বাড়ি > বায়োস্কোপ > প্রয়াত সংগ্রামী তেলুগু গণসংগীতের অন্যতম স্রষ্টা প্রসাদ রাও ভানগাপাণ্ডু
চলে গেলেন প্রসাদ রাও ভানগাপাণ্ডু
চলে গেলেন প্রসাদ রাও ভানগাপাণ্ডু

প্রয়াত সংগ্রামী তেলুগু গণসংগীতের অন্যতম স্রষ্টা প্রসাদ রাও ভানগাপাণ্ডু

  • তেলুগু সংস্কৃতির দুনিয়ায় ইন্দ্রপতন। চলে গেলেন প্রসাদ রাও ভানগাপাণ্ডু।

তেলুগু সাহিত্যের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব প্রসাদ রাও ভানগাপাণ্ডু আর নেই। তাঁর কলম দশকের পর দশক ধরে অনুপ্রেরণা জুগিয়েছে অন্ধ্রপ্রদেশের যুবসম্প্রদায়কে। আজীবন বামপন্থী ভাবধারা ও আদর্শে বিশ্বাসী ছিলেন তিনি। সোমবার রাজ্যের ভিজিয়ানাগারাম জেলায় নিজের বাড়িতেই প্রয়াত হন ভানগাপাণ্ডু, বয়স হয়েছিল ৭৭ বছর। 

পরিবারের তরফে তাঁর কন্যা ঊষা জানান,'বেশকিছু দিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি'। একদিকে যেমন সাহিত্যচর্চার পাশাপাশি গান লেখা এবং অভিনয়ের কাজ চালিয়ে গিয়েছেন এই প্রতিভাবান ব্যক্তিত্ব,তেমনই বিশাখাপত্তনমের হিন্দুস্তান শিপ ইয়ার্ডের টেকনিক্যাল কর্মী হিসাবেও একটানা ২৩ বছর (১৯৭৬-১৯৯৯) কাজ করেছেন তিনি।

অন্ধ্রপ্রদেশের নকশাল আন্দোলনের অন্যতম নেতা আদিভাটলা কালিয়াসামের আদর্শে অনুপ্রাণিত হয়ে নকশাল আন্দোলনে নাম লেখান তিনি। এরপর লোকগানের আদলে বহু নক্সাল আন্দোলনের গান লেখেন প্রসাদ রাও ভানগাপাণ্ডু। তাঁর গণসংগীত ছিল বহু যুবকের অনুপ্রেরণা।সিপিআই সাংস্কৃতিক শাখা জন নাট্য মন্ডলীর অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন ভানগাপাণ্ডু। শুধু অন্ধ্র নয়, গোটা দেশে পারফর্ম করে বেড়াতেন তিনি। যদিও জীবনের শেষ পর্যায়ে এসে জন আন্দোলন থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন তিনি।

তাঁর বহু গান তেলুগু ছবিতে ব্যবহার করা হয়েছে।  ২০১৭ সালে কলা রত্ন পুরস্কারে সম্মানিত করা হয়। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মোহন রেড্ডি, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও সহ বিশিষ্ট ব্যক্তিত্বরা।

বন্ধ করুন