বাংলা নিউজ > টুকিটাকি > Health Tips: সুস্থ থাকতে শীতকালে খান এই ৫ খাবার, শরীরে থাকবে ভালো, জেনে নিন বিশেষজ্ঞের টিপস
আমলকি সংক্রমণ থেকে রক্ষা করে। চ্যবনপ্রাশ, শরবৎ বা মোরব্বা হিসেবে এটি খেতে পারেন।
আমলকি সংক্রমণ থেকে রক্ষা করে। চ্যবনপ্রাশ, শরবৎ বা মোরব্বা হিসেবে এটি খেতে পারেন।

Health Tips: সুস্থ থাকতে শীতকালে খান এই ৫ খাবার, শরীরে থাকবে ভালো, জেনে নিন বিশেষজ্ঞের টিপস

অনেকে আবার শীতকালে বেশি করে চা ও কফি পান করতে শুরু করে দেন। তবে শীতের মরশুমকে ভালোভাবে উপভোগ করতে হলে এ সময় বিশেষ কিছু খাবার খাওয়া উচিত।

শীতকালে রংবেরঙের ফল ও সবজিতে বাজার ছেয়ে থাকে। এই ফল ও সবজিগুলি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী হয়। অনেকে আবার শীতকালে বেশি করে চা ও কফি পান করতে শুরু করে দেন। তবে শীতের মরশুমকে ভালোভাবে উপভোগ করতে হলে এ সময় বিশেষ কিছু খাবার খাওয়া উচিত। সবুজ শাকসবজি, ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু- এ সবই শীতের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। তবে শীতকালে কোন কোন খাবার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করবেন, তা উল্লেখ করেছেন পুষ্টিবিদ রুজুতা দিবেকার। 

আখ- রুজুতা জানিয়েছেন যে, আখ লিভারকে পুনরুজ্জীবিত করে। পাশাপাশি ত্বককেও উজ্জ্বল রাখে। শীতকালে আখের রসকে নিজের ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। ফাইবার সমৃদ্ধ আখের রস আবার ওজন কম করতেও সাহায্য করে। এমনকী শরীরের মেটাবলিক রেট বাড়াতেও সাহায্য করে আখ। 

 

কুল- রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে কুল। যে সমস্ত শিশুরা শীতকালে প্রায়ই অসুস্থ হয়ে পড়ে, তাদের পক্ষে কুল উপকারী। রুজুতা দিবেকার এ-ও জানিয়েছেন যে, কুল আমাদের খাবারের বৈচিত্রতা উন্নত করতে সাহায্য করে। স্ন্যাক বা ফলের স্যালাডে কুল অন্তর্ভুক্ত করতে পারেন। ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্টে সমৃদ্ধ কুল ত্বকের জন্য খুব ভালো। এর ফলে কোষের ক্ষতি হয় না এবং মুখে বার্ধক্যের ছাপ দেখা দেয় না।

তেঁতুল- রুজুতা আরও জানিয়েছেন, তেঁতুল একটি ভালো পাচক। দইয়ের সঙ্গে এটি মিশিয়ে পান করতে পারেন।

আমলকি- আমলকি সংক্রমণ থেকে রক্ষা করে। চ্যবনপ্রাশ, শরবৎ বা মোরব্বা হিসেবে এটি খেতে পারেন।

তিল ও গুড়- শীতকালে বেশি করে তিল-গুড় খাওয়া উচিত। রুজুতা দিবেকারের মতে, হাড় ও জয়েন্টের জন্য অধিক উপকারী তিল-গুড়।

বন্ধ করুন