বাংলা নিউজ > টুকিটাকি > Maternal Leave: মৃত সন্তান জন্মালে কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মচারী পাবেন ৬০ দিনের ছুটি: কেন্দ্র
সরকারি কর্মীদের জন্য নতুন সিদ্ধান্ত (প্রতীকী ছবি)

Maternal Leave: মৃত সন্তান জন্মালে কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মচারী পাবেন ৬০ দিনের ছুটি: কেন্দ্র

  • Maternal Leave: মৃত সন্তান জন্মালে তার দীর্ঘকালীন প্রভাব পড়ে মায়ের উপর। এমনকী সন্তানের মৃত্যু হলেও। তাই তাঁদের এই শোকের সময় দেওয়া হবে ছুটি।

কেন্দ্রের নতুন ঘোষণা। সন্তান জন্মানোর সময় কিংবা জন্মানোর পর মৃত্যু হলে কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মীরা পাবেন ৬০ দিনের ছুটি। এই মাতৃত্বকালীন ছুটির কথা ২ সেপ্টেম্বর, শুক্রবার ঘোষণা করে কর্মীবর্গ এবং প্রশিক্ষণ মন্ত্রক। এই ছুটির প্রসঙ্গ বলা হয়, যেহেতু এমন কোনও দুর্ঘটনা ঘটলে মায়ের উপর তার দীর্ঘকালীন প্রভাব পড়ে তাই সেই কথা বিবেচনা করেই তাঁদের সবেতন ছুটির কথা ঘোষণা করা হল।

কর্মিবর্গ এবং প্রশিক্ষণ মন্ত্রক জানিয়েছে তাদের কাছে বহুদিন ধরেই অনেক মহিলা কর্মচারীরা জানতে চাইছিলেন যে মৃত সন্তান জন্ম নিলে বা সদ্যোজাতের মৃত্যু হলে তাঁরা কি ছুটি পাবেন? ফলে এই বিষয় নিয়ে কেন্দ্রের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক বহুদিন ধরেই বিচার বিবেচনা করছিল যে মৃত সন্তান জন্মালে বা জন্মের পরই তার মৃত্যু হলে মায়ের উপর কী প্রভাব পড়ে। এমন ঘটনা ঘটলে যা মায়েদের উপর দীর্ঘকালীন প্রভাব পড়ে সেটা বলাই বাহুল্য। তাই সব দিক বিবেচনা করেই কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মচারীদের সবেতন ছুটির কথা ঘোষণা করা হয়েছে।

কবে থেকে ছুটি পাবেন?

মৃত সন্তান প্রসব হওয়ার দিন থেকে ৬০ দিন ছুটির মেয়াদ গোনা হবে। অথবা সদ্যোজাতর মৃত্যুর দিন থেকে এই ছুটির মেয়াদ শুরু হবে। সন্তান জন্মানোর কয়েকদিন পর যদি তার মৃত্যু হয় তাহলে সেক্ষেত্রে সেই মায়ের ছুটির মেয়াদ কমিয়ে ২৮ দিন করা হতে পারে।

কারা এই ছুটি পাবেন?

যে কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মচারীর দু'টির কম সন্তান আছে তাঁরা এই মাতৃত্বকালীন ছুটি পাবেন। এবং সন্তানের জন্ম কোনও সরকারি বা সরকার অনুমোদিত হাসপাতালেই হলে তবেই এই ছুটি মিলবে। অনেক সময় কোনও কারণবশত বেসরকারি হাসপাতালে ভর্তি হতে হয় অনেককে, সেক্ষেত্রে এমন কোনও ঘটনা ঘটলে মাকে মাতৃত্বকালীন ছুটি চেয়ে জরুরি ভিত্তিতে আবেদন করতে হবে।

বন্ধ করুন