বাংলা নিউজ > টুকিটাকি > শুধু টক দই কেন, চাইলে মিষ্টি দই-ও পাততে পারবেন বাড়িতেই!
মিষ্টি দই
মিষ্টি দই

শুধু টক দই কেন, চাইলে মিষ্টি দই-ও পাততে পারবেন বাড়িতেই!

মাত্র ৩টি উপকরণে বাড়িতেই বানিয়ে নিন মিষ্টি দই। দেখে নিন কীভাবে তৈরি করবেন—

বাড়িতে টক দই আমরা কমবেশি সকলেই বানাতে পারি। কিন্তু মিষ্টি দই নিয়েই যত সমস্যা। ফের প্রকোপ বাড়ছে করোনার। যার অর্থ দোকানের খাবারের মায়া ত্যাগ করতে হবে আবার। এককাজ করুন। শিখে নিন বাড়িতেই কীভাবে মিষ্টি দই বানাবেন। তাহলে অন্তত করোনা কমে যাওয়া অবধি পছন্দের এই খাবার খেতে হা-পিত্যেশ করে বসে থাকতে হবে না!

উপকরণ

দুধ (২ লিটার), চিনি (১ কাপ), জল ঝরানো টক দই (১/২ কাপ)

পদ্ধতি

প্রথমে দুধ জ্বাল দিয়ে দিন। গ্যাস বাড়িয়ে রাখুন এবং ক্রমাগত হাতা দিয়ে নাড়তে থাকুন। দুধ ফুটতে ফুটতে শুকিয়ে যাবে। ঘন, লালচে হয়ে এলে নামিয়ে নিন। এবার দুধের মধ্যে অর্ধেক চিনি মেশান। মনে রাখবেন, দুধ ক্রমাগত নাড়তে হবে। নয়তো দুধে সর পড়বে, খেতে ভালো লাগবে না। দুধ আর চিনির মিশ্রণ ঠান্ডা হয়ে এলে নামিয়ে রাখুন। 

এবার একটা নন-স্টিক প্যান গ্যাসে বসান। আঁচ কমিয়ে রাখুন। তারপর প্যানে বাদবাকি চিনিটা ঢালুন। খুব ধীর গতিতে চিনি গরম হবে,  তারপর পুড়ে প্রথমে সোনালি ও পরে লালচে রং ধরবে। এটাকে ক্যারামালাইজ করা বলে। 

লালচে সোনালি রং থাকতে থাকতে এবার তাতে দুধ ঢেলে নিন। ফের জ্বাল দিয়ে আরও কিছুটা ঘন করে নিন। তারপর গ্যাস অফ করে দিয়ে দুধ খানিকটা ঠান্ডা হয়ে এলে টক দই মেশান। 

তারপর রান্নাঘরের গরম অংশে মাটি বা পাথরের বাটিতে ঢেলে নিয়ে জমতে দিন মিষ্টি দই। সারারাত রেখে দিন এভাবে। সকালে ফ্রিজে ঢুকিয়ে ঠান্ডা করে নিয়ে পরিবেশন করুন। 

বন্ধ করুন