বাংলা নিউজ > টুকিটাকি > Diabetic Diet: ডায়াবিটিসের রোগী? সুগার কিছুতেই নিয়ন্ত্রণে থাকে না? নিয়মিত খান এই মশলা

Diabetic Diet: ডায়াবিটিসের রোগী? সুগার কিছুতেই নিয়ন্ত্রণে থাকে না? নিয়মিত খান এই মশলা

দারুচিনির উপকারিতা

Benefits of Cinnamon: একাধিক ঘরোয়া টোটকায় ব্যবহার করতে পারেন দারুচিনিকে। ডায়াবিটিসের রোগীদের জন্য ভীষণই উপকারী এটি। কীভাবে সাহায্য করে দেখে নিন।

ভারতীয়দের রান্নাঘরটাই যেন একটা আস্ত ওষুধের দোকান। খুঁজলে বিভিন্ন রোগ নিরাময় করার মতো জিনিস পাওয়া যাবে না এ হতেই পারে না! এর মূল কারণ হচ্ছে আমাদের বিভিন্ন ধরনের মশলা। আর এই মশলাগুলোর অন্যতম হল দারুচিনি। স্বাদ এবং সুগন্ধ দুইয়ের জন্যই এই মশলাটিকে একাধিক খাবারে দেওয়া হয়ে থাকে। এমনকি একাধিক মিষ্টিতেও দেওয়া হয় দারুচিনি।

এছাড়া দারুচিনিকে গরম মশলাতেও ব্যবহার করা হয়ে থাকে। তবে যতই এই মশলাকে মূলত রান্নার কাজে ব্যবহার করা হয়ে থাক এর একাধিক অন্যান্য গুণ এবং উপকারিতাও আছে। আয়ুর্বেদ ঔষধি হিসেবে দারুচিনিকে ব্যবহার করা হয়। এমনকি নানান ঘরোয়া টোটকাতেও এটি ব্যবহৃত হয়ে থাকে। যাঁদের ডায়াবিটিসের সমস্যা আছে তাঁদের জন্য এই মশলা ভীষণই উপকারী বলে মনে করা হয়।

ডায়াবিটিস হলে যে সমস্যাটা মূল হয়ে থাকে সেটা হল, ইনসুলিনের উৎপাদন কম হওয়া। সেখানে দাঁড়িয়ে দারুচিনি আমাদের রক্তে সুগারের মাত্রা কমাতে সাহায্য করে, এমনটাই একাধিক গবেষণায় দেখা গিয়েছে। যাঁদের টাইপ ২ ডায়াবিটিস আছে, এবং যাঁরা প্রি ডায়াবিটিস স্টেজে রয়েছে তাঁদের উপর দারুচিনি ব্যবহার করে দেখা গিয়েছে এটা রক্তের সুগার মাত্রা নিয়ন্ত্রণ করতে ভীষণ সাহায্য করে থাকে।

এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং এমন একটি উপাদান যা সুগার লেভেল নিয়ন্ত্রণ করে। ফলে যাঁরা ডায়াবিটিসের রোগী তাঁরা নিয়মিত দারুচিনি খান। কীভাবে খাবেন দেখে নিন।

দারুচিনি খাওয়ার উপায়: দারুচিনির রস থেকে তৈরি হওয়া ক্যাপসুল খেতে পারেন। অথবা বাড়িতেই দারুচিনি গুঁড়ো করে সেটা বিভিন্ন খাবারে মিশিয়ে খান। কিংবা চায়ের সঙ্গেও দারুচিনি মিশিয়ে খেতে পারেন দারুন উপকার পাবেন।

দারুচিনি চা কীভাবে বানাবেন ভাবছেন? দেখুন।

আগে এক কাপ জল ফুটিয়ে নিন। এরপর কয়েক চিমটি দারুচিনি মিশিয়ে দিন। দিয়ে আবার জলটাকে ফোটান। জলের রঙ যখন লালচে বাদামি হয়ে আসবে যখন নামিয়ে নিন। ঠাণ্ডা হলে পান করুন।

তবে মনে রাখবেন দারুচিনির চা যখন তখন খেলেই হবে না। নির্দিষ্ট সময়েই খেতে হবে। হয় রোজ সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে খাবেন এই চা। নয়তো সকাল, দুপুর কিংবা রাতে খাবার খাওয়ার কিছুক্ষণ আগে এটাকে খাবেন, উপকার পাবেন।

টুকিটাকি খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল টসে জিতল England , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.