বাংলা নিউজ > বায়োস্কোপ > Sonam Kapoor: বিছানার চাদর গায়ে কি চার্লসের রাজ্যাভিষেকে সোনম? জানুন শিন্টজ প্রিন্টের রহস্য

Sonam Kapoor: বিছানার চাদর গায়ে কি চার্লসের রাজ্যাভিষেকে সোনম? জানুন শিন্টজ প্রিন্টের রহস্য

অনামিকা খান্না ও এমিলিয়া উইকস্টেড যৌথ ডিজাইনে তৈরি ক্লাসি বার্ডট গাউনে সোনম

Sonam Kapoor: অনামিকা খান্না ও এমিলিয়া উইকস্টেড যৌথ ডিজাইনে তৈরি ক্লাসি বার্ডট গাউনে এ দিন দেখা মেলে সোনমের। অভিনেত্রীর পোশাককে ‘বিছানার চাদরের’ সঙ্গে তুলনা করেছেন একাংশ নেটিজেন। এই ফ্যাব্রিকের 'অনন্য ইতিহাস' সম্পর্কে বিশেষ তথ্য ভাগ করে নিয়েছেন ফ্যাশন ব্লগার আমির আলি।

ব্রিটেনের রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন বলিউড অভিনেত্রী সোনম কাপুর। ব্রিটেনের রাজপাঠ এখন চার্লসের হাতে। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গত বছরই সিংহাসনে বসেছেন তিনি। ৬ মে শনিবার হয়েছে তার আনুষ্ঠানিক অভিষেক। ৭ মে রবিবার ছিল কমনওয়েলস ভার্চুয়াল কয়্যারের করোনেশন কনসার্ট। সেখানেই আমন্ত্রিত ছিলেন অভিনেত্রী।

অনামিকা খান্না ও এমিলিয়া উইকস্টেড যৌথ ডিজাইনে তৈরি ক্লাসি বার্ডট গাউনে এ দিন দেখা মেলে সোনমের। মোহময়ী পোশাকে অভিনেত্রীকে দেখে চোখ ধাঁধিয়েছে ভক্তদের। যদিও একাংশ নেটিজেন সোনমের পোশাককে ‘বিছানার চাদরের’ সঙ্গে তুলনা করেছেন। কারও কারও মন্তব্য, ‘দেখতে বিছানার চাদরের মতো’। যদিও আমির আলি শাহ নামে একজন ফ্যাশন ব্লগার ইনস্টাগ্রামে এই ফ্যাব্রিকের 'অনন্য ইতিহাস' সম্পর্কে বিশেষ তথ্য ভাগ করে নিয়েছেন। আরও পড়ুন: প্রিয়াঙ্কার ‘পারফেক্ট মর্নিং’ কোনটি? ঘুম ভাঙার সময়ে কার মুখ দেখতে চান তিনি

সোনমের আউটফিট সম্পর্কে ইনস্টাগ্রামে দীর্ঘ নোটে ফ্যাশন ব্লগার লিখেছেন, 'জ্ঞান ছাড়াই' আজকাল কীভাবে প্রচুর ভারতীয় এবং পাকিস্তানি ব্র্যান্ড কীভাবে শিন্টজ প্রিন্ট ব্যবহার করে তা নিয়ে কথা বলেছেন। রাজ্যাভিষেকে সোনমের ‘অসাধারণ’ পোশাক সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি শিন্টজ প্রিন্ট সহ একটি ভিনটেজ পোশাকের সঙ্গে সোনমের পোশাকের একটি ছবি শেয়ার করেছে।

আমির ইনস্টাগ্রামে লিখেছেন, ‘সোনম কাপুরের এই ছবির নীচের একটি মন্তব্য পড়ুন, এতে অসাধারণ কী আছে! এটি একটি বিছানার চাদরের মতো দেখাচ্ছে। ভালো ব্যাপার হল এই ’শিন্টজ' প্রিন্টগুলি এখন সাধারণত বিছানার চাদর, পর্দা এবং গৃহসজ্জার সামগ্রীর জন্য ব্যবহৃত হয়। ভারতের করোমণ্ডল উপকূল বরাবর শিন্টজ প্রিন্টের উত্থান। একসময় বিশ্বজুড়ে অত্যন্ত প্রশংসিত হয় শিন্টজ প্রিন্ট বিশ্বব্যাপী ফ্যাশন এবং ডিজাইনে বিপুল পরিবর্তন এসেছে'।

প্রসঙ্গত ১৭ ও ১৮ শতকের শিল্পের অনুপ্রেরণায় তৈরি হয়েছে সোনমের এই পোশাক। কাপড়ের ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানিয়ে তিনি লিখেছেন, 'ইউরোপ নিজেদের প্রিন্ট হিসেবে এটিকে দাবি করার আগে কয়েক দশক ধরে সমুদ্রের মধ্যবর্তীতে ব্যবসা চলত এই ছাপার। প্লেইন উইভ গ্লাসেড কটন ফ্যাব্রিকের উপর কাজ করা থাকত এই ধরনের। ইউরোপীয়রা 'ভারতীয়' ডিজাইনে তাঁদের বাড়িগুলিকে প্রাণবন্ত করে তুলতেন এই প্রিন্টের ব্যবহারে। প্রাণী এবং উদ্ভিদের ছবি আঁকা থাকত। বাইরের আবহাওয়া মেঘলা থাকার কারণে তাঁরা চোখের আরামের জন্য় এই ধরণের ডিজাইনের উপর জোর দিতেন..'।

তিনি আরও লিখেছেন, ‘একাধিক লন ব্র্যান্ডগুলি পাকিস্তানে এই প্রিন্টগুলির ব্যবহার করে। অনেকের কাছে এই ফ্যাব্রিকের অনন্য ইতিহাস সম্পর্কে বিন্দুমাত্র জ্ঞান নেই। এই ফ্যাব্রিক যা নেটিভদের কাছ থেকে ছিনিয়ে নেওয়া হয়েছিল, এখন পুনরুদ্ধারের কাজ চলছে’।

দীর্ঘ পোস্টে প্রতিক্রিয়া জানিয়ে, সোনম মন্তব্য বিভাগে লিখেছেন, ‘দিকগুলি তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ। প্রিন্টের ডিজাইন করেছেন অনামিকা’। ভোগ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, সোনমের গাউন ডিজাইন করেছেন এমিলিয়া উইকস্টেড এবং অনামিকা খান্না।

বায়োস্কোপ খবর

Latest News

চাকরিতে রূপান্তকামীদের জন্য ১% সংরক্ষণ নিশ্চিত করতে হবে, বড় নির্দেশ হাইকোর্টের ২০২৪ UPSC সিভিল সার্ভিস প্রিলিমস পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত হতে পারে কাট-অফ? মালগাড়ির উপরে উঠে ঝুলছে বগি, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃত ৫ সেটে রোহনের আশেপাশে আর থাকবেন না অঙ্গনা, লিখলেন, 'আমার পেনকিলার...' ‘‌প্রবল ঝাঁকুনি সব নাড়িয়ে দিল’‌, বেঁচে ফিরে মন্তব্য কাঞ্চনজঙ্ঘার যাত্রী সুকান্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা, কীভাবে ফিরবেন শিলিগুড়ি বা কলকাতা? থাকছে বাস কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে পরিজন ছিলেন? হেল্পলাইন নম্বর চালু রেলের, রইল পুরো তালিকা ভাঙা বিয়ে জুড়েছে, বউ নামী অভিনেত্রী, সাদা টি-শার্ট পরা যুবককে চিনতে পারছেন? ‘সবাই বলে ও তো সৎ মা…’! বরের আগের পক্ষের ছেলে ধ্রুবর সঙ্গে কেমন সম্পর্ক কণীনিকার T20 WC 2024: ব্যর্থতার দায় নিয়ে কি পাকিস্তান দলের নেতৃত্ব ছেড়ে দেবেন বাবর আজম?

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.