৬টি আসনে। সকালের দিকে একসময় ১৯টি আসনে এগিয়ে গিয়েছিল তৃণমূল। একক বৃহত্তম দল হিসেবে উঠে আসছিল তারা। তবে এখন তারা এনপিপি-র থেকে বহুহস্ত দূরে চলে গিয়েছে। 

02 Mar 2023, 12:11:14 PM IST

ত্রিপুরায় ‘লিড’ বাড়াচ্ছে বিজেপি

ত্রিপুরায় বিজেপি এগিয়ে গেল ৩৪টি আসনে। বাম-কংগ্রেস জোট নেমে গেল ১৪টি আসনে। তিপ্রা মোথা আপাতত এগিয়ে ১২টি আসনে। 

02 Mar 2023, 12:06:40 PM IST

মেঘালয়ে অনেকটা পিছিয়ে পড়ল তৃণমূল

মেঘালয়ে ২৭টি আসনে এগিয়ে গেল কনরাড সাংমার দল। তৃণমূল সেখানে এগিয়ে ৭টি আসনে। বিজেপি এগিয়ে ৪টি আসনে। 

02 Mar 2023, 12:05:46 PM IST

ত্রিপুরায় ধীরে ধীরে ম্যাজিক ফিগার পার করছে বিজেপি

ত্রিপুরায় ৩৩টি আসনে এগিয়ে বিজেপি। ১৫টি আসনে এগিয়ে বাম-কংগ্রেস। এদিকে তিপ্রা মোথা এগিয়ে ১০টি আসনে। বিজেপির জোট সঙ্গী আইপিএফটি এগিয়ে ১টি আসনে। 

02 Mar 2023, 10:57:46 AM IST

‘মূল্যবোধের সঙ্গে আপস নয়’, বার্তা তিপ্রা মোথার

কিংমেকার হয়ে আরও কড়া বার্তা তিপ্রা মোথার। ‘মূল্যবোধ নিয়ে কোনও আপস করা হবে না’ বলে জানিয়ে দিলেন প্রদ্যোৎ মাণিক্য দেববর্মা।

02 Mar 2023, 10:53:06 AM IST

ত্রিপুরায় একটি আসনে এগিয়ে তৃণমূল

ত্রিপুরায় একটি আসনে এগিয়ে তৃণমূল কংগ্রেস। সেই রাজ্যে ২৮টি আসনে লড়ছে তৃণমূল। সেখানে আপাতত বিজেপি ২৮টি আসনে এগিয়ে। বাম-কংগ্রেস জোট এগিয়ে ১৯টি আসনে। তিপ্রা মোথা এগিয়ে ১১টি আসনে। 

02 Mar 2023, 10:38:01 AM IST

ত্রিপুরায় পিছিয়ে উপমুখ্যমন্ত্রী

ত্রিপুরার উপুমখ্যমন্ত্রী তথা বিজেপি প্রার্থী জিষ্ণু দেববর্মণ নিজের আসন থেকে পিছিয়ে পড়েছেন। 

02 Mar 2023, 10:36:50 AM IST

সিঙ্গল ফিগারে নামল তৃণমূল 

মেঘালয়ে সিঙ্গল ফিগারে নেমে গেল তৃণমূল কংগ্রেস। আপাতত সেই রাজ্যে ৭টি আসনে এগিয়ে ঘাসফুল শিবির। ২০টির বেশি আসনে এগিয়ে কনরাড সাংমার এনপিপি।

02 Mar 2023, 10:28:09 AM IST

অভিষেককে কটাক্ষ দিলীপের

আজ অভিষেক বন্দ্যোপাধ্যায় মেঘালয় যাচ্ছেন সেই বিষয় নিয়ে দিলীপ ঘোষ বলেন, ‘ওখানে হোটেল বুক করা আছে। টিকিট আগে থেকে কেনা আছে। যেতেই হবে। কিন্তু তাঁরা সারা ভারতবর্ষে চেষ্টা করছে। কিন্তু এখনও পর্যন্ত সাফল্য আসেনি। এমনকি যারা তাঁদের সঙ্গে মেঘালয়ে যোগ দিয়েছিলেন, তাঁরাও অনেকে সঙ্গ ছেড়ে চলে গিয়েছেন।’

02 Mar 2023, 10:25:44 AM IST

মেঘালয়-ত্রিপুরা নিয়ে কী বললেন দিলীপ ঘোষ

বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘সারা ভারতবর্ষে যেমন হচ্ছে বিজেপি এগিয়ে আছে সব দিক দিয়ে। সেই জন্য বাকিদের আর উৎসব করার সুযোগ থাকবে না। কেউ কেউ খাতা খোলার চেষ্টা করছেন। কিন্তু পরিস্থিতি যা, মনে হচ্ছে তা সম্ভব নয়। যদি খাতা খুলতে পারেন তাহলে জিত মনে করবেন তাঁরা… আর কি।’

02 Mar 2023, 10:21:36 AM IST

ত্রিপুরায় বিজেপিকে কড়া টক্কর দিতে শুরু করল বাম-কংগ্রেস জোট

ত্রিপুরায় বিজেপিকে কড়া টক্কর দিতে শুরু করল বাম-কংগ্রেস জোট। আপাতত সেই রাজ্যে বিজেপি এগিয়ে ২৫টি আসনে। বাম-কংগ্রেস জোট এগিয়ে ২১টি আসনে। 

02 Mar 2023, 10:20:58 AM IST

তৃণমূলকে অনেকটাই পিছনে ফেলল এনপিপি

মেঘালয়ে এনপিপি ১৯টি আসনে এগিয়ে গেল। তৃণমূল আপাতত এগিয়ে ১২টি আসনে। 

02 Mar 2023, 10:08:20 AM IST

মেঘালয়ে ফের কিছু পিছিয়ে গেল তৃণমূল

মেঘালয়ে ফের পিছিয়ে গেল তৃণমূল। আপাতত সেই রাজ্যে ১৪ আসনে এগিয়ে এনপিপি, ১৩টিতে এগিয়ে তৃণমূল। বিজেপি এগিয়ে ৬টি আসনে। সংখ্যাগরিষ্ঠতার জন্য এই রাজ্যে চাই ৩১টি আসন। 

02 Mar 2023, 09:47:08 AM IST

নাগাল্যান্ডে এনডিএ এগিয়ে ৫০ আসনে

নাগাল্যান্ডে বিজেপি-এনডিপিপি জোট এগিয়ে গিয়েছে ৫০টি আসনে। 

02 Mar 2023, 09:21:20 AM IST

মেঘালয়ে ১৯টি আসনে এগিয়ে গেল তৃণমূল

মেঘালয়ে ১৯টি আসনে এগিয়ে গেল তৃণমূল। এনপিপি সেঘানে এগিয়ে নাত্র ১২টি আসনে। বিজেপি এগিয়ে ৫টি আসনে। 

02 Mar 2023, 09:14:36 AM IST

পিছিয়ে মানিক সাহা

ত্রিপুরায় মুখ্যমন্ত্রী মানিক সাহা পিছিয়ে পড়েছেন কংগ্রেস প্রার্থীর কাছে। মানিকের বিরুদ্ধে ভোটে দাঁড়ানো আশিস সাহা বিজেপি ছেড়েই কংগ্রেসে গিয়েছিলেন। 

02 Mar 2023, 08:54:57 AM IST

ত্রিপুরায় বিজেপিকে ছোঁয়ার চেষ্টা বাম-কংগ্রেসের

বাম-কংগ্রেস জোট ত্রিপুরায় এগিয়ে গেল ১৯টি আসনে। ম্যাজিক ফিগার থেকে নেমে ২৭টি আসনে এগিয়ে বিজেপি। 

02 Mar 2023, 08:50:53 AM IST

মেঘালয়ে কনরাড সাংমার দল এগিয়ে ২৩টি আসনে

মেঘালয়ে এনপিপি এগিয়ে গেল ২৩টি আসনে। বিজেপি এগিয়ে ১২টি আসনে। তৃণমূল বিজেপিকে পিছনে ফেলেছে এই রাজ্যে। আপাতত সেই রাজ্যে তৃণমূল এগিয়ে ১৪টি আসনে।

02 Mar 2023, 08:49:47 AM IST

নাগাল্যান্ডে এগিয়ে বিজেপি-এনডিপিপি জোট

নাগাল্যান্ডে এনডিপিপি এবং বিজেপির জোট ৪৫টি আসনে এগিয়ে থেকে সরকার গঠনের দিকে এগোচ্ছে। তবে এই রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির ফলাফল নির্ধারণ হয় খুব কম ব্যবধানে। এই আবহে শেষ পর্যন্ত লড়াই জারি থাকবে। 

02 Mar 2023, 08:48:34 AM IST

ত্রিপুরায় তিপ্রার উত্থানেও ম্যাজিক ফিগার পার বিজেপির

ত্রিপুরায় বাম-কংগ্রেস জোটকে ছাপিয়ে গিয়েছে তিপ্রা মোথা। সেই রাজ্যে প্রদ্যোৎ দেববর্মার দল ১২টি আসনে এগিয়ে গিয়েছে। তবে বিজেপি ম্যাজিক ফিগার ৩০টির ওপরেই আছে।

02 Mar 2023, 08:47:07 AM IST

হাড্ডাহাড্ডি লড়াই চলছে মেঘালয়ে

মেঘালয়ে ক্রমেই পিছিয়ে পড়ছে বিজেপি। আপাতত সেই রাজ্যে আটটি আসনে এগিয়ে বিজেপি। তৃণমূল এগিয়ে ১৫টি আসনে। কনরাড সাংমার এনপিপি এগিয়ে ১৬টি আসনে।

02 Mar 2023, 08:25:47 AM IST

মেঘালয়ে বিজেপিকে পিছনে ফেলল তৃণমূল

মেঘালয়ে ১২টি আসনে এগিয়ে গেল তৃণমূল কংগ্রেস। সেখানে বিজেপি এগিয়ে ১০টি আসনে। কংগ্রেসও এগিয়ে ৫টি আসনে। তবে ২০টি আসনে এগিয়ে সবার ওপরে রয়েছে এনপিপি।

02 Mar 2023, 08:23:35 AM IST

আপাতত ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলেছে বিজেপি

ত্রিপুরায় ৩৫টি আসনে এগিয়ে বিজেপি জোট। বাম-কংগ্রেস জোট এগিয়ে ৭টি আসনে। তিনটি আসনে এগিয়ে তিপ্রা মোথা। 

02 Mar 2023, 08:21:18 AM IST

নাগাল্যান্ডে এগিয়ে বিজেপি জোট

নাগাল্যান্ডের প্রাথমিক ভোট গণনায় খানিকটা এগিয়ে গিয়েছে বিজেপি ও এনডিপিপির জোট। বুথ ফের সমীক্ষায় এমনই ইঙ্গিত মিলেছিল। বিজেপি ও এনডিপিপি জোট ১২টি আসনে এগিয়ে নাগাল্যান্ডে।

02 Mar 2023, 08:19:35 AM IST

মেঘালয়ে এগিয়ে গিয়েছেএনপিপি

বুথ ফেরত সমীক্ষাকে সত্যি প্রমাণ করে প্রাথমিক ট্রেন্ডে মেঘালয়ে এগিয়ে গিয়েছে এনপিপি। সঙ্গে বিজেপিও কয়েকটি আসনে এগিয়ে গিয়েছে। 

02 Mar 2023, 08:17:51 AM IST

ত্রিপুরায় এগিয়ে বিজেপি

পোস্টাল ব্যালটের ভোট গণনা শুরু হতেই ত্রিপুরায় অনেকটা এগিয়ে গেল বিজেপি। প্রাথমিক ট্রেন্ডে ২৬টি আসনে বিজেপি এগিয়ে গিয়েছে। 

02 Mar 2023, 08:10:03 AM IST

ত্রিপুরা সুন্দরী মাতা মন্দিরে মানিক সাহা

ত্রিপুরা সুন্দরী মাতা মন্দিরে মুখ্যমন্ত্রী মানিক সাহা। টুইট করে তিনি লেখেন, ‘ভোটের ফলাফল প্রকাশের আগে মায়ের আশীর্বাদ নিলাম।’

02 Mar 2023, 07:36:53 AM IST

ত্রিপুরার বুথ ফেরত সমীক্ষা

এদিকে এবাবের বুথফেরত সমীক্ষা অনুযায়ী, ত্রিপুরায় তিপ্রা মোথা ভোটে লড়ায় তার সুবিধা পেতে পারে বিজেপি। ভাগ হয়ে গিয়েছে বিরোধী ভোট। বিশেষত জনজাতি এলাকায় দাপট দেখাতে চলেছে তিপ্রা মোথা। আবার তৃণমূল লড়াই করলেও বাঙালি অধ্যুষিত এলাকায় বিজেপি একচ্ছত্র দাপট বজায় রেখেছে বলে বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত মিলেছে। বুথফেরত সমীক্ষা অনুযায়ী, শুধুমাত্র সংখ্যালঘু এলাকায় বাম-কংগ্রেস জোটের দাপট দেখা গিয়েছে।

02 Mar 2023, 07:36:35 AM IST

মেঘালয়ে কেমন করবে তৃণমূল?

বুথফেরত সমীক্ষা মতো তৃণমূল যদি ১০ টি আসন পায়, তাহলে ঘাসফুল শিবির কিংমেকারও হতে পারবে না এ রাজ্যে। অবশ্য মেঘালয়ে যা আসন পাবে, সেটাই সান্ত্বনা পুরস্কার হবে তৃণমূলের কাছে। কারণ গতবারের বিধানসভা নির্বাচনে ১০০ শতাংশ আসনেই জামানত জব্দ হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের।

02 Mar 2023, 07:36:17 AM IST

মেঘালয়ের বুথ ফেরত সমীক্ষা

বুথফেরত সমীক্ষা থেকে যা ইঙ্গিত, তাতে ত্রিশঙ্কু হতে চলেছে মেঘালয়। জি ম্যাট্রিজ বুথফেরত সমীক্ষা অনুযায়ী, মেঘালয়ে এবার কোনও দল ম্যাজিক ফিগার ৩১ পার করতে পারবে না। ২১-২৬ টি আসনে জিততে পারে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। বিজেপির ঝুলিতে ছয় থেকে ১১ টি আসনে যেতে পারে। কংগ্রেস জিততে পারে তিনটি থেকে ছ'টি আসনে। তৃণমূল কংগ্রেস আটটি থেকে ১৩ টি আসনে জিততে পারে। এদিকে এদিকে ইন্ডিয়া টুডে এবং অ্যাক্সিস মাই ইন্ডিয়া বুথফেরত সমীক্ষা বলছে, পাঁচটি থেকে ন'টি আসনে জিততে পারে তৃণমূল। ১৮ থেকে ২৪ টি আসনে জিততে পারে এনপিপি। আটটি থেকে ১২ টি আসনে জিততে পারে ইউডিপি। চারটি থেকে আটটি আসনে জিততে পারে বিজেপি। অপরদিকে টাইমস নাও-ইটিজি বুথফেরত সমীক্ষা অনুযায়ী, তৃণমূল আটটি থেকে ১৪ টি আসনে জিততে পারে। ১৮ থেকে ২৬ টি আসনে জিততে পারে এনপিপি। আটটি থেকে ১৪ টি আসনে জিততে পারে ইউডিপি। বিজেপির ঝুলিতে তিনটি থেকে ছ'টি আসন যেতে পারে।

02 Mar 2023, 07:35:57 AM IST

২০১৮ সালে কী হয়েছিল ত্রিপুরায়?

এর আগে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে ৩৬টি আসনে জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল বিজেপি। জোটসঙ্গী আইপিএফটি পেয়েছিল ৮টি আসন। মাত্র ১৬টি আসনে পেয়ে গদিচ্যুত হয়েছিল বামেরা।

02 Mar 2023, 07:35:05 AM IST

ত্রিপুরার ২০টি আসনে ফ্যাক্টর তিপ্রা মোথা

আদিবাসী অধ্যুষিত অন্তত ২০টি বিধানসভা আসনে তিপ্রা মোথা খেলা ঘুরিয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে। গতবার এই আসনগুলির মধ্যে বেশ কয়েকটিতেই জয় পেয়েছিল বিজেপির জোটসঙ্গী আইপিএফটি। তবে এবার তিপ্রা মোথা এই আসনগুলিতে নিজেদের প্রভাব বিস্তার করেছে। এর ফলে এই ২০ আসনই শেষ পর্যন্ত ফলাফলের ভাগ্য নির্ধারণ করবে বলে মনে করা হচ্ছে।

02 Mar 2023, 07:34:39 AM IST

ত্রিপুরায় কোন দল কটি আসনে লড়ছে?

বিজেপি ৫৫টি আসনে লড়ছে। তার সহযোগী প্রার্থী দিয়েছে ৫টি আসনে। এদিকে এবার বাম কংগ্রেসের মধ্যে আসন বোঝাপড়া হয়েছে ত্রিপুরায়। বামেরা এবার ৪৭টি আসনে প্রার্থী দিয়েছেন। ১৩টি আসনে প্রার্থী দিয়েছে কংগ্রেস। এদিকে ৪৭টি আসনের মধ্যে ৪৩টি আসনেই প্রার্থী দিয়েছে সিপিএম। বাকি আসনে বাম শরিকরা প্রার্থী দিয়েছে।

02 Mar 2023, 07:32:51 AM IST

ত্রিপুরায় ২৮টি আসনে লড়ছে তৃণমূল

এদিকে এবার ত্রিপুরায় ভোটযুদ্ধে ঝাঁপিয়েছে তৃণমূল কংগ্রেসও। ২৮টি আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজে সেখানে একাধিকবার গিয়ে প্রচার করে এসেছেন। সে রাজ্যে পা রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। তবে শেষ পর্যন্ত তৃণমূল সে রাজ্যে কেমন ফল করে, তা নিয়ে সংশয়ে রয়েছে অনেকেই।

02 Mar 2023, 07:32:35 AM IST

ত্রিপুরায় কিংমেকার হতে পারে তিপ্রা মোথা

এদিকে বিজেপিকে কঠিন লড়াই দিতে পারে ত্রিপুরার প্রাক্তন রাজপরিবারের সদস্য প্রদ্যোৎ দেববর্মার নেতৃত্বাধীন আঞ্চলিক দল তিপ্রা মোথা। প্রদ্যোতের দল ৪২টি আসনে এককভাবে প্রার্থী দিয়েছে। তবে প্রদ্যোৎ নিজে প্রতিদ্বন্দ্বিতা করছেন না। বৃহত্তর তিপরাল্যান্ডের সাংবিধানিক সমাধান না হওয়া পর্যন্ত তারা অন্য কোনও দলের সঙ্গে সমঝোতা করবে না বলে জানিয়েছেন প্রদ্যোৎ।

02 Mar 2023, 07:30:58 AM IST

২০১৮ সালে বামেদের হারিয়ে ত্রিপুরা জয় বিজেপির

২০১৮ সালের নির্বাচনে ত্রিপুরায় রেকর্ড গড়ে বামফ্রন্টকে তাদের ঘাঁটি থেকে উচ্ছেদ করেছিল বিজেপি। চলতি নির্বাচনে অবশ্য বাম ও কংগ্রেস হাত মিলিয়েছে। বিজেপিকে হারাতে বিগত পাঁচ দশকের শত্রুতা ভুলেছে বাম এবং কংগ্রেস। পশ্চিমবঙ্গ মডেলেই এই প্রথম ত্রিপুরায় বাম ও কংগ্রেস জোট করে ভোটে লড়ছে।

02 Mar 2023, 07:30:31 AM IST

ত্রিপুরার ৬০টি আসনে আজ মোট ২৫৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ

ত্রিপুরার ৬০টি আসনে আজ মোট ২৫৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। ত্রিপুরায় ভোট হয়েছিল গত ১৬ ফেব্রুয়ারি। ২০১৮ সালের তুনয়া এবার বেড়েছে ভোটের হার। ত্রিপুরায় ৮৭.৭৬ শতাংশ ভোট পড়েছে।

02 Mar 2023, 07:30:11 AM IST

২০১৮ সালের বিধানসভা নির্বাচনে কী হয়েছিল নাগাল্যান্ডে?

এর আগে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে একক বৃহত্তম দল হয়েছিল নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ)। ৬০ টি আসনের মধ্যে ২৬ টিতে জিতেছিল। বিজেপি জিতেছিল ১২ টি আসনে। কিন্তু ভোটের আগে বিজেপি এবং এনপিএফের যে জোট তৈরি হয়েছিল, তা ভেঙে গিয়েছিল। পরিবর্তে ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির (এনডিপিপি) সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করেছিল বিজেপি। ১৭ টি আসনে জিতেছিল এনডিপিপি।

02 Mar 2023, 07:29:23 AM IST

নাগাল্যান্ডের জোট সমীকরণ

এবারও নাগাল্যান্ডে জোট বেঁধে লড়াই করছে এনডিপিপি এবং বিজেপি। আঞ্চলিক দলের ৪০ টি আসন এবং বিজেপির ২০ টি আসনের ফর্মুলায় লড়াই করছে। ২৩ টি আসনে লড়ছে কংগ্রেস। ২২ টি আসনে লড়ছে এনপিএফ। ১৫ টি আসনে প্রার্থী দিয়েছে লোক জনশক্তি পার্টি (রামবিলাস)। সবমিলিয়ে ১৮৩ জন প্রার্থীর ভাগ্যনির্ধারণ হবে আজ।

02 Mar 2023, 07:27:02 AM IST

মেঘালয়ের সঙ্গে তৃণমূলের যোগ বহু পুরনো

২০০৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের থেকে দু'জন সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন। একজন ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। অপরজন পূর্ণ সাংমা। কনরাড সাংমার বাবা। তাই মেঘালয়ে তৃণমূলের অস্তিত্ব ছিল আগেও। তবে নতুন করে সেই রাজ্যে নিজেদের অস্তিত্ব প্রতিষ্ঠিত করতে চাইছে তৃণমূল কংগ্রেস।

02 Mar 2023, 07:26:39 AM IST

মেঘালয়ে বিরোধী ভোটে থাবা বসাতে পারে মমতার দল

এবার মেঘালয়ে বিরোধী ভোটে থাবা বসাতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। ঘাসফুল শিবির নিজেরা সরকার গঠনের বিষয়ে আশাবাদী। এই আবহে কংগ্রেসের কপাল পুড়তে পারে। যা নিয়ে কংগ্রেসের সাংসদ রাহুল গান্ধী এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মধ্যে কথার লড়াইও হয়েছে। প্রসঙ্গত, কংগ্রেস ভাঙিয়েই এই রাজ্যে প্রধান বিরোধী দল হয়ে উঠেছিল তৃণমূল।

02 Mar 2023, 07:26:24 AM IST

মেঘালয়ে বিজেপির লক্ষ্য কী ?

মেঘালয়ে 'খ্রিস্টান-বিরোধী' তকমা মুছে ফেলে যথা সম্ভব আসন জেতাই এবারের নির্বাচনের লক্ষ্য বিজেপির। আবার মেঘালয়ে নিজেদের হারানো জমি পুনরুদ্ধার করতে চাইছে কংগ্রেস। ২০১৮ সালের ভোটে একক বৃহত্তম দলের তকমা পাওয়ার চার বছরের মধ্যে ২১ বিধায়ককে হারিয়েছে হাত শিবির।

02 Mar 2023, 07:26:04 AM IST

মেঘালয়ে ৫৮টি আসনে লড়ছে তৃণমূল

এর আগে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট হয়েছিল এনপিপির। তবে এবার আর জোট হয়নি দুই দলের। এককভাবে ৫৭ টি আসনে লড়াই করছে এনপিপি। সব আসনেই লড়াই করছে বিজেপি এবং কংগ্রেস। এদিকে ৫৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে তৃণমূল কংগ্রেস।

02 Mar 2023, 07:25:30 AM IST

আজও পর্যন্ত কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি মেঘালয়ে

১৯৭২ সাল থেকে মেঘালয়ে বিধানসভা নির্বাচনে কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি মেঘালয়ে। তবে এবার সেই ধারা ভেঙে একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার বিষয়ে নিশ্চিত শাসক দল ন্যাশনাল পিপলস পার্টি (পিপিপি)। একাধিক দুর্নীতির অভিযোগ বিদ্ধ হলেও শাসক দলের দাবি, এবার এককভাবেই ৩০ পেরিয়ে যাবে।

02 Mar 2023, 07:07:38 AM IST

মেঘালয়ে জোট আছে না নেই?

মেঘালয়ে লড়াইয়ে আছে ন্যাশনাল পিপলস পার্টি (পিপিপি), বিজেপি, কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের মতো দল। এর আগে এই রাজ্যে এনপিপি-র সঙ্গে মিলে এমডিএ জোটে থেকে সরকার চালিয়েছিল বিজেপি। তবে এবার তারা আলাদা লড়ছে। এদিকে দিল্লি দখলের লড়াইতে মেঘালয়ের নির্বাচন অনেক বেশি গুরুত্বপূর্ণ হতে চলেছে তৃণমূলের জন্য।

02 Mar 2023, 07:07:39 AM IST

কনরাড -হিমন্ত সাক্ষাত

ফল ঘোষণার আগেই মেঘালয়ের মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল পিপলস পার্টির নেতা কনরাড সাংমা অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে দেখা করেন। বিধানসভা নির্বাচনে আলাদাভাবে লড়লেও কনরাডের এনপিপি এবং বিদজেপি বিদায়ী সরকারের জোটসঙ্গী। ফলে মেঘালয়ে বুথ ফেরত সমীক্ষা ত্রিশঙ্কুর দিকে ঈঙ্গিত করলেও রাজনৈতিক মহল বলছে, জোট গড়ে ক্ষমতায় আসতে পারে বিজেপি-এনপিপি।

02 Mar 2023, 07:07:39 AM IST

নাগাল্যান্ড ও মেঘালয়ে ৫৯টি করে আসনে ভোটগ্রহণ হয়েছে

গত ২৭ ফেব্রুয়ারি নাগাল্যান্ড ও মেঘালয়ে ৫৯টি করে আসনে ভোটগ্রহণ হয়েছে। নাগাল্যান্ডের আকুলুতো আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছেন বিজেপির প্রার্থী কাজেতো কিনিমি। মেঘালয়ে সোহিওঙ্গ আসনের ভোটগ্রহণ পিছিয়ে গিয়েছে ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টির প্রার্থী এইচডিআর লিংডোর প্রয়াণের কারণে।

02 Mar 2023, 07:07:39 AM IST

তিন রাজ্যেই ৮৫ শতাংশের ওপরে ভোট পড়েছে

গত ২৭ ফেব্রুয়ারি মেঘালয় ও নাগাল্যান্ডে ভোটগ্রহণ হয়। ত্রিপুরায় ভোট হয়েছিল গত ১৬ ফেব্রুয়ারি। ২০১৮ সালের তুনয়া তিন রাজ্যেই এবার বেড়েছে ভোটের হার। ত্রিপুরায় ৮৭.৭৬ শতাংশ ভোট পড়েছে। নাগাল্যান্ডে ৮৫.৯ শতাংশ এবং মেঘালয়ে ৮৫.২৭ শতাংশ ভোট পড়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

হাত ভরা শাঁখা-পলা! চাঁদনী রাতে সাগর পাড়ে কাঞ্চন-শ্রীময়ী, ভোট মিটটেই হানিমুন? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি T20I-তে প্রথম বোলার হিসেবে পরপর ২ ম্যাচে হ্যাটট্রিক কামিন্সের! নতুন সম্পর্কের জন্য আজকের দিনটি কাদের জন্য ভালো? কী বলছে আজকের প্রেম রাশিফল শিলিগুড়ির দিকে ‘কুনজর’ চিনের? বাংলাদেশে তিস্তা নিয়ে বড় পদক্ষেপ ভারতের বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের মীন রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল কুম্ভ রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল মকর রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল ধনু রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল

T20 WC 2024

ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.