বাংলা নিউজ > বায়োস্কোপ > Prakash Jha: ‘গুটখার বিজ্ঞাপনেই টাকা উঠে আসে! আমার ছবি করবেন কেন’, কাদের নিয়ে বললেন প্রকাশ ঝা
পরিচালক-প্রযোজক প্রকাশ ঝা।

Prakash Jha: ‘গুটখার বিজ্ঞাপনেই টাকা উঠে আসে! আমার ছবি করবেন কেন’, কাদের নিয়ে বললেন প্রকাশ ঝা

  • পরিচালক প্রকাশ ঝা-এর মন্তব্য, ‘যখন ওঁরা বিষয়বস্তুতে ফোকাস করতে চাইবে, আমার কাছে আসবে।’ গুটখা বিক্রির জন্য ‘কিংবদন্তি অভিনেতারদের সমালোচনা’ করেছেন পরিচালক-প্রযোজক প্রকাশ ঝা। 

পরিচালক-প্রযোজক প্রকাশ ঝা শীর্ষ, কিংবদন্তি অভিনেতাদের গুটখা বিক্রি করা এবং তাঁর ছবিতে কাজ প্রত্যাখ্যানের বিষয়ে কথা বলেছেন। নতুন এক সাক্ষাৎকারে, প্রকাশ তাঁর আগের মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে বলেছিলেন, তিনি তারকাদের কাস্ট করতে রীতিমতো লড়াই করেছেন। আরও বলেছেন, ‘অনেকটা সময় ধরে বড় তারকাদের’ নিয়ে কোনও ছবি তৈরি করেননি তিনি। 

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে প্রকাশ বলেন, ‘৫-৬ জন অভিনেতা আছেন। দেখুন এই অভিনেতাদের অবস্থা। একটা গুটখার বিজ্ঞাপনের জন্য ৫০ কোটি টাকা পেলে তারা কেন আমার ছবিতে কাজ করবে? গুটখা বিক্রি করছেন অভিনেতারা। আপনি কি কল্পনা করতে পারেন? শীর্ষ, কিংবদন্তি অভিনেতারা কী করছেন? আমরা লোকেশন স্কাউটিংয়ের জন্য একটি স্কুলে গিয়েছিলাম। স্কুলের প্রিন্সিপাল আমাকে জিজ্ঞেস করলেন, মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে কী করছেন? আমাদের স্কুলের ছেলেরা গুটখা চিবিয়ে ধরা পড়ে। লখনউ, প্রয়াগরাজ এবং মুগলসরাই হয়ে উত্তরের চারপাশে ঘোরাঘুরি করুন, সেখানে বড় বড় হোর্ডিং লাগানো আছে যেখানে আমাদের সমস্ত বড় তারকারা সব ধরনের গুটখা (তামাক) এবং পান মসলা বিক্রি করছেন।’ আরও পড়ুন: মুক্তি পেল দেব-প্রসেনজিৎয়ের ‘কাছের মানুষ'-এর নতুন গান, গেয়েছেন সোনু নিগম

'স্টার সিস্টেম' নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘সিস্টেম সম্পর্কে আমরা কী করব? যতক্ষণ না সিনেমা তৈরির প্রক্রিয়াটাকে আমরা সংশোধন না করি। সিনেমা বানানোটা অর্থ দিয়ে শুরু হয় না, এটি বিষয় দিয়ে শুরু হয়। শুরু হয় সিনেমা বানানোর আবেগ দিয়ে। আপনি যে ৫০০ কোটি টাকা তহবিল পেয়েছেন তা দিয়ে এটি শুরু হতে পারে না, তাই আপনি কিছু করতে পারেন। এটাই হচ্ছে... একদিনের জন্যও অলস বসে থাকিনি। আমি প্রতিনিয়ত কন্টেন্ট তৈরি করে চলেছি। বেশ কিছুটা সময় পেরিয়েছে, কোনও বড় তারকার সঙ্গে কাজ করিনি, তবে আমি অন্যান্য জিনিস তৈরি করেছি। এটা নিয়ে আমি খুশি। তারকারা যখন গুটখা বিক্রি থেকে সময় বের করবে এবং বিষয়বস্তুতে ফোকাস করতে চাইবে, তারা নিজে থেকেই আমার কাছে আসবে।’ আরও পড়ুন: দ্বিতীয় বিয়েটা আদিলের সঙ্গে করতে চান রাখি! সটান ‘না’ শুনে অপমানিত ড্রামা কুইন?

অভিনেতারা কি তাঁর সিনেমায় নিজেদের মালিক বলে মনে করেন? পরিচালক কী মনে করেন? এ প্রসঙ্গে পরিচালক-প্রযোজক প্রকাশ বলেন, অভিনেতা হিসাবে তাঁদের কাছে সময় নেই। কেউ 'পাঁচটি ফ্লপ, ১২টি বিজ্ঞাপনের জন্য শ্যুটিং করছেন' এবং প্রতিটির জন্য ১০ কোটি টাকা করে পাচ্ছেন। প্রকাশ আরও বলেছেন যে, তাঁরা 'পুরো মনোযোগের বিষয়বস্তুতে পরিণত হয়েছেন'।

প্রকাশ গত কয়েক দশকে পরিণতি (১৯৮৯), মৃত্যুদন্ড (১৯৯৭), দিল কেয়া করে (১৯৯৯), গঙ্গাজল (২০০৩), অপহরণ (২০০৫), রাজনীতি (২০১০), আরক্ষণ (২০১১), পরীক্ষা  এবং সান্ড কি আঁখ (২০১৯)-এর মতো ছবি তৈরি করেছেন। তিনি ওয়েব সিরিজ ‘আশ্রম’ও তৈরি করেছিলেন, যেখানে অভিনয় করেছেন ববি দেওল, অদিতি পোহনকার, দর্শন কুমার, চন্দন রায় সান্যাল, তুষার পাণ্ডে, অনুপ্রিয়া গোয়েঙ্কা, অধ্যায়ন সুমন, এবং বিক্রম কোচার।

বন্ধ করুন