বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 vaccination drive in India: করোনার টিকা ভারতে কত জনকে বাঁচাল? সরকারি হিসাব শুনলে চমকে যেতে পারেন

Covid-19 vaccination drive in India: করোনার টিকা ভারতে কত জনকে বাঁচাল? সরকারি হিসাব শুনলে চমকে যেতে পারেন

করোনা টিকা বাঁচিয়েছে কত জনের প্রাণ? (প্রতীকী ছবি) (AP)

Covid-19 vaccination drive in India: ভারতে করোনার টিকা কত জনকে নিরাপত্তা দিল? সংখ্যাটা চমকে দেওয়ার মতোই। জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

তিন বছর হয়ে গিয়েছে ভারতে করোনার। তার পর থেকে গঙ্গা-যমুনায় বহু জল বয়ে গিয়েছে, দেশে বার বার করোনা-নীতি বদলেছে, জোর দেওয়া হয়েছে টিকাকরণে। সব মিলিয়ে তিন বছর পরে করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে। জনজীবন আবার আগের অবস্থায় ফিরে এসেছে। মানুষ স্বাভাবিক জীবন কাটাচ্ছেন। আর এর পিছনে টিকাকরণের বড় ভূমিকা আছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। মোটামুটি কত জনকে নিরাপত্তা দিতে পেরেছে কোভিডের টিকা? তার হিসাবও চমকে দেওয়ার মতোই।

আরও পড়ুন: এত দিন মাস্ক পরা কি ফালতু হল? কোভিড নিয়ে বিরাট দাবি গবেষকদের

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এই বিষয়টি সংবাদমাধ্যমকে জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ভারতে টিকাকরণের হার এবং সাফল্য বহু দেশের তুলনায় অনেক বেশি। ২০২১ সালের ১৬ জানুয়ারি ভারতে টিকাকরণ শুরু হয়। তার পর থেকে এখনও পর্যন্ত দেশের প্রায় ৯০ শতাংশ মানুষ টিকা পেয়ে গিয়েছেন বলেও জানিয়েছেন তিনি। সব মিলিয়ে কোভিডের টিকার কারণে ৩৪ লক্ষ মানুষ নিরাপত্তা পেয়েছেন বলেও জানানো হয়েছে সরকারি ভাবে।

আরও পড়ুন: করোনায় মৃত্যু বাড়ছে লাফিয়ে, তথ্য কি গোপন করছে চিন? কী বলছে নয়া রিপোর্ট

টিকাকরণের প্রভাব পড়েছে দেশের অর্থনীতির উপরেও। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ১৮.৩ বিলিয়ন ডলার ক্ষতি আটকানো গিয়েছে টিকাকরণের ফলে। শুধু তাই নয়, ১৫.৪২ বিলিয়ন ডলার লাভও হয়েছে এতে। করোনার টিকার কারণে যে পরিমাণ খরচ হয়েছে, সেটি বাদ দিয়েও এই টাকা লাভ হয়েছে ভারতীয় অর্থনীতির। এমনই বলা হয়েছে এই রিপোর্টে।

আরও পড়ুন: কোভিডের পর বুকে অস্বস্তি? ভ্যাকসিনেশনের পর হার্টরেট কি বেড়েছে? চিকিৎসকরা যা বলছেন

ভারতে ইতিমধ্যেই করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। টিকাকরণের ফলে আপাতত জনজীবন স্বাভাবিক হয়ে গিয়েছে। ভ্রমণ নিয়েও যে সমস্ত বিধিনিষেধ ছিল, সেগুলি তুলে দেওয়া হয়েছে। করোনা টিকার সম্পূর্ণ কোর্সের পরেও বুস্টার টিকা গ্রহণের হারও ভালো। আগামী দিনে এই পরিস্থিতি আরও উন্নত হবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

টুকিটাকি খবর

Latest News

England বনাম Pakistan ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'যে বিজেপি সারদা মাকে নিয়ে ব্যঙ্গ করেছে, ভোটের সময় …'মোদীর সফরকে কটাক্ষ অভিষেকের মাত্র চার মাসে সাইবার প্রতারণায় ১৭৫০ কোটি টাকা খুইয়েছেন ভারতীয়রা! 'অনেক ভয় লুকিয়ে আছে', বাংলার অন্যতম সফল-দাপুটে অভিনেতা, তাও কীসে ভীত যিশু? বিশেষভাবে সক্ষমদের জন্য চাকরির নিয়ম কি সহজ করা যায়? আইনি পদক্ষেপ নিতে পারে SC Best Dog Foods: এই ৫ সুপারফুড কুকুরের স্বাস্থ্যের উন্নতি করে, এখানে জানুন প্রকাশ্যে ৩৪০০ বছরের পুরনো রাজার মুখ! তিনিই ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি আর হ্যাংওভার হবে না! বিজ্ঞানীরা বার করলেন টোটকা, সহজেই মিলবে মুক্তি পুলওয়ামার পরে যেমন হয়েছিল, বাংলার ছোট-ছোট ‘পাকিস্তানে’ তেমনই করব, বললেন দিলীপ তীব্র তাপপ্রবাহের ‘রেড অ্যালার্ট’ জারি ৬ জায়গায়, দিল্লি ৫০ ডিগ্রি ছুঁইছুঁই!

Latest IPL News

আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.