বাংলা নিউজ > টুকিটাকি > Pig Heart Implanted in Human: অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে বড় বিপ্লব, অন্য প্রাণীর অঙ্গেও চলবে মানুষের শরীর

Pig Heart Implanted in Human: অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে বড় বিপ্লব, অন্য প্রাণীর অঙ্গেও চলবে মানুষের শরীর

মানুষের বুকে শুয়োরের হৃদযন্ত্র বসানো হল। (প্রতীকী ছবি)

হৃদযন্ত্র বিকল হয়েছিল রোগীর। বদলে বসানো হল শুয়োরের হৃদযন্ত্র। এখন পুরোপুরি সুস্থ সেই ব্যক্তি। 

চিকিৎসা বিজ্ঞানের এক নতুন দরজা খুলে গেল। অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে আর যে মানুষকে শুধুমাত্র নিজের উপর ভরসা রাখতে হবে না, এবার থেকে অন্য প্রাণীর উপরেও ভরসা রাখা যাবে, তা প্রমাণ করে দিল হালের ঘটনা। সম্প্রতি এক ব্যক্তির হৃদযন্ত্র বিকল হয়েছিল। তাঁর বুকে শুয়োরের হৃদযন্ত্র বসিয়ে প্রাণ বাঁচালনে চিকিৎসকরা।

ঘটনাটি ঘটেছে আমেরিকায়। সম্প্রতি আমেরিকার ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিক্যাল স্কুলের চিকিৎসকরা ৫৭ বছরের এক রোগীর শরীরে এই প্রতিস্থাপনটি করেছেন। রোগী অদ্ভুত এক সমস্যায় ভুগছিলেন। মানুষের অঙ্গ তাঁর শরীরে প্রতিস্থাপন করা হলে, প্রাণ সংশয় হতে পারত। সেই কারণেই চিকিৎসকরা শুয়োরের অঙ্গ প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন।

তবে যে শুয়োরটির থেকে হৃদযন্ত্র নেওয়া হয়েছে, সেটিও জেনেটিক্যালি মডিফায়েড। ভার্জিনিয়ার একটি খামার হালে এমন জেনেটিক্যালি মডিফায়েড শুয়োর পালন করছে। তাদের থেকে অঙ্গ মানুষের শরীরে প্রতিস্থাপন করা যাবে। এর আগেও অন্য এক রোগীর জন্য শুয়োরের থেকে কিডনি সরবরাহ করেছিল এই প্রতিষ্ঠান। কিন্তু সে সময়ে কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল শরীরের বাইরে। এবার একেবারে শরীরের ভিতরে হৃদযন্ত্রের জন্য নির্দিষ্ট জায়গাতেই এই অঙ্গটি বসানো হল। সেই হিসাবেই একে চিকিৎসাবিজ্ঞানের এক নতুন সূর্যোদয় বলছেন চিকিৎসকরা। 

বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিশেষজ্ঞ এবং গবেষক মহম্মদ মোহিউদ্দিন জানিয়েছেন, এই সাফল্যে পৌঁছোতে অনেক দিন সময় লেগেছে। এর আগে জেনেটিক্যালি মডিফায়েড শুয়োরের হৃদযন্ত্র বাঁদরের শরীরে বসিয়ে পরীক্ষা করা হয়েছিল। তাতে প্রথম দিকে খুব বেশি সুফল পাওয়া যায়নি। অনেক বছর পরে সাফল্য এসেছে। 

এই মুহূর্তে আমেরিকায় ১, ১০, ০০০ মানুষ অঙ্গ প্রতিস্থাপনের অপেক্ষায় রয়েছেন। প্রতি বছর গড়ে ৬, ০০০ মানুষের মৃত্যু হয় প্রয়োজনীয় অঙ্গ না পেয়ে। সেই সমস্যার অনেকটাই সমাধান হতে পারে এর ফলে। তেমনই আশা করছেন চিকিৎসকরা।

বন্ধ করুন