বাংলা নিউজ > টুকিটাকি > Milk and Bananas: দুধ আর কলা একসঙ্গে খাচ্ছেন নাকি! মারাত্মক বিপদ হতে পারে
দুধের সঙ্গে কলা খেলে কী হতে পারে?

Milk and Bananas: দুধ আর কলা একসঙ্গে খাচ্ছেন নাকি! মারাত্মক বিপদ হতে পারে

  • দুধের সঙ্গে কোন কোন খাবার খাবেন না? রইল তালিকা। এগুলি খেলে নানা ধরনের সমস্যা হতে পারে। 

দুধ ও কলা দিয়ে তৈরি মিল্কশেক অনেকেই খেতে পছন্দ করেন। অনেকেই নিয়মিত খান। কিন্তু জানেন কি, এটি মোটেই ভালো অভ্যাস নয়? দুধের সঙ্গে শুধু কলা নয়, আরও বহু খাবারই খাওয়া উচিত নয়। তাতে নানা ধরনের বিপদ হতে পারে।

দেখে নেওয়া যাক, দুধের সঙ্গে কোন কোন খাবার কখনও খাবেন না।

দুধ ও তরমুজ: তরমুজে অনেকটা জল থাকে। এটির ফলে মূত্র উৎপাদন বেড়ে যায়। তরমুজ খাওয়ার সময়ে দুধ খেলে তা পেটে টক্সিন তৈরি করতে পারে। এর ফলে অ্যালার্জির সমস্যা হতে পারে। বাড়তে পারে ডায়ারিয়ার আশঙ্কাও। তাই এই দু’টি জিনিস একসঙ্গে খাওয়া উচিত নয়।

দুধ ও লেবুজাতীয় ফল: টক খাবার খাওয়ার আগে-পরে দুধ খাবেন না। যেমন লেবুজাতীয় ফল। এগুলিতে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড থাকে। সেগুলি দুধকে জমাট বাঁধায়। এতে অ্যাসিড রিফ্লাক্স, বুকজ্বালা ও পেট খারাপ হতে পারে। এমনকী অ্যালার্জি, বুকের কফ জমা ও সর্দি-কাশিও হতে পারে।

দুধ ও মুলো: মুলো খাওয়ার ঠিক পরেই দুধ খেতে নেই। মুলো শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। দুধের সঙ্গে মুলো মিশলে গ্যাস্ট্রিক, অ্যাসিড রিফ্লাক্স ও পেটে ব্যথা হতে পারে। তাই এ দু’টি খাবার খাওয়ার মধ্যে কয়েক ঘণ্টা ব্যবধান রাখুন।

দুধ ও মাছ: দু’ রকমের প্রোটিন একসঙ্গে খাওয়া উচিত নয়। মাছ খাওয়ার পরেই দুধ খাবেন না। এতে হজমক্ষমতা কমে যায়। মাছ প্রাণিজ প্রোটিন। দুধের প্রোটিনের সঙ্গে এটি মিশলে ভারসাম্যের অভাব হয়। এতে পেটে অস্বস্তি হতে পারে। পেট ফুলে যেতে পারে। ত্বকে অ্যালার্জির সমস্যাও হতে পারে।

দুধ ও কলা: দুধ এবং কলা আলাদা আলাদাভাবে শরীরের জন্য উপকারী। কিন্তু এই দু’টি খাবারের মিশলে তা বিপজ্জনক হতে পারে। কারণ দু’টি প্রোটিনসমৃদ্ধ। দুধের সঙ্গে কলা হজম হতে অনেক সময় লাগে। তাই বিশেষজ্ঞরা বলেন, গ্যাস্ট্রিক ও বদহজম এড়াতে এই দু’টি খাবার একসঙ্গে না খেতে।

বন্ধ করুন