বাংলা নিউজ > বায়োস্কোপ > Anurag Kashyap on his films: 'ওর সঙ্গে আলোচনা করি' মেয়ের কোন কথা লেখায় ফিরতে বাধ্য করল অনুরাগকে?

Anurag Kashyap on his films: 'ওর সঙ্গে আলোচনা করি' মেয়ের কোন কথা লেখায় ফিরতে বাধ্য করল অনুরাগকে?

মেয়ের কোন কথা লেখায় ফিরতে বাধ্য করল অনুরাগকে?

Anurag Kashyap on his films: বর্তমান সময়ের সম্পর্ক, রসায়ন ইত্যাদি কীভাবে এত সুন্দর করে ধরা দেয় অনুরাগ কাশ্যপের ছবিতে? কী জানালেন পরিচালক?

অনুরাগ কাশ্যপের ছবি মানেই নানা স্বাদের সম্পর্কের স্বাদ পাওয়া। বর্তমান সময় এক একটি সম্পর্কে যে এক এক ধরনের রসায়ন দেখা যায় সেটা খুব সুন্দর এবং নিপুণভাবে নিজের ছবিতে ফুটিয়ে তোলেন অনুরাগ। কিন্তু এই গল্প লেখার অনুপ্রেরণা কার থেকে পান পরিচালক? কেই বা তাঁকে উৎসাহ জোগায় এই ধরনের গল্প লেখার জন্য? কে আবার তাঁর মেয়ে!

পরিচালক জানালেন তাঁর মেয়ের সঙ্গে একটি আলোচনা তাঁকে উদ্বুদ্ধ করেছিল বর্তমান সময়ের সম্পর্কের উপর ছবি তৈরি করতে। তিনি বলেন, 'আমি বড় শহর হোক বা ছোট শহর সবসময় চেয়েছি বিভিন্ন ধরনের সম্পর্কের কথা তুলে আনতে সেই বিষয়ে জানতে।' তিনি আরও বলেন, 'আমি মেয়ের সঙ্গে কথা বলছিলাম। ওর সঙ্গে কথা বলতে বলতে বুঝলাম জেনারেশন জেড যে সংঘর্ষের মুখোমুখি হয়, নিজেদের সঙ্গে, সমাজের সঙ্গে তারা যে লড়াই চালায় সেটাকে ছবিতে তুলে আনা জরুরি।'

এর আগে পরিচালক তাঁর আগলি, অলমোস্ট পেয়ার উইথ ডিজে মহব্বত ছবিগুলোর গল্প সম্পূর্ণ নিজে লিখেছিলেন। এবার তিনি তাঁর আগামী ছবির গল্প লিখে ফেললেন। আর সেই ছবির বিষয়েই কথা বলতে গিয়ে তিনি জানান যে কীভাবে তিনি লেখায় ফেরত এলেন। একটা দীর্ঘ সময়ের বিরতি নিয়ে লেখায় ফিরলেন পরিচালক। আর এবারের লেখায় বর্তমান সময়ের সম্পর্কগুলোকে তুলে ধরতে চেয়েছেন তিনি। আর সেই ভাবনা তাঁকে তাঁর মেয়ে দিয়েছেন বলেই জানান।

পরিচালক এই বিষয়ে আরও বলেন, 'আমার মাথায় বহুদিন ধরেই এই প্লটটা ঘুরপাক খাচ্ছিল। আমি সবসময় বিভিন্ন ধরনের সম্পর্ককে জানতে চেয়েছি, বুঝতে চেয়েছি সেটা ছোট শহর হোক বা বড় শহরের সম্পর্ক হোক না কেন। মধ্যবিত্তের সম্পর্কের বিষয় আমি জানতে চেয়েছি। আমি এই বিষয়ে আমার মেয়ের সঙ্গে কথা বলি। এবং ওর সঙ্গে কথা বলার শেষেই ঠিক করি এই প্রজন্মের ছেলে মেয়েরা যে লড়াইয়ের মধ্যে দিয়ে যায় সেটাকে গল্প তুলে ধরব।'

অনুরাগ কাশ্যপের ব্ল্যাক ফ্রাইডে, বম্বে ভেলভেট, গ্যাংগস অব ওয়াসিপুর, দোবারা, ছবিগুলো দর্শকদের থেকে দারুণ সাড়া পেয়েছে। এগুলো তাঁর অন্যতম জনপ্রিয় ছবি।

বন্ধ করুন