বাংলা নিউজ > টুকিটাকি > Raw Vegetable JUice: কাঁচা সবজির রস খেলে আদৌ কি উপকার হয়? নাকি উলটোটাই বেশি হয়
Raw foods are harder to digest for the body, when compared to cooked food, which are already broken down by the heat, spices and cooking method. (Unsplash)

Raw Vegetable JUice: কাঁচা সবজির রস খেলে আদৌ কি উপকার হয়? নাকি উলটোটাই বেশি হয়

  • Health Tips: কাঁচা সবজি বা তার রস অনেকেই খান। কিন্তু এটি খাওয়া কি ঠিক? কী বলছে আযুর্বেদ?

কাঁচা বা রান্না না করা শাকসবজি খাওয়া হালে খুব জনপ্রিয় হয়েছে। বিশেষ করে ফিটনেস নিয়ে যাঁরা খুব মাথা ঘামান, তাঁধের মধ্যে তো এটি বেশ আকর্ষণীয় একটি বিষয়। অনেকেই দাবি করেন, কাঁচা শাকসবজির মধ্যে অনেক প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ থাকে, যা রান্নার সময়ে হারিয়ে যায়। এই সব ভিটামিন এবং খনিজ রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য় করে। কিন্তু বিষয়টি কি এতটাই সহজ সরল? কী বলছে আযুর্বেদ? দেখে নেওয়া যাক। 

গ্রীষ্ম এবং বর্ষা পেরিয়ে শরৎ এসে গিয়েছে। এবার শীতকাল আসার সময়। এটি এমন একটি ঋতু, যখন প্রচুর সবুজ শাকসবজি বাজারে ওঠে। এবং অনেকেই তাঁদের খাদ্যতালিকায় সেগুলিকে রাখার চেষ্টা করেন। কেউ কেউ এই সব সবজির কাঁচা রস খেতেও পছন্দ করেন। কিন্তু এগুলি কি সত্যিই নিরাপদ? ঠিক কীভাবে সবুজ শাকসবজি খাওয়া উচিত— দেখে নেওয়া যাক।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডিম্পল জাংদা সম্প্রতি ইনস্টাগ্রামে বলেছেন, অতিরিক্ত কাঁচা খাবার খেলে তা পেটের সংক্রমণ বা বদহজমের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

কেন কাঁচা সবজি অতিরিক্ত খাওয়া বিপজ্জনক?

ডিম্পল জাংদা বলেছেন, ‘রান্না করা খাবারের তুলনায় কাঁচা খাবার হজম করা কঠিন। কিছু কাঁচা খাবারে আবার অ্যান্টি-নিউট্রিয়েন্ট থাকে, যা শরীরকে খাবার থেকে পুষ্টিগুণ সংগ্রহ করা থেকে আটকায়।’ তাই তিনি হালকা করে রান্নার পরামর্শ দিয়েছেন। বলেছেন, অতিরিক্ত তাপে এবং সময় ধরে রান্না এড়িয়ে চলতে।

‘আপনি যদি বমি বমি ভাব, ক্লান্তি, মাথা ঘোরা, ফোলাভাব, ডায়ারিয়া বা আইবিএসের মতো উপসর্গগুলি অনুভব করেন, তবে আপনার শরীর আপনাকে জানান দিচ্ছে, কাজটি ঠিক হচ্ছে না। আয়ুর্বেদে তাই প্রচুর পরিমাণে কাঁচা খাবার বা ঠাণ্ডা খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয় না। কারণ এগুলি বিভিন্ন কীট ও জীবাণুর আবাসস্থল। শুধুমাত্র ধুয়ে এগুলিকে তাড়ানো যায় না।’ লিখেছেন তিনি।

কীভাবে খাবেন সবুজ শাকসবজি?

জাংদা বলেছেন, এগুলিকে হালকাভাবে ভাপিয়ে নিতে পারেন। সিদ্ধ করতে পারেন বা সামান্য মশলা দিয়ে রান্না করতে পারেন। তিনি বলেন, কেউ বলেতেই পারেন রান্নার কারণে কিছু পুষ্টিগুণ হারিয়ে যেতে পারে। কিন্তু আপনি যদি এটি হজম করতেই না পারেন, তবে সেই পুষ্টিগুণগুলি আপনার কোনও কাজে আসবে না।

কোন সবজি কাঁচা খাবেন না?

  • কাঁচা পালং শাক,ফুলকপিতে প্রচুর অক্সালেট থাকে। এগুলি কিডনিতে পাথর জমাতে পারে। এগুলি প্রচুর পরিমাণে কাঁচা খেলে শরীরে আয়রন, ক্যালসিয়ামের অভাবও হতে পারে।
  • বাঁধাকপি, ব্রকলি বেশি পরিমাণে কাঁচা খেলে থাইরয়েড গ্রন্থির কাজ ব্যাহত হতে পারে।

কোন কোন সবজির রস বানাতে পারেন?

গাজর, বীট, শসা, সেলারি, গমঘাস, আদা, পার্সলে এবং সিলান্ট্রো। গ্যাসের সমস্যা আটকাতে এগুলিতে এক চিমটে নুন যোগ করতে পারেন।

বন্ধ করুন