বাংলা নিউজ > টুকিটাকি > Protein and Calcium Food: রোজ ক্যালসিয়াম এবং প্রোটিন যুক্ত খাবার খান, কেন জানেন?
মাখনা

Protein and Calcium Food: রোজ ক্যালসিয়াম এবং প্রোটিন যুক্ত খাবার খান, কেন জানেন?

  • Healthy Food: রোজ নিয়ম করে খান প্রোটিন এবং ক্যালসিয়াম জাতীয় খাবার। এই খাবার খেলে আপনার এনার্জি বাড়বে, আবার কমবে ওজন। কোন খাবার জানেন?

পুজোর বাদ্যি প্রায় বেজে গিয়েছে। আর মাত্র দু সপ্তাহ বাকি। জোর কদমে চলছে প্রস্তুতি, সেটা মণ্ডপ তৈরি হোক, বা প্রতিমা, বা কেনাকাটা কিংবা শরীরচর্চা। জিম থেকে খাবার দাবার নিশ্চয় অতিরিক্ত নজর দেওয়া হচ্ছে? ওজন কমাতে চাইছেন তাই তো? এই সময় তাই নিয়ম করে খান এই সাতটি খাবার যাতে রয়েছে প্রোটিন এবং ক্যালসিয়াম। এই খাবার খেলে যেমন এনার্জি, পাবেন তেমনই কমবে ওজন। আধ পেটা খেয়ে থাকলে ওজন তো কমবেই না উল্টে ক্ষতি হতে পারে।

আসুন দেখে নেওয়া যাক কোন সাতটি প্রোটিন এবং ক্যালসিয়াম যুক্ত খাবার খেলে কমবে ওজন।

১. মাখনা: এটি মাখনা ফক্স নামেও পরিচিত। এই খাবারটি খেলে ক্যালোরি কমে দ্রুত। রোজ সকালে খান এটি। এতে কোলেস্টরল, ফ্যাট, সোডিয়ামের পরিমাণ খুব কম থাকে। এতে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম, ইত্যাদি। এটা যেমন ওজন কমাবে তেমনই এনার্জি দেবে।

২. স্প্রাউট : এতে অনেক কম ক্যালোরি থাকে। আগের দিন রাতে ভিজিয়ে পরদিন সকালে খেয়ে নিন। এটা খেলে শক্তি পাবেন। মেদ কমবে, এবং ফাইবার থাকার দারুন বাড়বে হজম ক্ষমতা।

৩. ফ্রুট স্যালাড: আপনার পছন্দ মতো ফল দিয়ে বানিয়ে ফেলুন ফ্রুট স্যালাড, এতে রাখতে পারেন কমলা লেবু, কলা, তরমুজ, ইত্যাদি। এতে যেমন রয়েছে ভিটামিন, তেমনই রয়েছে প্রোটিন, মিনারেল, ইত্যাদি। পেটের নানান সমস্যা থেকে এই খাবার আপনাকে ভালো রাখবে।

৪. প্রোটিন স্মুদি: ওজন কমাতে চাইলে এটা অবশ্যই খান। এটা যেমন খিদে নিয়ন্ত্রণ তেমনই বিপাক বৃদ্ধি করে। শরীরে পুষ্টি জোগায় এবং স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে এই খাবার।

৫. চিয়া বীজ: এতে রয়েছে প্রোটিন এবং ফাইবার। এটা যে আপনাকে ওজন কমাতে সাহায্য করবে সেটা নয়, একই সঙ্গে পেট ফুলে যাওয়া, গ্যাস হওয়া, ইত্যাদি কমবে। চিয়া বীজ খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে তাই খুচরো খিদেও আর পায় না।

৬. ওটস: নিয়মিত ওটস খাব। এতে আছে দ্রবণীয় ফ্যাট। দুধ আর ওটস মিশিয়ে খান দারুন উপকার পাবেন। এটা যেমন সুস্বাস্থ্য তেমনই এটা খেলে শরীরে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

৭. বাদাম: বাদাম এবং ড্রাই ফ্রুটস খান রোজ। কাজু, আখরোট, বাদাম, ইত্যাদি খান এতে যেমন ওজন কমবে তেমনই ভালো রাখবে স্বাস্থ্য।

এছাড়া রোজ প্রচুর পরিমাণে জল খান। জল শরীর থেকে ময়লা দূর করতে সাহায্য করে। দিনে ৭-৮ গ্লাস জল খাওয়া জরুরি।

বন্ধ করুন