বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > করণদিঘি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
২২ এপ্রিল করণদিঘিতে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)
২২ এপ্রিল করণদিঘিতে ভোটগ্রহণ। (হিন্দুস্তান টাইমস)

করণদিঘি বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • ২২ এপ্রিল করণদিঘিতে ভোটগ্রহণ।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন গৌতম পাল। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন সুভাষ সিনহা। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন ফরওয়ার্ড ব্লকের হাফিজুল ইকবাল।

করণদিঘি বিধানসভা কেন্দ্র উত্তর দিনাজপুর জেলার একটি বিধানসভা কেন্দ্র। করণদিঘি বিধানসভা কেন্দ্রটি আলতাপুর-১, আলতাপুর-২, ডালখোলা-১, ডালখোলা-২, ডোমহানা, করণদিঘি-১, করণদিঘি-২, লহুতারা-১, লহুতারা-২, রায়গঞ্জ, রসাখোয়া-১ এবং রসাখোয়া-২ গ্রাম পঞ্চায়েতগুলি করণদিঘি সিডি ব্লকের অন্তর্গত। করণদিঘি বিধানসভা কেন্দ্রটি রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী মনোদেব সিনহা জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৫৪ হাজার ৫৯৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন ফরওয়ার্ড ব্লকের প্রার্থী গোকুল রায়। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৫১ হাজার ৩৬৭৷ তৃণমূল প্রার্থী মনোদেব সিনহা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লকের প্রার্থী গোকুল রায়কে ৩ হাজার ২৩২ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে ফরওয়ার্ড ব্লকের গোকুলবিহারী রায় তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের সুভাষ গোস্বামীকে পরাজিত করেছিলেন। ২০০১ ও ২০০৬ সালে বিধানসভা নির্বাচনে ফরওয়ার্ড ব্লকের গোকুল রায় তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের হাজি সাজ্জাদ হোসেনকে পরাজিত করে করণদিঘি কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন।

১৯৯৬ সালে ফরওয়ার্ড ব্লকের সুরেশচন্দ্র সিং কংগ্রেসের হাজি সাজ্জাদ হোসেনকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে কংগ্রেসের হাজি সাজ্জাদ হোসেন ফরওয়ার্ড ব্লকের সুরেশচন্দ্র সিংহকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ ও ১৯৮২ সালে ফরওয়ার্ড ব্লকের সুরেশচন্দ্র সিংহ কংগ্রেসের হাজি সাজ্জাদ হোসেনকে এই আসন থেকে পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালে কংগ্রেসের হাজি সাজ্জাদ হোসেন জনতা পার্টির অমরেন্দ্রনাথ সিংকে পরাজিত করেছিলেন।

১৯৭১ ও ১৯৭২ সালে কংগ্রেসের হাজি সাজ্জাদ হোসেন এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ সালের নির্বাচনে ফরওয়ার্ড ব্লকের সুরেশচন্দ্র সিং এই আসনে জেতেন। তার আগে ১৯৬৭ সালে এই আসনে জিতেছলেন পিএসপি’‌র এস এইচ হোসেন।১৯৬২ ও ১৯৫৭ সালে কংগ্রেসের ফণিশচন্দ্র সিং এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনটি ছিল বিহারের অংশ। সেখানে কংগ্রেসের মহিনুদ্দিন মোক্তার করণদিঘি কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন।

বন্ধ করুন