বাংলা নিউজ > টুকিটাকি > Nasal Spray for Covid-19: নাকের বিশেষ স্প্রে কি কোভিড সংক্রমণ কমাতে পারে? কী বলছে হালের সমীক্ষা
কোভিডের ওষুধ হিসাবে কি এবার নাকের স্প্রে ব্যবহার হতে পারে?

Nasal Spray for Covid-19: নাকের বিশেষ স্প্রে কি কোভিড সংক্রমণ কমাতে পারে? কী বলছে হালের সমীক্ষা

  • Nitric Oxide Nasal Spray for Covid-19: বিশেষ ধরনের স্প্রে কোভিড সংক্রমণের মাত্রা বা Viral Load কমাতে পারে কি না, তা নিয়ে সম্প্রতি একটি সমীক্ষা চালানো হয়েছে। কী দেখা গিয়ছে সেই সমীক্ষায়?

দীর্ঘ দিন ধরেই নাকের এক বিশেষ স্প্রে নিয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। Nitric Oxide-এর এই স্প্রে কোভিডের জীবাণুর মাত্রা বা Viral Load কমাতে পারে কি না, তা নিয়েই পরীক্ষা করে দেখছিলেন বিজ্ঞানীরা। সেই পরীক্ষার ফল এবার হাতেনাতে পাওয়া গেল। কী বলা হয়েছে এই রিপোর্টে?

সম্প্রতি দ্য ল্যানসেট পত্রিকায় প্রকাশিত হয়েছে এই নতুন গবেষণার ফল। গ্লেনমার্ক ফার্মার তৈরি এই স্প্রেটির Phase ৩ ট্রায়ালের ফলই প্রকাশিত হয়েছে এখানে। দেখা গিয়েছে এই বিশেষ স্প্রে প্রাপ্তবয়স্ক কোভিড -১৯ রোগীদের শরীরে Viral Load কমাতে সক্ষম। ২৪ ঘন্টার মধ্যে ৯৪ শতাংশ এবং ৪৮ ঘণ্টার মধ্যে প্রায় ৯৯ শতাংশ ভাইরাল লোড হ্রাস হতে পারে এই স্প্রে ব্যবহার করলে।

সংস্থার তরফে জানানো হয়েছে, নাইট্রিক অক্সাইড নাসাল স্প্রে (NONS) করোনার জীবাণুকে মারার মতো করেই বানানো হয়েছে। এটি প্রাথমিকভাবে শ্বাসনালীতে কাজ করে। শ্লেষ্মার উপর যখন এটি স্প্রে করা হয়, তখন এটি ভাইরাসের বিরুদ্ধে শারীরিক এবং রাসায়নিক বাধা তৈরি করে। ভাইরাসটি যাতে আর ফুসফুসে ছড়িয়ে পড়তে না পারে, সেটিও দেখে এই স্প্রে। (আরও পড়ুন: কবে মিলবে ১২ বছরের নিচে শিশুদের কোভিডের ভ্যাকসিন? কী জানা যাচ্ছে!)

ভারতের বেশ কিছু জায়গায় এই স্প্রেটি নিয়ে সমীক্ষা চালানো হয়। সব মিলিয়ে প্রায় ৩০৬ জন আক্রান্তের উপর এই সমীক্ষা চালানো হয়েছে। তাঁদের মধ্যে টিকা নেওয়া এবং না-নেওয়া— উভয় দলের মানুষই রয়েছেন। ডেল্টা এবং ওমিক্রন দু’টি রূপের বাড়াবাড়ির সময়েই সমীক্ষাটি চালানো হয়েছে। (আরও পড়ুন: ‘শেষের ধারেকাছেও নেই’, সংক্রমণ বৃদ্ধির মধ্যে করোনা মহামারী নিয়ে সতর্কতা WHO-র)

সংস্থার অন্যতম প্রধান নিকা ট্যান্ডন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শক্তিশালী ডাবল-ব্লাইন্ড ট্রায়ালে NONS-এর উল্লেখযোগ্য কার্যকারিতা প্রমাণিত হয়েছে। আগামী দিনে অতিমারির সঙ্গে লড়াই করার ক্ষেত্রে এই তুন ওষুধ বড় ভূমিকা নিতে চলেছে বলেই আশা তাঁর।

FabiSpray নামে এই স্প্রেটি বাজারে আসার কথা। ইতিমধ্যেই ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের থেকে গ্লেনমার্ক এই স্প্রেটির উৎপাদন এবং বিপননের অনুমতি পেয়ে গিয়েছে।

বন্ধ করুন