বাংলা নিউজ > টুকিটাকি > Work From Home: বাড়ছে ঘাড়ে, কোমরে ব্যথা, দেখে নিন এর থেকে মুক্তি কীভাবে মিলবে!
প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

Work From Home: বাড়ছে ঘাড়ে, কোমরে ব্যথা, দেখে নিন এর থেকে মুক্তি কীভাবে মিলবে!

  • পেনকিলার দিয়ে প্রাথমিকভাবে সামাল দেওয়া গেলেও এর পার্শ্বপ্রতিক্রিয়া প্রচুর! তাই চেষ্ঠা করুন দৈনন্দিন এই অভ্যাসগুলোতে বদল আনতে।

বাড়ি বসে অফিসের কাজ করলেও ওয়ার্ক প্রেসার একই থাকে। সঙ্গে সঠিক বসার জায়গার ব্যবস্থা থাকে না অনেক বাড়িতেই। অনেকেই খাট বা সোফার ওপর বসে দীর্ঘক্ষণ কাজ করেন। বাড়িতে থাকার ফলে ঘরের টুকটাক কাজ তো থাকেই! যার ফলে ঘাড়ে, কোমরে, পিঠে ব্যথার মতো সমস্যা দেখা দিচ্ছে। দেখে নিন কীভাবে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব।

  • আসলে অফিস গেলে আমরা অনেকটাই বেশি অ্যাক্টিভ থাকি। বাস-ট্রেন ধরে অফিস যাওয়া হোক কিংবা ক্যাব, শরীরের খানিক কসরত তো হতই। তারপর ফাইল নিয়ে যেতে হত এই টেবিল থেকে ওই টেবিলে। সঙ্গে ক্যান্টিনে কফি ব্রেক। লাঞ্চ টাইমে অফিসের বাইরে খানিক হাঁটাচলা। আবার অফিস থেকে বাড়ি ফেরা! আর এখন ঘুম থেকে উঠেই বসে যাওয়া হচ্ছে কম্পিউটার বা ল্যাপটপ নিয়ে। খালি সময়টায় গড়িয়ে নিচ্ছেন বিছানায়। শরীরের আর কসরত হচ্ছে কই! তাই চেষ্টা করুন একটু হলেও অ্যাক্টিভ থাকতে। টানা ১-২ ঘণ্টা কম্পিউটারের সামনে বসে না থেকে একটু হেঁটে নিন মাঝেমধ্যে। চাইলে ব্যালকনি বা ছাদ থেকেও  ঢুঁ মেরে আসতে পারেন।
  • টেনশন আর স্ট্রেসও একটা বড় ফ্যাক্টর। বর্তমান সময়ের অস্থির পরিস্থিতি, চাকরি বাঁচানোর চিন্তা, কাজের চাপে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে রয়েছেন সকলেই। আর তাই তার প্রভাব পড়ছে শরীরে। নিজের মধ্যে বাসা বাঁধা এই নেগেটিভ দিকটাই ধীরে ধীরে সরিয়ে ফেলতে হবে। দরকার হলে কিছুদিন দূরে থাকুন সোশ্যাল মিডিয়া থেকে। কাজের বাইরে চেষ্টা করুন হাসিখুশি থাকতে। গান শুনুন, পরিবারের সবার সঙ্গে বসে আড্ডা দিন, ভালো সিনেমা দেখুন।
  • বাড়িতে একটানা বসে থাকার ফলে ওজন বেড়ে যাওয়ার সমস্যা হয় অনেকেরই। বাড়তি ওজন কিন্তু কোমরে, পায়ে ব্যথা বাড়ার একটা বড় কারণ। কাজেই হালকা কিছু কসরত করে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। প্রতিদিন সকালে যোগা করতে পারেন। এতে শরীরের মাংসপেশী সচল থাকবে। ধীরে ধীরে ব্যথা বেদনার হাত থেকে মুক্তি মিলবে।
  • সকাল-বিকেল ছাদে বা বাড়ির সামনে হাঁটুন। ঘরেই করুন ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ। সঙ্গে, খুব সমস্যা হলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন। উষ্ণ গরম জলে স্নান করলেও ব্যথার হাত থেকে একটু মুক্তি মেলে। সঙ্গে বসার সময় পিঠ ও ঘাড় সোজা রাখুন। ঝুঁকে বসে কাজ করবেন না।

বন্ধ করুন