বাংলা নিউজ > বায়োস্কোপ > Anindya Bose: ফের গান চুরির অভিযোগ! শিলাজিতের পর এবার মুখ খুললেন শহরের অনিন্দ্য, 'সুজন' নিয়ে কী বললেন?

Anindya Bose: ফের গান চুরির অভিযোগ! শিলাজিতের পর এবার মুখ খুললেন শহরের অনিন্দ্য, 'সুজন' নিয়ে কী বললেন?

গান চুরির অভিযোগ শহরের অনিন্দ্যর

Anindya Bose: অনিন্দ্য বসুর গাওয়া সুজন গানটি নাকি প্রচলিত লোকসঙ্গীত! নেটিজেনদের বারবার এই দাবি দেখে বিরক্ত শহর ব্যান্ডের গায়ক। ক্ষোভ উগরে কী বললেন?

'আজ এ গানের তালে হৃদয় দোলে/মিঠে বাতাস যায় রে বয়ে/হলুদ ধানের দোদুল দোলায় পিয়াসী মন দোলে/ওলো সুজন আমার ঘরে তবু আইল না/এ পোড়া মনের জ্বলন কেন বুজল না' এই গানটি শোনেননি এমন মানুষ খুব কমই আছেন। কিন্তু তেমনই খুব মানুষই জানেন যে এটা পরশপাথর ব্যান্ডের গান। গানটি গেয়েছেন এবং লিখেছেন অনিন্দ্য বসু। যেহেতু গানটির ভাষা বা সুর লোকসঙ্গীতের মতো তাই অনেকেই ধরে নেন এটাও বুঝি কোনও প্রচলিত লোকগান। কিন্তু সেটা নয়। আর নেটিজেনদের বারবার এই এক ভুল দেখতে দেখে বিরক্ত হয়ে গিয়েছেন গায়ক। নিজের গানকে প্রচলিত গান বলে চলতে দেখে ক্ষোভ উগরে দিলেন শহর ব্যান্ডের লিড ভোকালিস্ট অনিন্দ্য বসু।

ফেসবুকে কী লিখলেন অনিন্দ্য?

এদিন ফেসবুকের পাতায় অনিন্দ্য বসু ক্ষোভ উগরে দেন নেটিজেনদের বিরুদ্ধে। যাঁরা মনে করেন যে সুজন গানটি আদতে একটি লোকগান তাঁদের একহাত নিয়ে একটা লম্বা পোস্ট করেন। জানান এটি আদ্যোপান্ত তাঁর লেখা এবং গাওয়া গান।

আরও পড়ুন: '১০টাই বক্স অফিসে!' সৃজিতের পুজো রিলিজ মানেই হিট! ছবির তালিকা দিয়ে কী লিখলেন?

আরও পড়ুন: ছিল 'বাঙালি' হল 'বাংলা'! রাজ্য সঙ্গীতে বদলে গেল রবি গানের লিরিক্স

অনিন্দ্যর কথায়, 'গানটা যথেষ্ঠ জনপ্রিয়। পাড়ার স্টেজ থেকে শুরু করে নামীদামী টিভি চ্যানেলগুলোতে এই গান গাওয়া বা এর সঙ্গে নাচ আজও চলছে। বেশ ক'দিন ধরে একটা কথা কানে আসছে যে এই গানটা প্রচলিত বা লোকগান! এমনকি কিছুদিন আগে আমাকে আমার এক ভাই দু-চারটে ভিডিয়ো দেখাল, লোকজন দিব্য প্রচলিত লোকগান হিসেবেই নাচছে, গাইছে! বাংলাদেশের এক শিল্পীকে তো দেখলাম নিজের মতো কথা সুরে, নিজস্ব মনের মাধুরী মিশিয়ে, 'বাউল' সেজে গানটার মিউজিক ভিডিয়োও বানিয়ে ফেলেছেন!'

এদিন অনিন্দ্য তাঁর পোস্টে আশা অডিওর বিরুদ্ধেও ক্ষোভ উগরে দেন। লেখেন, 'আশা অডিও মানে এই গানের সেলিং কপিরাইট যাদের কাছে তারা কি এসব ঘটনা জানেন? বোধহয় জানেন, ব্যবসা করছেন অথচ জানেন না, তা কি হয়? শুধু আমাকে জানান না বা ভুলে যান! গানের স্রষ্টার পরিচয় থাকুক বা 'লোকগান' হোক, চলছে তো! হ্যাঁ অবশ্যই, আমিও একজন লোক তো বটেই (ছোটলোক, ভদ্রলোক যাই হই)! তবে এই লোকটাই এই 'সুজন' গানটির রচয়িতা, মানে কথা এবং সুর দুটোই এই লোকটার।’

একই সঙ্গে এদিন তিনি গানের জন্মের বিষয়ে ইতিবৃত্ত জানান। তাঁর পোস্ট অনুযায়ী, '৯৩ সালের কোনও এক সন্ধ্যাবেলা গড়ফার ভাড়া বাড়িতে খাটের ওপর উপুড় হয়ে শুয়ে, থুতনিতে হাত গুঁজে, সুরটা গুনগুন করছিলাম আর টুকুস টুকুস করে ডায়েরির পাতায় তাল দিচ্ছিলাম! আর কথাগুলো এলেই লিখে ফেলছিলাম চটপট! ঠিক এইভাবে গানটার জন্ম জানেন? আর আমার লেখা ও সুর করা এমন বেশ কিছু গানকে সম্বল করেই এর পরবর্তীকালে পরশপাথরের জন্ম হয়'।

অনেকেই তাঁর পোস্টে মতামত জানিয়েছেন। তবে কেবল অনিন্দ্য নন, কিছুদিন আগে শিলাজিতও তাঁর লাল মাটির সরানে গানটির বিষয়ে একই অভিযোগ করেছিলেন।

বায়োস্কোপ খবর

Latest News

পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন? KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের T20 World Cup-এর জন্য ভিভকে মেন্টর হিসেবে চাইছে PCB,রাজি হলেন উইন্ডিজ কিংবদন্তি?

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.