বাংলা নিউজ > বায়োস্কোপ > মুম্বই পুলিশ কমিশনার বিরোধী পোস্ট রবিনার ভুয়ো টুইটার হ্যান্ডেল থেকে, দায়ের হল এফআইআর
রবিনা টন্ডন (ছবি-ইনস্টাগ্রাম)
রবিনা টন্ডন (ছবি-ইনস্টাগ্রাম)

মুম্বই পুলিশ কমিশনার বিরোধী পোস্ট রবিনার ভুয়ো টুইটার হ্যান্ডেল থেকে, দায়ের হল এফআইআর

  • পরমবীর সিংয়ের ছবি বিকৃত করে বিদ্বেষমূলক পোস্ট করা হয়েছিল রবিনার নাম ব্যবহার করে তৈরি ওই অ্যাকাউন্ট থেকে। 

সেলেবদের জন্য নিজের অনুরাগীদের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম সোশ্যাল মিডিয়া। তবে সোশ্যাল মিডিয়ায় তারকাদের নাম ভাঙিয়ে প্রতারণার ফাঁদ পাতা মানুষেরও অভাব নেই। নিত্যদিন ফেসবুক, টুইটারে গুজিয়ে উঠে হাজারো ভুয়ো সেলেব অ্যাকাউন্ট।তালিকায় বাদ নেই রবিনা টন্ডনও। এবার এক অজ্ঞাত পরিচয়ের বিরুদ্ধে মুম্বই পুলিশের সাইবার সেলে অভিযোগ দায়ের করলেন রবিনা। নায়িকার নামে ভুয়ো টুইটার অ্যাকাউন্ট খোলবার জন্যই মামলা দায়ের করলেন রবিনা। অভিনেত্রীর সেই ফেক অ্যাকাউন্ট থেকে মুম্বই পুলিশ কমিশানার পরমবীর সিংয়ের বিকৃত ছবি পোস্ট করা হয়েছিল তাঁর মানহানি করবার জন্য।

সাইবার সেলের এক আধিকারিক বলেছেন, @ravenatondon নামের টুইটার হ্যান্ডেল থেকে পরমবীর সিংয়ের নামে বিদ্বেষমূলক বিষয় পোস্ট করা হয়। সেই টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে মরাঠি ভাষ এবং মরাঠি ভাষীদেরও কটুক্তি করা হয়েছে। এর পরই নড়চড়ে বসেন রবিনা। যেহেতু গোটা কাজটাই কেউ করছে তাঁর নাম ভাঙিয়ে। নিজের ম্যানেজার অভিজিত ভালেরাওকে তাঁর তরফে অভিযোগ দায়ের করতে বলেছেন অভিনেত্রী, আপতত শহরের বাইরে রয়েছেন তিনি। 

অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ২৯৫ (এ) (ইচ্ছাকৃতভাবে কারুর ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার চেষ্ট) ,৫০০ (মানহানি),৫০৫ (২) (জনগণকে ভুল বোঝানো) এবং ৩৪ (কমন ইন্টেনশন) ধারায় এবং আইটি অ্যাক্টের ৬৬ (সি) ধারায় মামলা রুজু হয়েছে। 

এক উচ্চ পদস্থ আধিকারিক জানিয়েছেন আমাদের সন্দেহ এটি বট (Bot) অ্যাকাউন্ট। মুম্বই পুলিশ ও মহারাষ্ট্র সরকারের মানহানির জন্য  যে আশি হাজার ভুয়ো অ্যাকাউন্ট খোলা হয়েছে, এটি তার মধ্যে অন্যতম। টুইটারে তরফে ইতিমধ্যেই বাতিল করা হয়েছে সেই অ্যাকাউন্ট। টুইটার বট হল একধরণের সফটওয়্যার যা টুইটার API এর মাধ্যমে টুইটার অ্যাকাউন্ট হ্যান্ডেল করে। 

গোটা বিষয়টির তদন্ত শুরু করেছে মুম্বই পুলিশের সাইবার সেল। 

বন্ধ করুন