বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > ডিএমকে দুটি করে আসন ছাড়ল সিপিএম–সিপিআইকে, জমে গেল তামিলনাড়ুর রাজনীতি

ডিএমকে দুটি করে আসন ছাড়ল সিপিএম–সিপিআইকে, জমে গেল তামিলনাড়ুর রাজনীতি

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফর্মুলা মেনে এই চারটি আসন ছাড়া হয়েছে বলে ডিএমকে সূত্রে খবর। কেরলে ইতিমধ্যেই নিজেদের আসনের বিষয়ে ঘোষণা করে দিয়েছে সিপিএম। সেখানে কংগ্রেসকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়নি। তবে বাংলায় কংগ্রেস চায় বামেদের সঙ্গে হাত মিলিয়ে লড়াই করতে। ২০২৪ সালের লোকসভা নির্বাচন হাইভোল্টেজ হতে চলেছে।

সামনে লোকসভা নির্বাচন। নির্ঘণ্ট এখনও ঘোষণা হয়নি। তবে সূত্রের খবর, আগামী ১৪ মার্চ নির্ঘণ্ট ঘোষণা করতে পারে জাতীয় নির্বাচন কমিশন। এই আবহে এখন আসন বন্টন এবং সমঝোতার কাজ সেরে ফেলতে চাইছে সব রাজনৈতিক দলই। কংগ্রেস ১১টি রাজ্যে সমঝোতা করে ফেলেছে। ইন্ডিয়া জোট গড়ে তুলতে লড়ে যাচ্ছে কংগ্রেস। আর অন্যান্য দলও সহযোগিতা করছে। বাংলায় অবশ্য কংগ্রেসের সঙ্গে তৃণমূলের জোট এখনও হয়নি। তবে তামিলনাড়ুর মতো রাজ্যে সিপিএম এবং সিপিআইকে দুটি আসন ছেড়েছে ডিএমকে। আর তা নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে। কেরল ছাড়া বামেরা এখন দেশের অন্য প্রান্তে সেভাবে প্রাসঙ্গিক নয়। তারপরও তামিলনাড়ুর থেকে দুটি করে আসন পেয়েছে সিপিএম এবং সিপিআই।

ইন্ডিয়া জোটে আছে এই দুই বাম দল। বাংলায় কংগ্রেসের সঙ্গে জোট করে লড়তে চায়। সেখানে তামিলনাড়ু কেন দুটি করে আসন ছাড়ল?‌ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে খুব ভাল সম্পর্ক তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের। তাই বামেদের দুটি করে আসন ছাড়া নিয়ে প্রশ্ন উঠছে। যদিও কংগ্রেসের সঙ্গে ডিএমকে’‌র আসন সমঝোতা হয়ে গিয়েছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে চেন্নাই যখন এসে ছিলেন তখনই এই আসন সমঝোতা চূড়ান্ত হয়। সেক্ষেত্রে বামেদের দুটি করে আসন ছাড়ার বিষয়ে আপত্তি তোলেনি কংগ্রেস। ডিএমকে দুটি করে মোট চারটি আসন ছেড়ে দিয়েছে সিপিআই এবং সিপিএমকে। এই চারটি আসনে জয় আসবে কিনা তা নিয়ে সংশয় থাকতেই পারে।

আরও পড়ুন:‌ ‘সুযোগ পেলে নিশ্চয়ই করব’‌, বিজেপিতে যোগ দেওয়ার কথা জানালেন তৃণমূলের সাংসদ

তবে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফর্মুলা মেনেই এই চারটি আসন ছাড়া হয়েছে বলে ডিএমকে সূত্রে খবর। কেরলে ইতিমধ্যেই নিজেদের আসনের বিষয়ে ঘোষণা করে দিয়েছে সিপিএম। সেখানে কংগ্রেসকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়নি। তবে বাংলায় কংগ্রেস চায় বামেদের সঙ্গে হাত মিলিয়ে লড়াই করতে। ২০২৪ সালের লোকসভা নির্বাচন অত্যন্ত হাইভোল্টেজ হতে চলেছে। কারণ দেশের তামাম বিরোধীরা এবার একমঞ্চে এসে তৈরি করেছে ইন্ডিয়া জোট। বিজেপিকে উৎখাত করতেই এই জোট তৈরি হয়েছে।

এই আসন বন্টন নিয়ে সিপিএম–সিপিআই রাজ্য সম্পাদকদের সঙ্গে কথা বলেছেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। ডিএমকে সদর দফতরে বসে বৈঠক। তারপরই দুটি করে মোট চারটি আসন ছাড়ার কথা চূড়ান্ত হয়। এই বিষয়ে সিপিএমের বালাকৃষ্ণণ বলেন, ‘‌আসন সমঝোতা হয়েছে। জোট করেই প্রতিদ্বন্দ্বিতা করা হবে লোকসভা নির্বাচনে। পাঁচ বছরের অভিজ্ঞতায় কেন্দ্র বদল হতেই পারে। আমরা যে দুটি আসনে জিতেছিলাম সেই দুটি আসনই চেয়েছি। সেটা মিলেছে।’‌ এখন দেখার তামিলনাড়ুতে কেমন ফল হয় বামেদের।

ভোটযুদ্ধ খবর

Latest News

মোহনবাগানের জার্সিকে মধ্যমা! সৌরভ ট্রোল্ড হলে পরম নয় কেন? প্রশ্ন মোহনবাগানীদের ১০০ দিনেরও কম বাকি, এখনও অলিম্পিক্সের টিকিট পায়নি কোনও পুরুষ ভারতীয় কুস্তিগীর পরের সপ্তাহে এমন একটা রাজনৈতিক বিস্ফোরণ হবে যে তৃণমূল সামলাতে পারবে না: শুভেন্দু বিয়ের পিঁড়িতে বসছেন গোবিন্দার ভাগ্নি আরতি সিং, পাত্র কে 'আমার ছেলে যা করেছে…' বলছেন অভিযুক্তের মা, কর্ণাটকে লাভ জেহাদ?হিন্দু তরুণীকে খুন নওয়াদায় অধীর চৌধুরীর প্রচারে TMCর হামলার নিন্দা করলেন দলেরই বিধায়ক ১৯ দিন পর ছেলের বিয়ে! আদৃতকে নিয়ে আবেগঘন বাবা, কী লিখলেন কৌশাম্বির হবু শ্বশুর? বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ Luton Town vs Brentford Live Score, Luton Town 0-0 Brentford EPL 2023

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ কীভাবে বড় স্কোর তুলছে SRH? কামিন্সদের সাফল্যের কৌশল ফাঁস করলেন ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.