বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > BJP 5th Candidate List: বেশি মুখ খুলে ছাঁটাই ‘হিন্দু নেতা’, বাদ ২ মন্ত্রী- আরও ১১১ আসনে প্রার্থী দিল BJP

BJP 5th Candidate List: বেশি মুখ খুলে ছাঁটাই ‘হিন্দু নেতা’, বাদ ২ মন্ত্রী- আরও ১১১ আসনে প্রার্থী দিল BJP

লোকসভা নির্বাচনের জন্য পঞ্চম দফার প্রার্থীতালিকা ঘোষণা করল বিজেপি। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)

BJP Candidate List 2024: লোকসভা নির্বাচন শুরু হতে আর এক মাসও বাকি নেই। তারইমধ্যে আজ পঞ্চম দফার প্রার্থীতালিকা ঘোষণা করল বিজেপি। কোন লোকসভা আসন থেকে কাকে টিকিট দিল গেরুয়া শিবির, দেখে নিন প্রার্থীদের তালিকা।

মাণ্ডি থেকে কঙ্গনা রানাওয়াত, মীরাট থেকে ‘রাম’ অরুণ গোভিল- লোকসভা নির্বাচনের জন্য বিজেপির পঞ্চম দফার প্রার্থীতালিকায় ঠাঁই পেলেন দুই ‘হিন্দুত্বাবাদী’ তারকা। রবিবার দিনভর অপেক্ষার পরে পাক্কা রাত ন'টায় পঞ্চম দফার প্রার্থীতালিকা প্রকাশ করেছে বিজেপি। আর সেই তালিকায় মোট ১৭টি রাজ্যের ১১১টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে গেরুয়া শিবির। যে তালিকায় পশ্চিমবঙ্গের ১৯টি লোকসভা কেন্দ্রও আছে। ওড়িশারও ১৮টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। তারইমধ্যে দু'জন কেন্দ্রীয় মন্ত্রীকে ছেঁটে ফেলেছে বিজেপি। বাদ পড়েছেন বরুণ গান্ধীও।

বিজেপির পঞ্চম দফার প্রার্থীতালিকার ঘোষণার আপডেট

— কেন্দ্রীয় মন্ত্রী আর কে সিং এবং নিত্যানন্দ রাইকে নিজেদের আসন থেকেই টিকিট দেওয়া হয়েছে। বিহারেও নিজেদের আসন ধরে রেখেছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিবাজ সিং (বেগুসরাই) এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ (পাটনা সাহিব)।

— ওয়াইনাডে রাহুল গান্ধীর বিরুদ্ধে কে সুরেন্দ্রকে দাঁড় করানো হয়েছে।

— প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অনন্তকুমার হেগড়েকেও ছেঁটে ফেলেছে বিজেপি। যিনি উত্তর কন্নড় আসন থেকে ছ'বার লোকসভা নির্বাচনে জিতেছিলেন। কট্টর হিন্দুত্ববাদী নেতা হলেও নানা বিতর্কিত মন্তব্য করে দলকে একাধিকবার বিপাকে ফেলেছেন। সম্প্রতি বলেছিলেন যে বিজেপিকে বিপুল সংখ্যাগরিষ্ঠতা দিতে হবে, যাতে সংবিধান সংশোধন করতে পারে।

— ওড়িশার সম্বলপুর থেকে লড়াই করবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। পুরী থেকে লড়বেন বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র।

— অশ্বিনীকমার চৌবে এবং ভিকে সিংকে এবার প্রার্থী করেনি বিজেপি। উল্লেখ্যে, প্রার্থীতালিকা প্রকাশের কিছুক্ষণ আগেই ভিকে সিং বলেছিলেন যে এবার ভোটে দাঁড়াচ্ছেন না।

— পশ্চিমবঙ্গের ১৯টি আসনে প্রার্থী ঘোষণা করল বিজেপি। প্রাথমিকভাবে ১৯টি আসনে প্রার্থী দিয়েছিল। সবমিলিয়ে রাজ্যের ৩৮টি আসনে প্রার্থী দিয়েছে।

আরও পড়ুন: WB BJP Candidates for Lok Sabha Election: চমক, প্রত্যাশা পূরণ, জয়ীদের পিচ পরিবর্তন- এবার ১৯ আসনে কাকে কোথায় টিকিট BJP-র?

— ওড়িশায় বিজেপির প্রার্থীতালিকা: ২১টি লোকসভা আসনের মধ্যে ১৮টিতে প্রার্থী দিয়েছে বিজেপি। চারজন বিদায়ী সাংসদকে ছেঁটে ফেলা হয়েছে। পাঁচ নয়া মুখকে টিকিট দেওয়া হয়েছে।

— রবিবার অন্ধ্রপ্রদেশ, বিহার, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরল, মহারাষ্ট্র, মিজোরাম, ওড়িশা, রাজস্থান, সিকিম, তেলাঙ্গানা, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন আসন থেকে প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি।

— বরুণ গান্ধীকে ছেঁটে ফেলল বিজেপি। পিলিভিট থেকে তাঁকে টিকিট দেয়নি। সেখানে প্রার্থী করা হয়েছে প্রাক্তন কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জিতিন প্রসাদকে। তবে বরুণের মা মানেক গান্ধীকে টিকিট দিয়েছে বিজেপি। সুলতানপুর থেকেই তাঁকে দাঁড় করানো হয়েছে।

— কঙ্গনা রানাওয়াতকে হিমাচল প্রদেশের মাণ্ডি থেকে প্রার্থী করল বিজেপি।

আরও পড়ুন: Rekha Patra BJP Candidate: সন্দেশখালির প্রতিবাদী মুখ রেখাকে প্রার্থী করল বিজেপি, সুপার চমক! কী বললেন তিনি?

— সূত্রের খবর, পঞ্চম দফার প্রার্থীতালিকায় পশ্চিমবঙ্গ, ওড়িশা, উত্তরপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যে একাধিক আসনের নাম থাকতে পারে। একটি মহলে জল্পনা চলছে যে হিমাচল প্রদেশের মাণ্ডি আসন থেকে টিকিট দেওয়া হতে পারে বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতকে।

— বিজেপির পঞ্চম দফার প্রার্থীতালিকা চূড়ান্ত করতে শনিবার বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডারা।

— রবিবারের আগে পর্যন্ত মোট ২৯২টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। প্রথম দফায় ১৯৫টি আসনে প্রার্থী নাম ঘোষণা করেছিল। দ্বিতীয় দফায় ৭২টি আসনে প্রার্থী দিয়েছে। তৃতীয় দফায় ন'টি আসন এবং চতুর্থ দফায় ১৬টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। পঞ্চম দফায় কোন কোন কেন্দ্রে প্রার্থীর নাম ঘোষণা করা হচ্ছে, তা দেখে নিন।

২০২৪ সালের লোকসভা নির্বাচন

এবার সাতটি দফায় লোকসভা নির্বাচন হবে। আগামী ১৯ এপ্রিল থেকে ভোটগ্রহণ শুরু হচ্ছে। সেদিন প্রথম দফার ভোটগ্রহণ হবে। দ্বিতীয় ভোটগ্রহণ হবে আগামী ২৬ এপ্রিল। তৃতীয় দফায় আগামী ৭ মে ভোটগ্রহণ হবে। চতুর্থ দফায় ভোটগ্রহণ হবে আগামী ১৩ মে। আগামী ২০ মে পঞ্চম দফার ভোটগ্রহণ হবে। ষষ্ঠ দফায় ভোট হবে আগামী ২৫ মে। আগামী ১ জুন সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ হবে। আর তারপর গণনা হবে আগামী ১ জুন।

আরও পড়ুন: Left Front and Congress Equation in WB: কংগ্রেসকে জেতাতে বাংলার ২ আসনে প্রার্থী দেবে না বাম! ‘ধোঁকা’ খেলেও করবে প্রচার

ভোটযুদ্ধ খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? কারা লাকি? রইল ১৫ জুন ২০২৪র রাশিফল একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ‘তিনি যে-সে ব্যক্তি নন…',ইয়েদুরাপ্পাকে যৌন হেনস্থা কেস-এ রক্ষাকবচ দিয়ে বলল কোর্ট বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান, ‘মাঠে না নেমেই’ সুপার এইটে USA- পয়েন্ট তালিকা ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা মা দীপিকা নন, হবু বাবা রণবীর বলছেন, 'সন্তান আসার আগে ১৫ কেজি ওজন বাড়াতে চাই'! তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী দিল বামেরা, হাত শিবিরে এল একটি আসন বাংলার সরকারি কর্মীদের লক্ষ্মীলাভ! কেন্দ্রের পথে হেঁটে বিজ্ঞপ্তি জারি রাজ্যের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকে টনি ক্রুস, কোন পাঁচ ফুটবলারের এটাই শেষ UEFA Euro 2024 'স্ত্রীজি আমার জামাকাপ খুলে নেবেন না প্লিজ', কাচুমাচু হয়ে বললেন রাজকুমার, তারপর?

T20 WC 2024

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.