বাড়ি > বায়োস্কোপ > সুপ্রিম কোর্টকে আক্রমণ করেননি স্বরা,বললেন অ্যাটর্নি জেনারেল,দিলেন না অবমাননা মামলার অনুমতি
স্বরা ভাস্কর (ছবি-ইনস্টাগ্রাম)
স্বরা ভাস্কর (ছবি-ইনস্টাগ্রাম)

সুপ্রিম কোর্টকে আক্রমণ করেননি স্বরা,বললেন অ্যাটর্নি জেনারেল,দিলেন না অবমাননা মামলার অনুমতি

  • স্বরা ভাস্করের বিরুদ্ধে আদালত অবমাননা মামলার অনুমতি দিলেন না অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল। 

স্বরা ভাস্করের বিরুদ্ধে আদালত অবমানার জন্য ফৌজদারী ব্যবস্থা নেওয়ার অনুমতি দিলেন না অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল। চলতি বছর ফেব্রুয়ারি মাসের এক আলোচনা সভায় বাবরি মসজিদ সম্পর্কিত সুপ্রিম কোর্টের রায় নিয়ে মন্তব্য করেছিলেন স্বরা। সেই মন্তব্যের জেরেই আইনজীবী অনুজ সাক্সেনা স্বরার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে ছিলেন। আদালত অবমাননা আইন,১৯৭১-এর ১৫ নম্বর ধারা অনুসারে স্বরার বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন অনুজ। 

অ্যাটর্নি জেনারালেন অনুজ সাক্সেনার ই-মেলের উত্তরে জানান, ‘স্বরা তাঁর বক্তব্যের প্রথম অংশে যা বলেছেন তা আমার মনে হয় বাস্তবতথ্যমূলক, এবং স্পিকারের নিজের ধারণা। সুপ্রিম কোর্টের রায় নিয়ে যে মন্তব্য করা হয়েছে সেটি প্রতিষ্ঠানের উপর আক্রমণ নয়। সেটি সরাসরি সুপ্রিম কোর্টের উপর কোনও মন্তব্য নয়,অথবা এমন কিছু নয় যা সুপ্রিম কোর্টের ভাবমূর্তিকে কালিমা লিপ্ত করবে কিংবা এই মহান প্রতিষ্ঠানের মর্যাদা হ্রাস করবে’।

অ্যাটর্নি জেনারেলের বয়ানের কপি
অ্যাটর্নি জেনারেলের বয়ানের কপি

দ্বিতীয় অংশের বয়ান কোনও বিশেষ আদালতের সঙ্গে সম্পর্কিত নয় এবং সেটি একটা সার্বিক মত, যার উপর ভিত্তি করে কোনও সিদ্ধান্ত নেওয়া সম্ভবপর নয়। আমার মনে হয় না এটা এমন কোনও বিষয় যেখানে আদালতের ভাবমূর্তি কালিমালিপ্ত করবার চেষ্টা করা হয়েছে অথবা আদালের গরিমা ক্ষুণ্ণ করবার প্রয়াস হয়েছে’।

অযোধ্যায় রাম মন্দির নির্মাণের সুপ্রিম কোর্টের ঐতিহাস রায় নিয়ে ‘আর্টিস্ট এগেনস্ট কমিউনালিজম’ নামের এক আলোচনা সভায় যোগ দিয়ে বলেন ‘আমরা এমন একটা দেশে বাস করছি যেখানে আমাদের দেশের সুপ্রিম কোর্ট একটি রায়ে বলেছে বাবরি মসজিদ ধ্বংস করা বেআইনি এবং একই রায়ে রিওয়ার্ড (পুরস্কার) দেওয়া হয়েছে সেই সব মানুষগুলোকে যারা সেই মসজিদ ভেঙেছে’।

স্বরার এই মন্তব্য ঘিরেই বিতর্কের ঝড় উঠে সোশ্যাল মিডিয়ায়। এবং স্বরার বিরুদ্ধে অভিযোগ জানানো হয় অ্যাটর্নি জেনারেলের কাছে। তবে স্বরার বিরুদ্ধে আদালত অবমাননা মামলার অনুমতি দিলেন না কেকে ভেনুগোপাল।

 

 

বন্ধ করুন