বাংলা নিউজ > বায়োস্কোপ > Unseen sketches by Satyajit Ray: অদেখা সত্যজিৎ! শিল্পীর এক স্কেচবুক আইআইটি-তে দেখানো হল প্রথম বার

Unseen sketches by Satyajit Ray: অদেখা সত্যজিৎ! শিল্পীর এক স্কেচবুক আইআইটি-তে দেখানো হল প্রথম বার

সত্যজিৎ রায় (Mint)

Unseen sketches by Satyajit Ray on display: সত্যজিৎ রায়ের এই স্কেচবুক এর আগে কেউ দেখেননি। প্রথম বার দেখানো হল আইআইটি-র প্রদশর্নীতে। 

সত্যিজিৎ রায়কে নিয়ে বাঙালির আবেগের শেষ নেই। তাঁর সিনেমা তো বটেই, পাশাপাশি তাঁর সৃষ্টি সঙ্গীত, সাহিত্যের প্রতিও আগ্রহ রয়েছে সমান পরিমাণে। এর বাইসরে আরও একটি বিষয় রয়েছে। সেটি হল, তাঁর আঁকা। সত্যজিৎ রায়ের আঁকা নিয়েও দীর্ঘ দিন ধরে আলোচনা হয়ে আসছে। এহেন পরিস্থিতিতে পাওয়া গেল তাঁর এক স্কেচবুক। এটি এর আগে কখনও প্রকাশ্যে আসেনি। এল আইআইটির এক অনুষ্ঠানের সূত্রে।

সম্প্রতি গান্ধীনগর আইআইটিতে দু’দিনের একটি কমিক কনক্লেভের আয়োজন হয়েছিল। সেখানে দেখনো হল একটি তথ্যচিত্র। সঙ্গীত মায়েস্ত্রো রবি শঙ্করকে নিয়ে তৈরি হওয়া এই তথ্যচিত্রের সূত্রেই উঠে এল এই স্কেচবুকটিও। 

সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ ছবির জন্য সুর দিয়েছিলেন রবি শঙ্কর। এ কথা সকলেরই জানা। সেই সময়ে ছবির কারণেই বেশ কিছু স্কেচ করেন সত্যজিৎ। যদিও এই বিশেষ স্কেচবুকটি এর আগে অধরাই ছিল। পরিবারের সৌজন্যেই হালে সেটি পাওয়া গেল।

আইআইটি-র অনুষ্ঠানে এই বিষয় নিয়ে বক্তব্য রাখার জন্য উপস্থিত ছিলেন পিনাকী দে। পেশায় অধ্যাপক পিনাকীবাবু একই সঙ্গে একজন কমিকস বিশেষজ্ঞও বটে। এই অনুষ্ঠানে হাজির হয়ে তিনি বলেন, ‘এই স্কেচবুকটি এর আগে রায় পরিবারের বাইরে কেউ দেখেননি। হালে গবেষণার কাজের জন্য সন্দীপ রায় তাঁর বাবার এই স্কেচবুকটি ব্যবহারের অনুমতি দিয়েছেন। আর তার ফলেই এই বিরল সৃষ্টি সকলে দেখতে পাচ্ছেন। এগুলি আলাদা করে আইআইটি-র অনুষ্ঠানের জন্য বেছে রাখা হয়েছে।’

কেন আইআইটি-র অনুষ্ঠানে এই বিশেষ স্কেচগুলি প্রদর্শিত হচ্ছে? এই প্রশ্নের উত্তরে পিনাকী বলেন, বর্তমান সময়ে সমাজ, অর্থনীতি, রাজনীতি, লিঙ্গ রাজনীতি, পরিবেশ, মনস্তত্ত্বের মতো সব কিছু নিয়ে মতামত প্রকাশের বড় মাধ্যম হয়ে উঠেছে কমিকস। আর সেই কারণেই এই মাধ্যমটি নিয়ে আলাদা করে কাজ হওয়া দরকার। ‘ঠিক সেই সময়ে সত্যজিৎ রায়কে আরও বেশি করে প্রাসঙ্গিক মনে হচ্ছে। তাঁর যে কোনও কাজ ফিরে দেখলেই বোঝা যায়, প্রতিটি কাজের পিছনে কতটা ভাবনা ছিল! ওই সময়ে তিনি যা যা ভাবতে পেরেছিলেন, তা এখনও বিরাট পরিমাণে প্রাসঙ্গিক।’ এমনই মত তাঁর।

সত্যজিৎ রায়ের এই স্কেচগুলি শুধুমাত্র কয়েক সাধারণ আঁকা নয়, এগুলি ভারতীয় কমিকসের ক্ষেত্রে বড় মাইলস্টোন বলে মত অনুষ্ঠানে হাজির অনেকেরই। আগামী দিনে এগুলি সাধারণ মানুষ দেখতে পাবেন বলে আশা। 

বন্ধ করুন