বাংলা নিউজ > টুকিটাকি > Diabetes risk reducing tips: ডায়াবিটিসে ভুগছেন? নিত্য রুটিনে এই দিকগুলিতে খেয়াল রাখছেন তো!

Diabetes risk reducing tips: ডায়াবিটিসে ভুগছেন? নিত্য রুটিনে এই দিকগুলিতে খেয়াল রাখছেন তো!

অনিয়ন্ত্রিত ডায়াবিটিস প্রাণহানিও ঘটাতে পারে (Pixabay)

Diabetes risk reducing tips works to do before sleeping: ডায়াবিটিস এখন অনেকটাই কমন রোগ হয়ে দাঁড়িয়েছে। তবে রক্তে শর্করা নিয়ন্ত্রণে না থাকলে প্রাণহানির আশঙ্কা থাকে। শোওয়ার আগেও শর্করা নিয়ন্ত্রণে থাকা জরুরি।

ডায়াবিটিস এখন অনেকেরই জীবনযাপনে গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে রোজকার খাওয়াদাওয়া ও জীবনযাপনের সঙ্গে এই রোগ আনেকটাই জড়িয়ে। ডায়াবিটিস বাড়বে না কমবে তা নির্ভর করে জীবনযাপন ও ডায়েটের উপর। চিকিৎসকদের কথায় রোজ স্বাস্থ্যকর খাবার খেলে আর কিছু নিয়ম মেনে চললে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা যায়‌। এর জন্য শোওয়ার আগেও কিছু নিয়ম মনে রাখা দরকার।

ডায়াবিটিস মূলত ইনসুলিনের সমস্যা। ইনসুলিন হরমোন রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। এই হরমোন ঠিকভাবে কাজ না করলেই দেখা দেয় বিপত্তি। লিভারের নিকটবর্তী অঙ্গ অগ্ন্যাশয় থেকে এই হরমোন ক্ষরিত হয়‌। হরমোন ঠিকভাবে ক্ষরিত না হলে বা ক্ষরিত হওয়ার পরেও যদি ঠিকভাবে রক্তের শর্করা নিয়ন্ত্রণ করতে না পারে, তখনই ডায়াবিটিসের সমস্যা শুরু হয়।

ডায়াবিটিস দেখা দিলেই আক্রান্ত মানুষদের অনেকগুলি নিয়ম নিষেধের মধ্যে থাকতে হয়। কোনও মিষ্টি বা বেশি মাত্রায় ক্যালোরি আছে এমন খাবার এই রোগে একেবারেই খাওয়া ঠিক নয়। এছাড়াও রোজকার রুটিনে নিয়ম করে ওষুধ খাওয়া থেকে ব্যায়াম করার মতো কাজ থাকে।

বিশেষজ্ঞদের কথায়, ডায়াবিটিস একটি মারণরোগ। কারণ একবার রোগটি হলে তা থেকে অন্যান্য অঙ্গও ক্ষতিগ্ৰস্ত হতে পারে। একবার ডায়াবিটিস হলে হৃদরোগ, কিডনির সমস্যা ও চোখের জটিল রোগ হওয়ার আশঙ্কা অনেকটা বেড়ে যায়। অনিয়ন্ত্রিত ডায়াবিটিস প্রাণহানিও ঘটাতে পারে। এই কারণেই রাতে শোওয়ার আগে বেশ কয়েকটি নিয়ম মেনে চলা জরুরি।

রাতের খাবার বুঝে খাওয়া: রাতের খাবারে যাতে একেবারেই বেশি ক্যালোরি না থাকে তা নজরে রাখা দরকার। বেশি ক্যালোরি রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়িয়ে দেয়।

কফি না খাওয়া: রাতে শোওয়ার আগে কফি বা চা না খাওয়াই ভালো। এতে স্ট্রেস হরমোনের ক্ষরণ বেড়ে যায়। যা ডায়াবিটিসকে আরও বাড়িয়ে দেয়।

হেঁটে আসা: শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে রাতে শোওয়ার আগে কিছুক্ষণ হেঁটে আসা ভালো।

সুগার মেপে নেওয়া: ডায়াবিটিস রোগীদের সুগারের মাত্রার দিকে সজাগ দৃষ্টি রাখতে হয়। হঠাৎ করে শর্করার মাত্রা বাড়ল কি কমল তা বোঝার জন্য প্রতি রাতে একবার করে সুগার মেপে নেওয়া ভালো। এর জন্য সুগার মাপার যন্ত্রে তা মেপে রিপোর্টটি কাছে রেখে দিন। শোওয়ার আগে রক্তের শর্করার পরিমাণপ্রতি ডেসিলিটারে ১৫০ গ্ৰামের কম হওয়া বাঞ্ছনীয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন