বাংলা নিউজ > টুকিটাকি > 1,100 old bible: ১০০০ বছর পুরনো বাইবেলের পাণ্ডুলিপি! নিলামে উঠতেই বিক্রি হল রেকর্ড দামে

1,100 old bible: ১০০০ বছর পুরনো বাইবেলের পাণ্ডুলিপি! নিলামে উঠতেই বিক্রি হল রেকর্ড দামে

১০০০ বছর পুরনো বাইবেলের পান্ডুলিপি! (AP)

১,১০০ বছরের পুরনো হিব্রু ভাষায় লেখা বাইবেল। বিশ্বের প্রাচীনতম বাইবেলের পাণ্ডুলিপিগুলির মধ্যে এটিকে অন্যতম বলে মনে করা হয়। সেই বাইবেলই বুধবার  আমেরিকার নিউইয়র্কে নিলামে তোলা হল।

১,১০০ বছরের পুরনো হিব্রু ভাষায় লেখা বাইবেল। বিশ্বের প্রাচীনতম বাইবেলের পাণ্ডুলিপিগুলির মধ্যে এটিকে অন্যতম বলে মনে করা হয়। সেই বাইবেলই বুধবার  আমেরিকার নিউইয়র্কে নিলামে তোলা হল। মোট দর উঠল  ৩৮ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যা ৩১৪ কোটি। এই কোডেক্স স্যাসুন প্রায় সম্পূর্ণ হিব্রু বাইবেলটিই একটি চামড়ার মলাট দেওয়া। একইসঙ্গে পার্চমেন্টের কাগজে লেখা। আমেরিকান ফ্রেন্ডস অফ এএনইউ-এর পক্ষ থেকে রোমানিয়ার প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত আলফ্রেড এইচ মোসেস এই বাইবেল কিনে নেন। পরে তেল আভিভের ইহুদি জনগণের এএনইউ মিউজিয়ামে সেটি দান করেন তিনি। আপাতত সোথবির সংগ্ৰহেই যুক্ত হবে এই বইটি। নিলামের আগে বইটি রাখা ছিল এএনইউ মিউজিয়ামের প্রদর্শনীতে। বিশ্বজুড়ে সবার দেখার জন্যই রাখা হয় এএনইউ মিউজিয়ামে।

আরও পড়ুন: ১৮ বছর পর খুশির খবর, আনন্দে মাতোয়ারা দিল্লি চিড়িয়াখানার কর্মীরা, হঠাৎ কী হল

আরও পড়ুন: ওরে বাবা, এত দাম! খাবেন কী, সোনার পাতায় মোড়া আইসক্রিমের দাম শুনেই অজ্ঞান

সোথবির জুডাইকা বিশেষজ্ঞ শ্যারন লিবারম্যান মিন্টজ বলেন, হিব্রু বাইবেলের গভীর শক্তি, প্রভাব এবং তাৎপর্য প্রতিফলিত করে। মানবতার জন্য এটি একটি অপরিহার্য স্তম্ভ। প্রসঙ্গত এই ৩১৪ কোটি দামের মধ্যে নিলাম ঘরের ধার্য অর্থও অন্তর্ভুক্ত রয়েছে। নিলামে বিক্রি হওয়া পাণ্ডুলিপির জন্য এটি সর্বোচ্চ দামের মধ্যে অন্যতম ছিল। ২০২১ সালে, একই কায়দায় মার্কিন সংবিধানের একটি বিরল অনুলিপি ৪৩ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। লিওনার্দো দা ভিঞ্চির কোডেক্স লেস্টার ১৯৯৪ সালে ৩১ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল‌। আজকের মুদ্রার হিসেবে যা ৬০ মিলিয়ন ডলার। মিন্টজ বলেন নিলামের দিনটির ফলাফলে তিনি ভীষণ আনন্দিত। তাঁর কথায়, কোডেক্স স্যাসুন খুব শিগগিরই ইজরায়েলে দুর্দান্ত এবং স্থায়ীভাবে ফিরে আসবে। 

কোডেক্স স্যাসুন ৮৮০ থেকে ৯৬০ সালের মধ্যে কোনও এক সময়ে তৈরি করা হয়েছে বলে মনে করা হয়। ১৯২৯ সালে নামকরণের পর এটি ডেভিড সলোমন সাসুন কিনেছিলেন। তিনি একজন ইরাকি ইহুদি ব্যবসায়ীর পুত্র যিনি ইহুদি পাণ্ডুলিপির সংগ্রহ দিয়ে লন্ডনের বাড়িটি পূরণ করেছিলেন। তিনি মারা যাওয়ার পর স্যাসুনের সম্পত্তি ভেঙ্গে যায়। বাইবেলের কোডেক্সটি জুরিখের সোথবি ১৯৭৮ সালে ব্রিটিশ রেল পেনশন তহবিলের কাছে বিক্রি করে দেয়। সে সময় এর দাম উঠেছিল আজকের দিনের হিসেবে ১.৪ মিলিয়ন মার্কিন ডলার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

নির্বাচনী বন্ডে BJP-কে ৫৮৬ কোটি টাকা দেওয়া সংস্থার বিরুদ্ধে FIR করল CBI! বুমরাহকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করলেন চাহাল, কমলা টুপির দৌড়ে রিয়ান-সঞ্জু শেষ ম্যাচ ৩-২ হার, অস্ট্রেলিয়ার কাছে ৫-০ Hockey Test series হারল ভারতীয় হকি দল MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ নতুন শুরু শুভ হোক! প্রিয় মানুষদের নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে, রইল টিপস মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো গাজা যুদ্ধ, ইরানের হামলার আবহে নিজেদের সরকারের বিরুদ্ধেই পথে ৪৫ হাজার ইজরায়েলি! রাস্তায় অচেনা লোকের সঙ্গে ঝগড়া, কামড়ে দেন সইফ আলি খান! যেতে হয় হাসপাতালে ২০০ উইকেটের আরও কাছে চাহাল, প্রথম বোলার হিসেবে IPL-এ ইতিহাস গড়ার অপেক্ষায় যুজি ধনু-মকর-কুম্ভ-মীনের পয়লা বৈশাখ কেমন কাটবে? জানুন রাশিফল

Latest IPL News

MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.