বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Lok Sabha elections 2024: নজরে ভোট, সন্দেহজনক লেনদেন দেখলেই জানান, পেমেন্ট সংস্থাগুলিকে নির্দেশ আরবিআই-এর

Lok Sabha elections 2024: নজরে ভোট, সন্দেহজনক লেনদেন দেখলেই জানান, পেমেন্ট সংস্থাগুলিকে নির্দেশ আরবিআই-এর

সন্দেহজনক লেনদেন দেখলেই জানান, পেমেন্ট সংস্থাগুলিকে নির্দেশ আরবিআই-এর (Reuters)

LokSabha Election 2024: অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়া নিশ্চিত করতে পেমেন্ট সংস্থাগুলিকে উচ্চ মূল্যের লেনদেনের উপর নজর রাখতে বলেছে আরবিআই।

লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট  মিটেছে। এখনও বাকি ৬ দফা। এই ছ'দফার প্রচার চলছে জোর কদমে।  তারই মাঝে বড় ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।

দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক বিভিন্ন পেমেন্ট সিস্টেম অপারেটরদের (পিএসও) কাছে একটি বার্তা পাঠিয়েছে। যাতে তারা তাদের সিস্টেমে আসা সন্দেহজনক উচ্চ অঙ্কের লেনদেনের উপর নজর রাখে। 

এই বার্তার উদ্দেশ্য হল, কেউ যাতে বৈদ্যুতিন লেনদেন মাধ্যমে তহবিল স্থানান্তর করে কোনও ভাবে নির্বাচনকে প্রভাবিত করতে না পারে। 

আরও পড়ুন। তুমুল লাঠি, চেয়ার ছোড়াছুড়ি! রাঁচিতে ইন্ডি জোটের সভায় দর্শকাসনে ধুন্ধুমার, খোঁচা বিজেপির

উল্লেখযোগ্যভাবে, আরবিআই মনে করছে, এই ধরনের লেনদেনগুলি প্রার্থীদের তহবিল সরবরাহ করতে বা অন্যথায় ভোটারদের প্রভাবিত করার জন্য অপব্যবহার করা হতে পারে। ১৯ এপ্রিল থেকে শুরু হওয়া নির্বাচন যতটা সম্ভব নিরাপদ, সুরক্ষিত এবং যথাযথ ভাবে সম্পন্ন করা। 

মানিকন্ট্রোলের একটি প্রতিবেদনে বলা হয়েছে, নন-ব্যাঙ্কিং পিএসওগুলিকে ১৫ এপ্রিল আরবিআই-এর পক্ষ থেকে একটি চিঠি দেওয়া হয়েছে।  তাতে আরবিআই বলেছে, ‘ভোটারদের প্রভাবিত করতে বা নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের তহবিল দেওয়ার জন্য অর্থ স্থানান্তরের জন্য বিভিন্ন বৈদ্যুতিন পদ্ধতি ব্যবহার করার সম্ভাবনা রয়েছে।’

চিঠিতে ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে বলেও উল্লেখ করা হয়েছে। এ নিয়ে কমিশন উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে। এর মধ্যে রয়েছে ইসিআইয়ের নিয়মাবলী অনুসারে কর্তৃপক্ষের কাছে এই জাতীয় কোনও লেনদেনের বিষয়ে রিপোর্ট করা। এটি দেশে ভোটগ্রহণ প্রক্রিয়া চলাকালীন প্রযোজ্য থাকবে।

আরও পড়ুন। 'ফিরবে ইলেক্টোরাল বন্ড', নির্মলা সীতারামনের এই মন্তব্য শুনেই আক্রমণে কংগ্রেস

পিএসওগুলি এমন মধ্যস্থতাকারী যা অ্যাপ এবং কার্ড সহ অনলাইন লেনদেন সক্ষম।  এর মধ্যে রয়েছে ভিসা, রুপে, পেইউ, পেটিএম, গুগল পে এবং এমনকি বিদেশী অর্থ স্থানান্তর সক্ষম করে সংস্থাগুলিও ।

প্রসঙ্গত, মুখ্য নির্বাচন কমিশনার (সিইসি) রাজীব কুমার ১৬ মার্চ ব্যাঙ্কগুলিকেও একই ধরনের লেনদেনের বিবরণ নিয়মিত পাঠানোর জন্য নির্দেশ দিয়েছিলেন। এর কারণ, রাজীব কুমার ব্যাখ্যা করেছিলেন, ‘অর্থশক্তির প্রভাব রোধ করতে এবং সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে নির্বাচন কমিশনের পদক্ষেপের অংশ এটি।'

আরও পড়ুন। ভোট আবহে নজর কাড়ার নতুন পন্থা রাহুলের! অভিনব কায়দায় জনতাকে জানালেন তাঁর বার্তা

ভোটযুদ্ধ খবর

Latest News

গরমে ফুটছে রাজস্থান, তাপমাত্রা জানলে মাথায় হাত পড়ে যাবে সইফের মা সেন্সর বোর্ডে না থাকলে ওমকারা ছাড়পত্র পেত না: পেহলাজ নিহালনি টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পুরসভায় রাত জাগবেন মেয়র, রেমালে জল জমলে কী করবেন আপনারা? সব জানালেন ফিরহাদ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে বিরাটের ভয় জবুথবু ছিল অজিরা, রহস্য ফাঁস নিজেদের 'হয় শুধরে নেবে নাহলে…' সোনারপুরের কাউন্সিলরদের একাংশকে সতর্ক করলেন মমতা Tolywood: ৬ মাসের অন্তঃসত্ত্বা! বেবি বাম্পের দিলেন 'মোহর’ খ্যাত অভিনেত্রী পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো Self Care: ঘাড়, কনুই এবং হাঁটুর কালোভাব দূর হবে এইভাবে ২-৩ ঘণ্টার মধ্যে ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় রেমালের! ১৩৫ কিমিতে তাণ্ডব, কোথায় কত?

Latest IPL News

টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.